adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউনেস্কো অনুমোদন দিল বাংলাদেশ প্রস্তাবের

UNESCOডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ‘ইউনেস্কো ক্যাটাগরি-২ ইন্সটিটিউট’-এর মর্যাদা দেয়ার বাংলাদেশের প্রস্তাবের অনুমোদন দিয়েছে ইউনেস্কো। 
শুক্রবার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো ফ্রান্সের রাজধানী প্যারিসের সদর দপ্তরে ১৯৭তম নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশের এ প্রস্তাবের অনুমোদন দেয় আন্তর্জাতিক এই সংস্থা।
গৃহীত এ প্রস্তাবের আলোচনায় আলোচকরা বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভাষা বৈচিত্র্য এবং মাতৃভাষায় কথা বলার ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন ভাষা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট এ অঞ্চল ও বিশ্বে একটি জ্ঞানচর্চা ও গবেষণার কেন্দ্রে পরিণত হবে।

ইউনেস্কো নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনেস্কো বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, ইউনেস্কো বাংলাদেশ ন্যাশনাল কমিশনের সচিব মনজুর হোসেন, বাংলাদেশ দূতাবাসের হেড অব চেন্সরি মো. হযরত আলী খান।
নির্বাহী বোর্ডের এ সিদ্ধান্ত আগামী ৩ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অনুমোদিত খসড়া প্রকাশ করা হবে।
ওই সময় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্যারিসে বাংলাদেশ ও ইউনেস্কোর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।
প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদনের মাধ্যমে প্রথমবারের মতো জাতিসংঘের অন্তর্ভূক্ত কোনো প্রতিষ্ঠানের স্বাগতিক দেশ হতে যাচ্ছে বাংলাদেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া