adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিখোঁজ দম্পতি ৭৫ বছর পর ‘উদ্ধার’

75আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ৭৫ বছর পর আল্পস পর্বতের সুইজারল্যান্ড অংশ থেকে এক দম্পতির লাশ উদ্ধার করা হয়েছে। মার্সেলিন দুমুলিন ও তার স্ত্রী ফ্রান্সিন ১৯৪২ সালের ১৫ আগস্ট নিখোঁজ হয়েছিলেন। খবর এএফপি’র।
উদ্ধারের পর নিজ গ্রামের গোরস্তানে তাদের দাফন করা হয়েছে। পরে ভেলাইস কান্টন এলাকার স্থানীয় চার্চে অন্ত্যেষ্টিক্রিয়া হয়। সেখানে তাদের দুই মেয়ে উপস্থিত ছিলেন।
এই সুইস দম্পতির তিন ছেলে ও দুই মেয়ে ছিল।
নিখোঁজের সময় দুমুলিনের বয়স ছিল ৪০ বছর। আর স্ত্রী ফ্রান্সিনের বয়স ছিল ৩৭ বছর। তারা আল্পস পার্বত্য অঞ্চলে গরু চরাতে গিয়েছিলেন।
গরু নিয়ে পার্বত্য অঞ্চলীয় চারণভূমিতে যাওয়ার সবচেয়ে সংক্ষিপ্ত হিমবাহের রাস্তাটি কিছুক্ষণ পরপরই মেঘে ঢেকে যাচ্ছিল।
এ সময় আশপাশটা অস্পষ্ট হয়ে ওঠে। সম্ভবত সে কারণেই একটি খাদে পড়ে মৃত্যু হয় তাদের।
এই দম্পতির জীবিত মেয়েদের একজন মনিক গোতচি সেদিনের কথা স্মরণ করেন। ১১ বছর বয়সী মেয়েটির মনে আছে, সেই কষ্টের দিনটির কথা।
তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘সেদিন শনিবার খুব সকালে বাসা ছেড়ে যেতে দেখেছিলাম। শনিবার রাতটি গ্রিলডেন এলাকায় চারণভূমিতে কাটিয়ে রোববার সকালে ফিরে আসার কথা ছিল।’
কিন্তু সেই সুইস দম্পতি তার প্রিয় ৫ সন্তানের কাছে আর ফিরে আসতে পারেননি। কারণ তা আর সম্ভবও ছিল না। তারা চলে গিয়েছিলেন না ফেরার দেশে।
এদিকে দুই মাস এদিক-ওদিক খোজাখুঁজি করে না পেয়ে পাঁচ সন্তানদের একটি আশ্রয়কেন্দ্রে দেওয়া হয়। তাদের সবার বয়স ছিল তখন ২ থেকে ১৩ বছরের মধ্যে।
গত ১৩ জুলাই দীর্ঘ সাত দশকের পর সানফ্লুরন হিমবাহ থেকে এই সুইস দম্পতির লাশ উদ্ধার করা হয়।
স্থানীয় স্কি রিসোর্টের এক কর্মচারী প্রথম তাদের দেখতে পান। তাদের ব্যাকপ্যাক, একটি ঘড়ি ও অন্যান্য ব্যক্তিগত জিনিসপত্র অক্ষত অবস্থায় পাওয়া যায়।
বুধবার ফোন দিয়ে পুলিশ মনিক গোতচিকে দুটো লাশের কথা জানায়। সেগুলো সনাক্ত করতে গিয়ে দেখা যায়, ৭৫ বছর পূর্বে হারিয়ে যাওয়া বাবা-মায়ের দেহাবশেষ ছিল সেগুলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া