adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেন্ডুলকর, দ্রাবিড় ও লক্ষ্মণের সঙ্গে একই সারিতে বসার যোগ্য নয় বিরাট কােহলি

yousufস্পাের্টস ডেস্ক : বিরাট কোহলি! বতর্মান ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় নাম। দলে তার অবস্থান এতোটাই বড় যে, কে কোচ হবে, আর কে হবে না সেই সিদ্ধান্তটাও তার ওপর নির্ভর করে। আবার ব্যাট হাতেও ভুরি ভুরি রান করে যাচ্ছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। সব মিলিয়ে বলতে পারেন সাফল্যে উড়ছেন বিরাট কোহলি। কিন্তু ভারতীয় এই ব্যাটিং জিনিয়াসকে পাত্তাই দিলেন না পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ।

বিরাট কোহলিকে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়ের মতো কিংবদন্তী ব্যাটসম্যানদের সঙ্গে একই সারিতে রাখতে নারাজ মোহাম্মদ ইউসুফ। পাকিস্তানের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘অতীতে যে মানের ক্রিকেট খেলা হত, সেটা এখন আর নেই। বিরাট কোহলি খুব ভাল ব্যাটসম্যান। ওর খেলা দেখতে ভাল লাগে। কিন্তু আমার মনে হয় না, সে টেন্ডুলকর, দ্রাবিড় বা লক্ষ্মণের সঙ্গে একই সারিতে বসার যোগ্য। ’

১৯৯৮ থেকে ২০১০ পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলেছেন ইউসুফ। সেই সময় শচীন, দ্রাবিড় ও লক্ষ্মণ দাপটের সঙ্গে খেলেছেন। তাঁদের বিপক্ষে খেলেছেন ইউসুফ। তাঁর মতে, তখন আন্তর্জাতিক ক্রিকেটে যে মানের বোলাররা ছিলেন, বর্তমান সময়ের বোলাররা সেই মানের নন। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা ও শেন ওয়ার্ন, ভারতের অনিল কুম্বলে ও জাভাগল শ্রীনাথের মতো বোলাররা ছিলেন। ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বোলিং লাইনআপও দুর্দান্ত ছিল। এশিয়ার আরেক পরশক্তি শ্রীলঙ্কা মুরালিধরনের উপর অনেকাংশে নির্ভরশীল ছিল। এখন আর সেই বোলাররা নেই। তাছাড়া এখন সব দেশেই পিচ কম-বেশি একই ধরনের। নিয়মও ব্যাটসম্যানদের সহায়ক। ফলে খেলা বদলে গেছে।

শচীন, দ্রাবিড়দের চেয়ে বিরাটকে পিছিয়ে রাখার কারণ হিসেবে ইউসুফ বলেছেন, দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে একই ধরনের পিচে খেলে ভুরি ভুরি রান করছেন ভারতের বর্তমান অধিনায়ক। ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, শোয়েব আখতার, সাকলিন মুস্তাকের মতো বোলারের বিরুদ্ধে রান করা সহজ ছিল না। শচীন, দ্রাবিড়রা সব সময় নিজেদের খেলার মান উন্নত করার চেষ্টা করতেন। এখন সময় বদলে গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া