adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালেদা জিয়ার ভবিষ্যত

20090726-0161-300x200জব্বার হোসেন : বিদেশে যাচ্ছেন খালেদা জিয়া, দেশে ফিরছেন তারেক রহমান, খালেদা জিয়া গ্রেফতার হচ্ছেন, বিএনপি মহাসচিব হতে যাচ্ছেন বদরুদ্দোজা চৌধুরী, বিশেষ শর্তে সমর্থন দেবে ভারত, জামায়াতকে নতুন শর্ত বিএনপির- এমন অনেক গুঞ্জন, গুজব হাওয়ায় হাওয়ায় উড়ে বেড়াচ্ছে। 
গুজবের কখনও কখনও ন্যূনতম একটি ভিত্তি থাকে, কোনও একটি ঘটনা বা অন্য কোনও ঘটনার ভিত্তি থেকে গুজবের শাখা-প্রশাখা, ডালপালা বিস্তার লাভ করে। কখনও কখনও গুজব নেহাতই প্রচারণার একটি কৌশল মাত্র। গুজব ছড়িয়ে যায়, ছড়িয়ে দেওয়া হয়।
খালেদা জিয়া অবরুদ্ধ। ইট-বালুর ট্রাক নিরাপত্তার কথা বলে রাজনৈতিক কার্যালয়ের সামনে রাখলেও পরে স্বীকার করা হয়, সমাবেশে যেতে না দেওয়ার জন্যই ছিল নানা আয়োজন। বাইরে তালা। কখনও কখনও খুলে নেওয়া হচ্ছে, আবার তালা। পুলিশ বলছে, আমরা জানি না, অন্যদের আরও না জানার কথা। সব মিলিয়ে দুর্ভোগে খালেদা জিয়া।
তবে এই দুর্ভোগ একই সঙ্গে সুযোগও খালেদা জিয়ার জন্য। সরকারের বিরুদ্ধে দীর্ঘদিন কোনও আন্দোলনই জমাতে পারছিল না বিএনপি। তাদের তেমন কোনও ইস্যুই ছিল না, যাতে জনগণ সম্পৃক্ত হতে পারে। সমর্থন পেতে পারে। ঢালাওভাবে সরকারের বির“দ্ধে অভিযোগ করে আসছিল দলটি। কিš‘ আন্দোলনের যে লক্ষ্য থাকে, উদ্দেশ্য থাকে, রূপরেখা থাকে তার বিন্দুমাত্র ছিল না দলটিতে। এখনও, এ মুহূর্তেও বিএনপির অনেক নেতাকে খুঁজলে পাওয়া যাবে দেশের বাইরে। কেউ ব্যাংকক-সিঙ্গাপুরের কফিশপে, কেউ মন্ট্রিয়ালে শপিংয়ে, কেউ কেউ লাস ভেগাসে। খালেদা জিয়া যখন অবরুদ্ধ, এই যখন পরি¯ি’তি, তখনও দলের অনেক সিনিয়র নেতা-কর্মী তার পাশে নেই। পাশে তো দূরের কথা, দলেও নেই। মাঠের অবস্থা আরও খারাপ। শূন্য মাঠ, শূন্য মরুভূমি।
সমাবেশ ইস্যুতে খালেদা জিয়াকে যেতে না দিয়ে, ইট-বালুর ট্রাক সামনে রেখে অনেকটা মরা গাছে পানি ঢেলেছে সরকার। একধরনের সিমপ্যাথি ড্র’র সুযোগ করে দিয়েছে সরকার। কখনও কখনও কেউ কেউ সরকারের অতি আ¯’াভাজন, আজ্ঞাবাহক হয়ে উঠতে চায়; হয়তো তাদেরই কারও পরামর্শে, উপদেশে এমন ইট-বালুর ট্রাকের আয়োজন।
সরকার হয়তো পানি ঢেলেছে। মরা গাছটি প্রাণে বেঁচেছে। কিš‘ শুধু প্রাণে বাঁচা বিএনপি কি পারবে আন্দোলন সফল করতে? কেন আন্দোলন? ৫ জানুয়ারি নিয়ে তো? কথায় আছে, ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না।
বিএনপি, কাজ হয়ে যাওয়ার পর যদি কাজের কথা ভাবে, তাহলে আকাজ ছাড়া কিছুই হবে না এখন। ৫ জানুয়ারি নিয়ে বিতর্ক আছে, কিন্তু বিকল্প ছিল কি? যখন বিকল্প চিন্তার কথা বারবার বলা হয়েছিল তখন বিএনপির নির্লিপ্ততা, অকার্যকারিতা, ব্যর্থতা দেখবার মতো ছিল।
