adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইর ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

ডেস্ক রিপাের্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের সুপারিশ করা ১০ শতাংশ লভ্যাংশ শেয়ার হোল্ডাররা অনুমোদন করেছে। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ার হোল্ডাররা এ লভ্যাংশ পাবেন।

বৃহস্পতিবার ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম’র সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির ৫৬তম বার্ষিক সাধারণ সভায় এ লভ্যাংশ অনুমোদন করা হয়।

এ বিষয়ে সংবাদ মাধ্যমে পাঠানো ডিএসইর বার্তায় বলা হয়েছে, বার্ষিক সাধারণ সভায় ২০১৭ সালের ৩০শে জুন সমাপ্ত হিসাব বছরের কোম্পানির পরিচালকদের প্রতিবেদন, নিরীক্ষকদের প্রতিবেদন, নিরীক্ষিত আর্থিক বিবরণী গ্রহণ, বিবেচনা ও সর্বসম্মতিভাবে অনুমোদিত হয়।

এছাড়াও ৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছর পরিচালনা পর্ষদের সুপারিশ করা ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয় এবং পরবর্তী অর্থবছরের জন্য নিরীক্ষক নিয়োগ ও তাদের পারিতোষিক নির্ধারণ করা হয়।

সভায় ২০ মার্চ অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ নির্বাচন ২০১৮ এর আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার মঞ্জুর উদ্দিন আহমেদ এবং এর মাধ্যমে বোর্ডে নতুন পরিচালক অন্তর্ভুক্ত করা হয়। সভার মাধ্যমে ডিএসইর পরিচালনা পর্ষদে মো. শাকিল রিজভীর স্থলাভিষিক্ত হন মিনহাজ মান্নান ইমন।

সভায় ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, অর্থনৈতিক উন্নয়নের মধ্য দিয়ে সামাজিক সূচক উন্নয়নে শেয়ারবাজারকে আরও সম্পৃক্ত করার লক্ষ্যে ডিএসই কাজ করে যাচ্ছে। বর্তমানে বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃত হতে যাচ্ছে, যেখানে শেয়ারবাজারের অবদান অনস্বীকার্য। প্রযুক্তিগত উৎকর্ষতা, পণ্যের বৈচিত্রতা, বিনিয়োগকারী সচেতনতা ও আস্থা বৃদ্ধিসহ সব ক্ষেত্রে উন্নয়নের মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জকে বিশ্বের উন্নত এক্সচেঞ্জগুলোর সঙ্গে এক কাতারে দাঁড় করানোই ডিএসই’র লক্ষ্য।

তিনি বলেন, গত ৫৫তম বার্ষিক সাধারণ সভায় আমি বলেছিলাম পরিচালনা পর্ষদের পক্ষ থেকে শেয়ারবাজার উন্নয়নের লক্ষ্যে একগুচ্ছ প্রস্তাবনা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেয়া হয়েছে। প্রস্তাবনার মধ্যে কর অবকাশ, ক্লিয়ারিং কোম্পানি গঠন, এসএমই বোর্ড, ট্রেডিং সময় বর্ধিতকরণসহ কৌশলগত বিনিয়োগকারী নিয়োগ ছিল অন্যতম। এই সমস্থ উন্নয়নমূলক কর্মকাণ্ডে বিএসইসি এর মনোভাব অত্যন্ত ইতিবাচক ও সহযোগিতাপূর্ণ। আশা করা যাচ্ছে আমাদের অব্যাহত প্রচেষ্টা ও কমিশনের সহযোগিতায় এই উন্নয়নমূলক কর্মকাণ্ডগুলো খুব শিগগিরই বাস্তব রূপ লাভ করবে।

তিনি আরও বলেন, ডিএসই’র পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গত এক বছর কৌশলগত বিনিয়োগকারী আনার ব্যাপারে অত্যন্ত ব্যস্ত সময় পার করেছে। নিরলস পরিশ্রম ও দীর্ঘ কর্মযজ্ঞের পর বিশ্বের খ্যাতিমান এক্সচেঞ্জ সাংহাই স্টক এক্সচেঞ্জ ও শেনজেন স্টক এক্সচেঞ্জ থেকে ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হওয়ার প্রস্তাব আনতে সক্ষম হয়েছে। এই প্রস্তাব বর্তমানে বিএসইসিতে বিবেচনাধীন আছে।

এছাড়াও অন্যান্য উন্নয়নমূলক কাজ যেমন পাঁচ বছরের কর অবকাশ, ওটিসি মার্কেট উন্নয়ন, স্মল ক্যাপিটাল প্লাটফর্ম, ট্রেডিং সময় বর্ধিতকরণ, মার্কেট মেকার, ইটিএফ ইত্যাদি বিষয়ে অনেক অগ্রগতি হয়েছে।

সভায় বক্তব্য রাখেন- বিএলআই সিকিউরিটিজ লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমন, ডিএসই ব্রোকার্স অ্যসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর ভাইস-প্রেসিডেন্ট ও প্রাইলিংক সিকিউরিটিজের চেয়ারম্যান ডা. মো. জহিরুল ইসলাম, লঙ্কাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. নাসির উদ্দিন চৌধুরী, শ্যামল ইক্যুইটিজে ব্যবস্থাপনা পরিচালক মো. সাজেদুল ইসলাম, গ্লোবাল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক রিচার্ড ডি রোজারিও, মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজস্তা নূর-ই নাহরিন।

এছাড়া ডেল্টা ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক জিয়েদ রহমান, অলোকো সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এন এম সফিউল কবীর চৌধুরী, কাইয়ূম সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক নাঈম মো. কাইয়ূম, গ্রিনল্যান্ড ইক্যুইটিজের ব্যবস্থাপনা পরিচালক রাজিব এহসান, ইমিনেন্ট সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক উমর হায়দার খান, ডিএসইর সাবেক প্রেসিডেন্ট এবং মোনা ফাইন্যান্সিয়াল অ্যান্ড সিকিউরিটিজের চেয়ারম্যান আহসানুল ইসলাম টিটু, এ্যাংকর সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এ জেড এম নাজিম উদ্দিন, কাজী ফিরোজ রশিদ সিকিউরিটিজের চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর প্রেসিডেন্ট ও ইনভেস্টমেন্ট প্রমোশন সার্ভিসেস’র ব্যবস্থাপনা পরিচালক মোশতাক আহমেদ সাদেক, আইল্যান্ড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন, বুলবুল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এ এস শাহুদুল হক বুলবুল, আলী সিকিউরিটিজের চেয়ারম্যান এম. আকবর আলী এবং আনোয়ার সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন।

সভায় সবাই কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের কনসোর্টিয়াম সেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পাওয়ার আশাবাদ ব্যক্ত করে এবং তা দ্রুততম সময়ের মধ্যে সমাধানের দাবি জানান। সভায় সকলে শেয়ারবাজারের উন্নয়নে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

পরে সভায় বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা ও বিগত বছরের সাফল্য নিয়ে শেয়ার হোরল্ডারদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া