adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আ’লীগের ভোট ৩৫ ভাগ, বিএনপির ৫ ভাগ : আফসান চৌধুরী (ভিডিও)

AFSANডেস্ক রিপোর্ট : ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক আফসান চৌধুরী বলেছেন, ভোটের হিসাবে ৩০ থেকে ৩৫ ভাগ আওয়ামী লীগের ভোট আছে। এই ভোটাররা যেকোনো অবস্থাতেই পাল্টায় না। আর বিএনপির ভোট আছে ৫ থেকে ১০ ভাগ।
চ্যানেল ২৪ এর ‘পূর্বাপর’ অনুষ্ঠানে তিনি বলেন, আমরা যদি নাসিক নির্বাচন দেখি তাহলেই দেখা যায় যে, আওয়ামী লীগ ৩১ ভাগ ভোট পেয়েছে। এছাড়া ৫ ভাগ ভোট ধর্মীয় রাজনৈতিক থেকে। সেটা কখনো পীর হয়, কখনো জামায়াতে ইসলামীর হয়। কিন্তু মোটামটি ৫ ভাবে ভোট যায় এই ইসলামী ভোট। আর বাকি থাকে ২৫/৩০ ভাগ ভোট। এই ২৫/৩০ ভাগ ভোটের মধ্যে হেফাজতের ভোট রয়েছে তুলনামূলক খুবই কম।
এই শিক্ষক বলেন, আওয়ামী লীগ কিন্তু হেফাজতের কাছে থেকে ভোট খুঁজছে না। তবে যদি তাদের মধ্য দিয়ে ভোট আসে তাহলে আওয়ামী লীগ না করবে না। এখানে আওয়ামী লীগ চাপটা দিচ্ছে যে, আগামী ২০১৯ নির্বাচনের আগে অর্থাৎ আগামী ২ বছরের মধ্যে মাদ্রাসার অনেক ছাত্র গ্রাজুয়েট শেষ হবে এবং অনেকগুলো চাকরি পাবে আর ওই চাকরি পাওয়া লোকগুলোই ভোট দিবে। তারা কিন্তু হেফাজত হিসেবে দিবে না। কারণ আওয়ামী লীগের জন্য তারা চাকরিটা পাবে।
তিনি বলেন, আওয়ামী লীগ ঝামেলা চায় না। আওয়ামী লীগ কাউকে অসন্তুষ্টি করছে না। আওয়ামী লীগ বিএনপি-জামায়াতসহ ৩০ ভাগ ভোট পাবে না তা তারা ধরেই নিয়েছেন। আর তাই তারা নিচের দিক থেকে ৩০/৩৫ ও তার সাথে আরও ২০ যুক্ত হতে পারে যে এমন পরিকল্পনা নিয়েই এগোচ্ছে।
আফসান চৌধুরী বলেন, আওয়ামী লীগ ক্ষুদ্র দলগুলোকে শেষ করে দিয়েছে। আওয়ামী লীগ অন্য দলের ভয় নেই। আওয়ামী লীগ নিজেকে ভয় করছে। আর সেটা হয়তো অভ্যন্তরীণভাবে সমাধান করার চেষ্টা করবে। আর আওয়ামী লীগ হেফাজতের কাছ থেকে ভোট আশা করছে না বা খুঁজছে না।
তিনি বলেন, আওয়ামী লীগ যেটা করছে সেটা আমরা শাহাবাগ আন্দোলনটা যদি দেখি তাহলেই বোঝা যাবে। শাহাবাগ আন্দোলনটা যখন ফেলে দিলো নাস্তিক বলে। এই আন্দোলনাটা কিন্তু মোটামটি বাংলাদেশের মসজিদের নেটওয়ার্কের মাধ্যমে হয়েছে। কিন্তু এখনতো আওয়ামী লীগ মসজিদে ঢুকে পড়েছে। এখন আর আপনিতো আওয়ামী লীগকে মসজিদের বাহিরে রাখতে পারবে না। এখন হেফাজত চাক আর না চাক এখন আওয়ামী লীগ হেফাজত বন্ধু।
তিনি আরও বলেন, হেফাজত যদি মনে করে যে, আওয়ামী লীগ তাদের শক্র এটা বলে কিন্তু পার পাওয়া যাবে না। কারণ হাসিনা তাদের কখনই শক্র বলবে না আপাদত যত দিন সুবিধা হয়। আমার মতে এই অবস্থায় হেফাজত কোনো দিন পড়েনি। হেফাজত এখন বাধ্য হবে আওয়ামী লীগের বন্ধু হয়ে থাকতে। তা না হয় আওয়ামী লীগ যেকোনো কিছু করতে পারবে।
তিনি বলেন, আওয়ামী লীগের বড় শক্তি হলো সেনাবাহিনী। বাংলাদেশের সেনাবাহিনী রাজনৈতিক বাস্তবতা তারও আওয়ামী লীগের বিপক্ষে না। তারা অস্থিরও না। এমন অবস্থায় আওয়ামী লীগ হেফাজতকে কেনো ভয় করবে ?
তিনি বলেন, বিএনপির ভোট সম্ভবত ১০ ভাগ। আমরা যদি ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের জরিপটা দেখি তাহলে দেখা যায় যে, বিএনপির ভোট আছে ৫ থেকে ১০ ভাগ। কিন্তু ভোটতো পায় ৩০ ভাগ। তার মানে বিএনপির ৩০ ভাগ লোক আছে যারা আবার আওয়ামী লীগকে কখনই ভোট দিবেন না তা বুঝে গেছে আওয়ামী লীগ। আর এই সমীকরণটা নিয়েই আওয়ামী লীগ খেলছে।

https://www.youtube.com/watch?v=6v5Y_YUdW4c

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া