adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন যুদ্ধজাহাজ কাতারে

U S Aআন্তর্জাতিক ডেস্ক : কাতারের নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়া চালানোর জন্য দু’টি মার্কিন যুদ্ধজাহাজ দোহায় পৌঁছেছে। পারস্য উপসাগরীয় অঞ্চলের আরব দেশগুলোর সঙ্গে যখন কাতারের সম্পর্কে তীব্র উত্তেজনা চলছে তখন দেশটির বন্দরে এসব মার্কিন যুদ্ধজাহাজ ভিড়ল।

কাতারের বার্তা সংস্থা কিউএনএ জানিয়েছে, কাতারের আমিরীয় নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশগ্রহণের জন্য ২টি মার্কিন যুদ্ধজাহাজ দোহার নিকটবর্তী হামাদ বন্দরে নোঙর করেছে। কাতারের নৌবাহিনীর পদস্থ কর্মকর্তারা বন্দরে মার্কিন নাবিকদের স্বাগত জানিয়েছেন।

চলতি মাসের গোড়ার দিকে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে। সেইসঙ্গে দেশটির সঙ্গে সাগর, স্থল ও আকাশপথে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় এসব আরব দেশ।

দৃশ্যত মার্কিন সমর্থন লাভ এবং ইহুদিবাদী ইসরাইলের স্বার্থ রক্ষা করার লক্ষ্যে এই পদক্ষেপ নেয় সৌদিসহ চার আরব দেশ। তারা ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে সহযোগিতা করার জন্য দোহাকে অভিযুক্ত করে। সেইসঙ্গে এসব দেশ দাবি করে, কাতার সন্ত্রাসবাদকে পৃষ্ঠপোষকতা করছে।

তবে কাতার এসব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

কাতারের সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ নৌমহড়ার কর্মসূচি চলমান উত্তেজনার আগেই নির্ধারিত ছিল নাকি চার আরব দেশের বিপরীতে দোহার প্রতি ওয়াশিংটনের সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যে দু’টি মার্কিন জাহাজ এসেছে- সে সম্পর্কে কিছু জানা যায়নি। নৌজাহাজ দু’টির নাম বা এগুলোর ধরন সম্পর্কে কিউএনএ কিছু জানায়নি।

মধ্যপ্রাচ্যে আমেরিকার সবচেয়ে বড় সামরিক ঘাঁটি কাতারে অবস্থিত। কাতারের আল-উদেইদ বিমানঘাঁটিতে মোতায়েন রয়েছে প্রায় ১১,০০০ মার্কিন সেনা। মঙ্গলবার এই ঘাঁটি কাতার থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন ওয়াশিংটনে নিযুক্ত আমিরাতি রাষ্ট্রদূত ইউসেফ আল-ওতাইবা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া