adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গিনিস বুকে ১.৯ কিলোমিটার দীর্ঘ পিৎজা!

PITJAআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে একশোরও বেশি শেফরা মিলে দারুন এক কীর্তি গড়লেন। এক কিলোমিটারের চেয়েও বেশি দৈর্ঘ্যের পিৎজা তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন তারা। সেইসাথে সবচেয়ে দীর্ঘ পিৎজা হিসেবে গিনেসবুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখালেন।
এ পিৎজা পুরোটা দেখতে হলে পাড়ি দিতে হবে দীর্ঘ পথ। ভাবতে অবাক লাগলেও এ সুস্বাদু খাবারটি বানাতে সেফরা নেন বিশেষ পরিকল্পনা। পেশাদার শেফরদের বানানো ১৯৩০.৩৯ মিটার লম্বা আস্ত এই পিৎজাটির জন্য লেগেছে ৩ হাজার ৬৩২ কেজি ময়দা, ১হাজার ৬৩৪ কেজি চিজ এবং ২ হাজার ৫৪২ কেজি সস। এর দৈর্ঘ্য ঠিক রাখতে ময়দার তালকে পিৎজার আকার দিয়ে একটি লম্বা কনভেয়র বেল্টের উপর রাখা হয়। তারপর তিনটি ইন্ডাস্ট্রিয়াল ওভেনের মাধ্যমে টানা আট ঘণ্টা ধরে রান্না করা হয়। কোনওভাবে যেন পিজ্জা জ্বলে না যায়, সে খেয়ালও রাখতে হচ্ছিল বারবার। তার জন্য প্রতি ১৭ মিনিট অন্তর ওভেন পালটে দেওয়া হয়।
এর আগে ১৮৫৩.৮৮ মিটার লম্বা পিজ্জা বানিয়ে তাক লাগিয়ে ছিল ইটালি। এবার সেই রেকর্ড ভেঙে দিল যুক্তরাষ্ট্র। গিনেস বুকে নাম তোলার পর স্থানীয় খাবারের দোকানে দেওয়া হয় খানিকটা পিজ্জা আর বাকি অংশ বিলিয়ে দেওয়া হয় গৃহহীন অসহায় মানুষদের মধ্যে। সূত্র: সংবাদ প্রতিদিন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া