adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চাকরি হারালেন তারেকের স্ত্রী ডা. জোবাইদা!

tarek_Zubaidaরিকু আমির : লন্ডনে বসবাসরত বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের ছুটির মেয়াদ বৃদ্ধির দরখাস্ত মঞ্জুর করছে না স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এর ফলে বিনা অনুমতিতে প্রায় চার বছর কর্মস্থলে সরকারের অনুমতি ছাড়া অনুপস্থিত থাকায় তার চাকরি হারানোর আশংকা তৈরি হচ্ছে।
সরকারের বিভিন্ন সূত্র বলছে, সরকারের অনুমোদন ছাড়া কোনো সরকারি চাকুরিজীবি যদি টানা পাঁচ বছর কমস্থ’লে অনুপস্থিত থাকেন তাহলে বাংলাদেশ সার্ভিস রুলস অনুযায়ী সংশ্লিষ্ট ব্যক্তির চাকরির অবসান ঘটে।
স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র বলছে, ২০১৫ সালের ১০ অক্টোবর বিনা অনুমতিতে কমস্থলে ডা. জোবাইদা রহমানের অনুপস্থিতির সময় পাঁচ বছরে পা দেবে। এর ফলে তার চাকুরির অবসান ঘটবে স্বাভাবিকভাবেই।
এ বিষয়ে স্বাস্থ্য সচিব এমএম নিয়াজউদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কল রিসিভ করেননি। অন্যদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের উচ্চ পর্যায়ের একটি সূত্র বলছে, মন্ত্রণালয় বিধি অনুযায়ীই ব্যবস্থা গ্রহণ করবে।
জানা গেছে, মেডিকেল অফিসার হওয়ায় ডা. জোবাইদা রহমান সম্পর্কে স্বাস্থ্য অধিদপ্তর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার কথা। তবে দীর্ঘদিন কর্মস্থলে না থাকায় তার বিষয়টি দেখভাল করছে মন্ত্রণালয়।
জানা গেছে, ওয়ান-ইলেভেনের সময় গ্রেফতার করা হয় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জ্যেষ্ঠ পুত্র তারেক রহমানকে। অসুস্থ স্বামীকে সুস্থ করার উদ্দেশ্যে উন্নত চিকিতসার জন্য ২০০৮ সালের ৮ সেপ্টেম্বর যুক্তরাজ্যে যান। ছুটির কারণ হিসেবে দেখান, উচ্চতর শিক্ষা অর্জন। ৯ এপ্রিল শিক্ষা ছুটির আবেদন করলে সরকার তাকে ২০১০ সালের ১০ অক্টোবর পর্যন্ত ছুটি মঞ্জুর করে। ১৯৯৫ সালে বিসিএস স্বাস্থ্য ক্যাডারে যোগ দেয়া জোবাইদা রহমান নামে পরিচিত ডা. জোবাইদা খান জাতীয় হƒদরোগ ইনিস্টিটিউটের এমডি কার্ডিওলজি পার্ট-৩ শিক্ষার্থী ছিলেন। ওই ছুটির পর ২০১১ সালের ১১ অক্টোবর থেকে ২০১২ সালের ১২ অক্টোবর পর্যন্ত প্রথম দফায় এবং ২০১২ সালের ১২ অক্টোবর থেকে ২০১৩ সালের ১২ অক্টোবর পর্যন্ত দ্বিতীয় দফায় ছুটির আবেদন করেন ডা. জোবাইদা রহমান। এছাড়া ২০১৩ ও ২০১৪ সালেও তিনি কয়েক দফা এক বছরের ছুটির জন্য দরখাস্ত করেন। সরকারি চাকরিতে এ ধরনের ছুটির আবেদনকে ‘অসাধারণ ছুটি’ বলা হয়। তবে এই ছুটি মঞ্জুর করছে না স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ধরনের ছুটি মঞ্জুর করে থাকেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন কবীর তার আমলে দুইবার প্রাপ্ত ছুটির দরখাস্ত নাকচ করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া