adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোপন রাজ্যের গরম রাজা

kimjong1452189747ডেস্ক রিপোর্ট :  রাত ১০টা ৫৯ মিনিটে নিভে যায় সব বাতি। গভীর অন্ধকারের চাদরে ঢাকা পড়ে দেশটি। চোখে পরশ বুলিয়ে দিয়ে যায় ঘুমের দেবতারা। তখনো আলো দেখা যায় কিছু বিশাল প্রাসাদে, রাস্তার মোড়ে মোড়ে ত্রাণকর্তাদের (নেতা) মূর্তিতে।সূর্য ওঠার আগে আড়মোড়া ভেঙে বেরিয়ে পড়তে হয় কাজে। শুধু কাজ আর কাজ। জনগণের ভাগ্য লেখার দায়িত্ব রাজার। রাজার প্রতিশ্রুতি, সবাই সমান খাবে, সমান সুযোগ পাবে। তবে জনগণের চিন্তার কি আছে!রাজ্যের যা আছে, তা জনগণের। তাহলে রাজ্যপাট নিয়ে জনগণের ভাবার তো কিছু নেই। এক রাজ্য, এক রাজা। তাতেই ভক্তি, তাতেই মুক্তি। এই মন্ত্রে বিশ্বাসী প্রজা-ভক্তরা চোখের জল ফেলে রাজার দীর্ঘায়ু কামনা করেন। কিন্তু রাজা কি করছেন বা করবেন তা জানার অধিকার নেই প্রজার। সবই গোপন।এই যে কথাগুলো বলা হলো, তার মধ্যে একটি দেশের চরম বাস্তবতা লুকিয়ে আছে। শুরুতে দেশকে রাজ্য বলে উল্লেখ করা হয়েছে। তার কারণও আছে। এই দেশে শাসকই সর্বেসর্বা। তার ওপরে কেউ নেই। তিনি সব সিদ্ধান্তে এক ও অদ্বিতীয় মালিক। তিনি আজ্ঞা না করলে কিছুই হয় না। তার সিদ্ধান্তে বিষয়ে, পছন্দ-অপছন্দের বিষয়ে কারো কোনো নির্দেশ খাঠে না। তার গোপনে কেউ কিছু করলে তার নিস্তার নেই। এক ইশারায় খতম।দেশটি হলো উত্তর কোরিয়া। সর্বোচ্চ শাসক কিম জং উন। তার শাসনাধীনের উত্তর কোরিয়াকে দেশ না বলে সাম্রাজ্য বা রাজ্য বললেই ভালো হয়। এখানে অঘোষিতভাবে রাজতন্ত্র জারি রয়েছে। অঘোষিতভাবে বলার কারণ হলো- ঘোষিতভাবে উত্তর কোরিয়া গণতান্ত্রিক গণপ্রজাতান্ত্রিক দেশ। কিন্তু গণতন্ত্রের ছালচামড়া তুলে তার ওপর একনায়কতন্ত্রের রঙিন ফিতা লাগানো হয়েছে। যা দিয়ে শুধু জনগণকে ধোকা দেওয়া যায়, শাসকের অধীনস্ত করে রাজ্যের মসনদ চিরস্থায়ী করা যায়।কিম জং উনের বাবা কিম জং ইল ২০১১ সালের ডিসেম্বর মাসে মারা যান। তখন উনের বয়স ছিল ২৫ বা ২৬ বছর। অবশ্য তার জন্মসাল নিয়ে বিতর্ক রয়েছে। অর্থাৎ উনের জন্মতারিখ নিয়েও গোপনীয়তা বা রহস্য থেকে গেছে। ইলের মৃত্যুর পর যুবক উনকে রাজ্যপাটের আসনে বসায় দেশটির জনগণ। রাজার প্রতি কতটা ভক্তি না থাকলে অনভিজ্ঞ, আনাড়ি এবং রাজনীতিতে কাঁচা এক যুবরাজের হাতে দেশের দায়িত্ব ছেড়ে দেয় জনগণ? কিন্তু এই অনুরক্ত-ভক্ত প্রজারা রাজ্যের কোনো বিষয়ে আগে থেকে কিছুই জানতে পারে না, যতক্ষণ রাজা ঘোষণা না দিচ্ছেন। নতুন কী আইন হচ্ছে, প্রশাসনে কোথায় কী পরিবর্তন হচ্ছে, শ্রমনীতি-খাদ্যনীতিতে কোনো পরিবর্তন আসছে কি না, কিছুই জানার অধিকার নেই উত্তর কোরীয়দের। জনগণের কাজ শুধু আইন মান্য করা, নির্দেশ অনুসরণ করা, রাজার হুকুম তালিম করা। ব্যতিক্রম হলে রাজার মাথাও গরম হয়ে যায়, তাতে প্রজার মাথাও যায়।
 
