adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানেই আছেন জাওয়াহিরি!

JAORIআন্তর্জাতিক ডেস্ক : আল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরি এই মুহূর্তে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএআই-এর নিরাপদ আশ্রয়ে রয়েছেন বলে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমে প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়েছে।

শুধু জাওয়াহিরিই নন, লাদেনের ছেলে হামজা বিন লাদেনও পাকিস্তানে রয়েছেন বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে। খবর এএফপির।

রিপোর্টে বলা হয়েছে, ২০০১-এ আফগাস্তিানে যখন মার্কিন সেনা তালিবানের বিরুদ্ধে অভিযান চালিয়ে তাদের কোণঠাসা করে ফেলে, সেই সময়ই সেখান থেকে পালিয়ে পাকিস্তানে আশ্রয় নেন জাওয়াহিরি। আর তাকে গোপন আস্তানার ব্যবস্থা করে দেয় আইএসআই। জাওয়াহিরি যে পাকিস্তানেই রয়েছেন সেটা ওবামা প্রশাসনও জানত বলে দাবি করা হয়েছে। তাকে খতম করতে ড্রোন হামলা চালায় আমেরিকা। জাওয়াহিরি যে ঘরে থাকতেন তার ঠিক কয়েকটা ঘর আগেই ড্রোন হামলা চালানোয় কোনো রকমে বেঁচে যান তিনি। সংবাদ সংস্থাকে এ কথা জানান এক সাবেক জঙ্গি নেতা।

সেই ২০০১ থেকেই বার বার জাওয়াহিরির ওপর ড্রোন হামলা হয়েছে। কিন্তু প্রতিবারই কোনো না কোনোভাবে বেঁচে গিয়েছেন। আইএসআই-এর ওই সাবেক নেতা জানান, জাওয়াহিরি একটা সময় তার দলে কোণঠাসা হয়ে পড়েন। কারণ সেই সময় তার ওই অধীন দলটি আফগানিস্তান সরকারের সঙ্গে শান্তি আলোচনা চালাচ্ছিল। আর সে কারণেই কার্যত তিনি পাকিস্তানে পালিয়ে আসেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া