adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বল ট্যাম্পারিং কি, কিভাবে হয় এবং শাস্তি কি হয়

স্পোর্টস ডেস্ক : বিশ্ব এখন তোলপাড় ‘বল ট্যাম্পারিং’ কেলেঙ্কারির ঘটনায়। অস্ট্রেলিয়ানরা শনিবার যা ঘটিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে। ২৪ ঘণ্টার মধ্যে সেই ঘটনায় নানাকিছু ঘটে গেছে। অস্ট্রেলিয়ার ক্রিকেটার ক্যামেরন ব্যানক্রফট ট্যাম্পারিং করেছিলেন। নিয়মিত অধিনায়ক স্টিভেন স্মিথ ওদিনের খেলা শেষে স্বীকার করেন, ওটি তাদের পূর্ব পরিকল্পিত। লিডারশিপ গ্রুপ এই পরিকল্পনা করেছিল লাঞ্চের সময়। বোর্ড ও দেশের তোপের মুখে পড়ে চতুর্থ দিনে এই টেস্টের নেতৃত্ব টিম পেইনের হাতে তুলে দিতে হয় স্মিথকে। সরে যেতে হয় সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নারকেও। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা রোববার এক ম্যাচের জন্য স্মিথকে নিষিদ্ধ করেছে। ম্যাচ ফির ১০০ শতাংশ জরিমানাও করেছে। ব্যানক্রফটকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করে তিনটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে। কিন্তু এই বল ট্যাম্পারিং বিষয়টা কি? চলুন জেনে নেওয়া যাক এর বিস্তারিত।

ব্যানক্রফটগেট কেলেঙ্কারি :
শনিবার নিউল্যান্ডসে খেলা চলাকালে পকেট থেকে হলুদ একটি কাপড় নিয়ে বলে ঘষেছেন ক্যামেরন ব্যানক্রফট। ক্যামেরায় তা ধরা পড়ে। আম্পায়ার তাকে জেরা করেন খেলা থামিয়ে। তখন তিনি স্বীকার করেননি যে ফাস্ট বোলারদের রিভার্স-সুইং পাইয়ে দিতে বল ঘষেছেন ধুলো জড়ানো কাপড়ে। দেখিয়েছিলেন কালো একটি কাপড়। পরে স্বীকারোক্তি দিতে হয় তাকেও। এই নিয়ে নিন্দার ঝড় সারা বিশ্বে।

বল ট্যাম্পারিং কি :
ক্রিকেটে বল ট্যাম্পারিং হলো সোজা কথায় বলের স্বাভাবিক আকৃতি নষ্ট করা। তা নখ, ধাতব কিছু কিংবা শিরিষ কাগজ বা বাইরের যে কোনো বস্তু দিয়ে ঘটতে পারে। মূল কথা হলো, ফিল্ডার বা বোলার যখন বাড়তি সুবিধা পেতে বলের স্বাভাবিক আকার আকৃতির ক্ষতি করেন সেটি বল ট্যাম্পারিং।

বল ট্যাম্পারিং এর সংজ্ঞা :
ক্রিকেট আইনের ৪১ নম্বর ধারার ৩ নম্বর উপধারায় বল কৃত্রিম কোনো কিছু ছাড়া পালিশ করা যাবে, ভেজা থাকলে কোনো তোয়ালে দিয়ে এটাকে শুকানো যাবে, দায়িত্বপ্রাপ্তের চোখের সামনে কাদা লাগা বল পরিষ্কার করা যাবে। এর বাইরে বলের আকৃতি নষ্ট করতে যা কিছু করা হবে তার সবই অবৈধ। বল মাটিতে ঘসা, নখ দিয়ে আঁচর কাটা বলে কিংবা ধারালো অন্য কিছু দিয়ে বল বা সিমের ক্ষতি করা নিষিদ্ধ।

বল ট্যাম্পারিং কেন করা হয় :
সাধারণত, বলের স্বাভাবিক আকৃতি নষ্ট করার চেষ্টা করা হয় বোলিং কন্ডিশনে সুবিধা নিতে। উদাহরণ, ফিল্ডার হয়তো কোনো বাইরের কিছু দিয়ে বলে আঁচড় কাটলো কিংবা ঠোটে লাগানো জেল, মিষ্টি সিলভিয়া ব্যবহার করলো বলের শাইন বাড়াতে সুইংয়ের সুবিধা নিতে। উল্টোভাবে, বলের একটি সাইড খসখসে করে ফেলা হলো শক্ত কিছু ব্যবহার করে, যেমন বুটের স্পাই, বোতলের মুখ ইত্যাদি দিয়ে যাতে রিভার্স-সুইং পাওয়া যায়। এসব বল ট্যাম্পারিং।

বৈধভাবে বলের স্বাভাবিকতা বদলানো :
থুতু কিংবা চুইংগামের লালা দিয়ে বলের পালিশ বাড়িয়ে সুইং বোলিংয়ে সুবিধা নেওয়ার ঘটনাটা কমন। অবৈধ নয়। কিন্তু চুইংগাম সরাসরি ব্যবহার নয়। থুতু বা চুইংগামে তৈরি লালায় বলের ময়েশ্চার বাড়ে। বলের একটি সাইড শার্প হয়। তাতে বাতাসে থাকার সময় এক প্রান্তের চেয়ে বলের অন্যপ্রান্ত চাপ নেয় বেশি। ঠিক মতো বল করতে পারলে বাতাসের সহায়তা নিয়ে বোলার বল একদিক থেকে অন্যদিকে মুভ করাতে পারেন। এছাড়া বোলার-ফিল্ডারদের জন্য বল ট্রাউজার বা পরিধানের পোষাকে ঘষাও কমন। এটা নিয়মিত দেখা যায়।

বল ট্যাম্পারিং এর সাজা :
আম্পায়ারের দায়িত্ব বল ট্যাম্পারিং এর দিকে নজর রাখা। বলের কন্ডিশনের দিকে চোখ রাখা। নিয়মিত তাকে বল ভালো করে দেখতে হয়। যখন একজন আম্পায়ার এমন ঘটনায় কোনো বোলার-ফিল্ডারকে দোষী পান তখন ব্যাটিং সাইড তাদের পক্ষে ৫ রানের পেনাল্টি পায়। এবং বল বদলে দেওয়া হয় সাথে সাথে। বদলানো বল বেছে নেন আম্পায়ার। আগের বলের ম্যাচ কন্ডিশনের সাথে নতুন বলের মিল থাকতে হবে, তেমন অবস্থার কাছাকাছির বল হতে হবে। ব্যাটসম্যানও এখানে বল বেছে নেওয়ার অনুমতি পেতে পারেন।

কোনো বোলার বারবার বল ট্যাম্পারিং করলে তাকে ওই ইনিংসে বল করা থেকে নিষিদ্ধ করা হতে পারে। এরপর ম্যাচ শেষে তাকে বাড়তি শাস্তি দেওয়া যেতে পারে। এটা গুরুতর অপরাধ বলে বাড়তি অন্য সাজা আইন অনুযায়ী আসতে পারে। অধিনায়ক নিজ হাতে না করলেও এই অপরাধে সমান দোষী মানা হয় তাকে। তাকেও সমান সাজা দেওয়ার নিয়ম। পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া