সরকারবিরোধী আন্দোলনে মামলা, হামলা, গ্রেফতার নতুন নয়। এটা দুনিয়াজুড়েই হয়। ইউরোপ, এশিয়া সর্বত্রই একই চিত্র। কিন্তু বিএনপি মনে করে ভিন্ন, সরকার আন্দোলনে বাধা দেয় এমন হাস্যকর অজুহাতে তাদের কেউ বিদেশে, কেউ বেডর“মে। যারা আছেন তাদের মধ্যেও দ্বন্দ্বের শেষ নেই। আব্বাস-খোকা দ্বন্দ্ব পুরোনো। নতুন করে আব্বাস-এ্যানি দ্বন্দ্বের খবর চাউর সর্বত্রই। ব্যারিস্টার মওদুদ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, হান্নান শাহ তাদেরও তেমন দেখা নেই। সবেধন নীলমণি আবাসিক নেতা রিজভী। তিনিও অজ্ঞাত¯’ান থেকে ভিডিও বার্তা পাঠান নিষিদ্ধ জঙ্গি সংগঠনের নেতাদের মতো। অন্যদিকে, তারেক রহমান অবিশ্বাস করেন মির্জা ফখর“ল ইসলামকে। এখনও পর্যন্ত দলে তারেক রহমানকে নিয়ে দ্বন্দ্বের শেষ নেই। জামায়াতে ইসলামীকে নিয়েও কম নয় দ্বন্দ্ব দলে।
খালেদা জিয়া কি আসলেই আন্দোলন চান? গণতন্ত্র চান? সুসংহত গণতন্ত্র? তিনি কি নিজেও খুব প্রস্তুত? তবে সেদিন সাংবাদিকদের সামনে এত অপ্রস্তুত লাগছিল কেন তাকে? সাংবাদিকদের একের পর এক প্রশ্নবাণে ভেসে একপর্যায়ে তিনি বলেছেন, ‘অবরোধ’। ডাক দিয়েছিলেন অবরোধের। তিনি কি প্রস্তুত ছিলেন অবরোধের জন্য? এই আন্দোলন সরকার পতনের নাকি গণতন্ত্র রক্ষার, সেটাও কি নির্ধারিত হয়েছে? নাকি হয়নি এখন পর্যন্ত। তারেক রহমান বলছেন এক, দলের সিনিয়র নেতারা বলছেন আরেক। ন্যূনতম সমন্বয়ও নেই দলের ভেতরে-বাইরে।
অবশেষে মিথ্যার আশ্রয়, আমেরিকার কংগ্রেসম্যান আর বিজেপি সভাপতি অমিত শাহ নিয়ে মিথ্যাচার। দেশের মুর“ব্বি কী ভারত নাকি আমেরিকা, যে বানিয়ে বানিয়ে মিথ্যা বলতে হবে?
কখনও বলা হচ্ছে সরকার পতন, কখনও গণতন্ত্রের আন্দোলন। গণতন্ত্র রক্ষার আন্দোলনই যদি হয়ে থাকে, তবে তাতে গণতান্ত্রিক কিছু লক্ষণ থাকা জর“রি। সেই লক্ষণ কোথায়? এ দেশের মানুষের জন্যই যদি আন্দোলন হয় তবে এ দেশের মানুষকে এমন নির্মমভাবে হত্যা, পুড়িয়ে মারা, নিহত করা কেন? দেশের মানুষই যদি মারবেন, দেশের সম্পদের ক্ষতিই যদি করবেন, তবে ক্ষমতায় গিয়ে কী গড়বেন তিনি? মানুষই যদি না থাকে, তবে কোন দেশের প্রধান হতে চান? আবার সেই বোমাবাজি? আবার সেই পুড়িয়ে মারা? আবার সেই মানুষ হত্যা? আবার সেই রক্তের খেলা? সেই পুরোনো বস্তাপচা রাজনীতি?
সময় বদলে গেছে। সচেতনতা বেড়েছে মানুষের। মানুষ এখন নিজেকে নিয়ে অনেক ব্যস্ত। মানুষ বুঝে গেছে এই রাজনীতি নেহাত দখলের লড়াই। নিজেদের স্বার্থে ক্ষমতায় আসবার, থাকবার রাজনীতি। মানুষ নিজের পরিবর্তন চায়, স্বপ্নপূরণ চায়, স্বপ্নপূরণের স্বপ্ন চায়, আগামী চায় সুন্দর, নিজের ও অন্যের। স্বপ্নের আহ্বান কোথায়? ডাক কোথায় আগামী দিনের, উন্নত ও নতুন জীবনের?
দূরপরবাসী দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তিনি দূর থেকে হুংকার দেন। সিনিয়র নেতাদের গালাগাল করেন, অবিশ্বাস করেন, একজনের পেছনে অন্যজনকে খবরদারি করতে বলেন বলে শোনা যায়। কিছুদিন পর পর নতুন নতুন উদ্ভট তথ্য আবিষ্কার করেন। বিতর্ক দিয়ে আলোচনায় আসা যায়, নিউজ হওয়া যায়। কিš‘ টিকে কি থাকা যায়, রাজনীতি ছাড়া রাজনীতিতে? তিনি তো মাঠের নেতা, মাঠে মাঠে ঘুরেছেন, মানুষের সঙ্গে মিশেছেন। মানুষ কী চায়, কী চায় না, তা কেন বোঝেন না তিনি?
