adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি জোটের নতুন পদক্ষেপ কাতারের বিরুদ্ধে

SAUDIআন্তর্জাতিক ডেস্ক : কাতারের বিরুদ্ধে নতুন পদক্ষেপের ঘোষণা দিয়েছে সৌদি নেতৃত্বাধীন চার দেশের জোট। কাতারের বিরুদ্ধে তারা অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনগত পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। এদিকে কাতারের সঙ্গে যুক্তরাষ্ট্রের কৌশলগত নিরাপত্তা অংশীদারিত্ব বজায় রাখার কথা পুনঃনিশ্চিত করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। খবর বিবিসি ও দ্য গার্ডিয়ানের।

অবরোধ প্রত্যাহারে কাতারকে ১৩ দফা শর্ত দিয়েছিল সৌদি জোট। মঙ্গলবার কুয়েতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসব শর্তের ব্যাপারে নিজ দেশের অবস্থান তুলে ধরে কাতার। সেই আনুষ্ঠানিক জবাব পর্যালোচনা এবং পরবর্তী পদক্ষেপ নির্ধারণ নিয়ে বুধবার মিসরে আলোচনায় বসে সৌদি জোট। ওই বৈঠকেই কাতারবিরোধী অবরোধ অব্যাহত রাখা এবং পরে আরও কঠোর পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত আসে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পক্ষ থেকে।

সৌদি জোট বলছে, কাতার অবরোধ প্রত্যাহারে জোটের দেয়া ১৩ শর্ত পূরণে অস্বীকৃতি জানিয়ে নিজেদের সন্ত্রাসবাদ সংশ্লিষ্টতা প্রমাণ করেছে। এক যৌথ বিবৃতিতে সৌদি জোট জানায়, ওই ১৩ শর্ত পূরণে কাতারকে বাধ্য করতে এবার কাতারের বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনগত পদক্ষেপ নিতে যাচ্ছে তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া