অভ্যন্তরীণভাবে জনগণের কাছে যেমন সব কিছু গোপন করে কোরীয় সর্বোচ্চ নেতারা, তেমনি বহির্বিশ্বের সঙ্গে দেশের কী হচ্ছে, তাও জানতে পারে না তারা। উদাহরণ হিসেবে বলা যায়, দেশটির অধিকাংশ মানুষ মাইকেল জ্যাকসন, জর্জ হ্যারিসনের মতো সংগীত তারকাদের চেনে না। চিনবে কী করে, তাদের তো এসব কিছু জানানো হয় না, শেখার সুযোগও নেই। রাষ্ট্রের ভাঙা বাক্স্রে (রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিও) সারা দিন যা ভেসে আসতে থাকে, তা-ই তাদের তথ্য-বিনোদন-খবর। এর বাইরের তথ্য তাদের কাছে নেই। সারা দিন নেতার নাম জপ করতে করতে হাতে তেমন সময়ও থাকে না, যখন তারা বাইরের দুনিয়া নিয়ে চিন্তা করবে। তারপর আছে হাড়ভাঙা পরিশ্রম। রাজার গোমস্তারা (সরকারি কর্মকর্তা) যেভাবে বলে সেভাবেই সব করতে হয়। সপ্তাহে কার ভাগ্যে কতটা আহার-নিন্দ্রা ব্যবস্থা হবে, তা নির্ধারণ করেন গোমস্তারা।কঠোর বামঘেঁষা এই দেশের মানুষ ফেসবুক, টুইটার চেনে না। আন্তর্জাতিক সংবাদমাধ্যমও নিষিদ্ধ। তাহলে বাইরের আলো ঢুকবে কি করে, যখন সব জানালাই বন্ধ থাকে? সম্ভব নয়। শুধু জনগণকে বোকা বানিয়ে রাখে না উত্তর কোরিয়া, আন্তর্জাতিক মহলও তাদের নিয়ে সবসময় গোলক ধাঁধাঁয় থাকে। এই যেমন হঠাৎ করে হাইড্রোজেন বোমার সফল বিস্ফোরণ ঘটানোর দাবি করে বসল, কেইবা আগে থেকে তা জানতো। প্রতিটি দেশের হাড়িনাড়ির খবর থাকে যুক্তরাষ্ট্রের গোয়েন্দার কাছে। তারাও জানতে পারল না। অথচ উনের ইশারায় হাইড্রোজেন বোমা বিস্ফোরিত হলো প্রায় ৬ মাত্রার ভূমিকম্প ঘটিয়ে। এই প্রস্তুতি গত ডিসেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে নেওয়া শুরু করেছে দেশটি। কিন্তু কেউ কিছু জানে না। গোপন চাদরে মোড়ানো সব কিছু।
 
উত্তর কোরিয়ায় বাইরের দেশ থেকে লোকজন ভ্রমণ করতে যায় না বললেই চলে। যারাও-বা যায়, তাদের মাথার ওপর গোয়েন্দার ক্যামেরা ধরা থাকে। পান থেকে চুন খসলেই গ্রেফতার, তারপর অনির্দিষ্টকালের কারাবাস। যে কেউ ফেঁসে যেতে পারে চরবৃত্তির অভিযোগে। যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন নাগরিক চরবৃত্তির অভিযোগে দেশটির কারাগারে বন্দি আছে, এমনকি পাদ্রিরাও। কিন্তু কে গ্রেফতার হচ্ছে, কার মৃত্যুদ- হচ্ছে, তা জানারও উপায় নেই। যদি তাদের দয়া হয় বা অন্য কোনো মাধ্যমে লুকিয়ে চুরিয়ে কেউ যদি কিছু জানতে পারে, তবে ততটুকুতেই শেষ।
 
উত্তর কোরিয়াকে বলা হয় মানবগ্রহের গোপন রাষ্ট্র। প্রতিষ্ঠার পর থেকে এই রাষ্ট্র যেমন কারো ধার ধারে না, তেমনি কারো কাছে ধর্নাও ধরে না। ‘যা ইচ্ছা মহারাজ’ স্টাইলে চলছে উত্তর কোরিয়া।
 
হঠাৎ হঠাৎ করে গরম হয়ে ওঠেন কিম জং উন। পরমাণু বোমার পরীক্ষা, যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ায় হামলার হুমকির মধ্যে দিয়ে তার গরম মাথার প্রমাণ পাওয়া যায়। থেকে থেকে তিনি সেনাদের নির্দেশ দেন, যুদ্ধের জন্য প্রস্তুত থাকো। এ জন্য তাদের নিয়ে ভয়ে থাকে পরমাণু বোমার মালিক দেশগুলোও। কখন কি যে করে! ‘বড় বন্ধু’ চীনও তাদের কার্যকলাপে মাঝেমধ্যে বিব্রত হয়। তবে এবার হাইড্রোজেন বোমা ফাঁটানোর ঘোষণা দিয়ে বোধ হয় বেকায়দায় পড়তে যাচ্ছে তারা। জাতিসংঘ তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে শেষ পর্যন্ত কী হয়, তা-ই দেখার বিষয়।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া