অনেক লোক আছেন এ দেশে, যারা আওয়ামী লীগকে অপছন্দ করেন, কিন্তু বঙ্গবন্ধুকে ভালোবাসেন, শ্রদ্ধা করেন। তিনি যখন অমূলক, অলিক, অসৌজন্যমূলক মন্তব্য করেন, তখন আওয়ামী লীগবিরোধী লোকেরাও যে বিরক্ত হন, তা কেন বুঝতে পারেন না তিনি? খালেদা জিয়া, তারেক রহমানের যেকোনো মন্তব্য, বক্তব্যকে সমর্থন করে অন্ধভাবে। এই অন্ধ সমর্থন দলের ভেতরে-বাইরে প্রলয় ঘটায়। অন্ধ হলেই প্রলয় বন্ধ হয় না, বোঝেন না কেন তিনি?
এ দেশের মানুষের সবচেয়ে বড় অর্জন মুক্তিযুদ্ধ। সেই মুক্তিযুদ্ধের বিরোধী যারা, যারা বিশ্বাস করে না মুক্তিযুদ্ধকে, যারা বিশ্বাস করে না বাংলাদেশকে, জয় বাংলা যারা বুকে ধারণ করে না ভুলেও, তাদের নিয়েই বিএনপি ও খালেদা জিয়ার রাজনীতি। বিএনপির আন্দোলনসংগ্রাম। রাষ্ট্রপতি জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন, বিএনপিতে অনেক মুক্তিযোদ্ধা এখনও আছেন। সেই দলের যিনি প্রধান, তিনি চিহ্নিত রাজাকারদের সঙ্গ লাভ করবেন, সঙ্গে রাখবেন, এ বড় লজ্জার, হতাশার!
আওয়ামী লীগ সাধু, সন্ত, তুলসী পাতায় ভরা- অমনটি বলছি না। এখানে সব সুফিরা এসে বসেছেন অমনটি বলছি না, অমনটি শেখ হাসিনা নিজেও দাবি করেননি কখনও। দলে অনেক কালকেউটে আছে, গোখরা আছে, তিনি তা নিজেও জানেন। দলে কী আছে, কে আছে তার চেয়ে ভালো কেউ জানে না নিশ্চয়ই। তারপরও, সবকিছুর পরও এই সরকারই যুদ্ধাপরাধের বিচার শুরু করেছে। বিচার এর আগে কখনোই হয়নি। সরকার এসেছে, সরকার গিয়েছে, উদ্যোগ নেয়নি কেউই।
যে জামায়াতে ইসলামী দেশের স্বাধীনতা চায়নি, যারা মুক্তিযুদ্ধবিরোধী, যাদের কলিজায় পাকিস্তান, তাদের আর যাই হোক রাষ্ট্রক্ষমতায় দেখতে চায় না এ দেশের একটি মানুষও। এ দেশের একটি মানুষও নেই যাদের কেউ না কেউ মুক্তিযুদ্ধে আহত হয়নি, নিহত হয়নি, সম্ভ্রম খোয়ায়নি। সেই জামায়াত, যে জামায়াতের কলিজায় পাকিস্তান। সেই জামায়াত নেতাদের, ধর্ম ব্যবসায়ীদের খালেদা জিয়া যখন ক্ষমতায় নিয়ে আসেন, মঞ্চে তুলে আনেন, সম্মান দেন, সম্মানিত করেন, তিনি তখন নিজেও অসম্মানিত হন। এ দেশের মানুষ সব মেনে নেবে, মেনে নেয়, দু’বেলা না খেয়ে থাকবে, দুটি নয় একটি কাপড় পরে দিন পার করবে। কিš‘ পাকিস্তানের বিভীষিকা ভুলতে পারবে না কোনো দিন।
এই বাংলাদেশ নতুন বাংলাদেশ। আজকের বাংলাদেশ মুক্তিযুদ্ধের প্রজন্মের বাংলাদেশ। মুক্তিযুদ্ধের, মুক্তিযোদ্ধাদের রক্তমাটির ওপর দাঁড়িয়ে থাকা। এই প্রজন্ম সরকারে ও বিরোধী দলে দেখতে চায় মুক্তিযুদ্ধের স্বপক্ষ চেতনা। আদর্শ, বিশ্বাস। রাজাকার নয়, জামায়াত নয়, ধর্ম ব্যবসায়ী নয়। খালেদা জিয়াকে ভাবতে হবে, কোন রাজনীতি তিনি করবেন, কাদের রাজনীতি তিনি করবেন।
ভাবতে হবে ভবিষ্যতের কথা, নিজের ও বাংলাদেশের। খালেদা জিয়ার ভবিষ্যত খালেদা জিয়ার হাতেই।
লেখক: সদস্য, ফেমিনিস্ট ডট কম
পরিচালক, বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন
সম্পাদক, সাপ্তাহিক কাগজ ও মিডিয়াওয়াচ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া