adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপহার আর উপহার – শেখ হাসিনার জন্য বালুচরি, মমতার জন্য বেনারসি

MOMOআন্তর্জাতিক ডেস্ক : ৮ এপ্রিল শনিবার দুপুরে নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মধ্যাহ্নভোজে উপস্থিত ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজসহ আরো অনেকে।

আন্তর্জাতিক মহলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাকে নিজের ছোটবোন বলেই পরিচয় দেন। মমতাও হাসিনাকে তুমি বলে সম্বোধন করেন। এই দুই নেত্রীর মধ্যে রয়েছে দীর্ঘদিনের ঘনিষ্ঠ সম্পর্ক। আর তাই বাংলাদেশ থেকে ‘বড়দিদি’ গিয়েছেন ছোটবোনের জন্য কোন উপহার নেবেন না তাই কি হয়! প্রধানমন্ত্রী মমতাকে উপহার দিয়েছেন বাংলাদেশের ঐতিহ্যবাহী বেনারসি শাড়ি, আর মিষ্টি তো রয়েছেন। মোদির মা, রাষ্ট্রপতি প্রণবের মেয়ে ও আরো অনেকের জন্যই শাড়ি উপহার নিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী। তবে সকলের জন্য রাজশাহীর ঐতিহ্যবাহী সিল্কের শাড়ি, কিন্তু ছোটবোন মমতার জন্য বেনারসি।

মমতার জন্য আরও রয়েছে দুই কেজি করে রসগোল্লা ও চমচম, এক কেজি করে সাদা সন্দেশ ও গুড়ের সন্দেশ এবং দুই কেজি দই।

এদিকে বড়দিদির জন্য মুখ্যমন্ত্রীও নিয়ে এসেছিলেন পশ্চিমবঙ্গের বিখ্যাত কারিগরের তৈরি বালুচরি শাড়ি। সঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমার জন্যও ছিল বালুচরি শাড়ি। কলকাতার বিখ্যাত দোকানের মিষ্টি নিয়ে এসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য।

পহেলা বৈশাখের আগে আগে এই সফরে শেখ হাসিনা দিল্লিতে এসেছেন ভারতের বাঙালি রাষ্ট্রপতি প্রণবের জন্য ইলিশ আর সিল্কের সফেদ পাজামা-পাঞ্জাবি নিয়ে।

মোদির জন্য উপহারের মধ্যে আছে রাজশাহী সিল্ক আর মিষ্টি। মোদির মা হীরাবেনের জন্য হাল্কা রঙের রাজশাহী সিল্কের শাড়ি।

কংগ্রেসনেত্রী সোনিয়া গান্ধী এবং তার দুই ছেলেমেয়ের জন্যও উপহার নিয়েছেন। সোনিয়ার জন্য শাড়ি ও শালের সঙ্গে রয়েছে দুই কেজি করে চমচম ও রসগোল্লা, এক কেজি করে সাদা সন্দেশ ও গুড়ের সন্দেশ এবং দুই কেজি দই; রাহুলের জন্য সিল্কের পাজামা-পাঞ্জাবি ও চা সেট এবং প্রিয়াঙ্কা গান্ধীর জন্য রয়েছে রাজশাহীর সিল্ক শাড়ি।

সুষমা স্বরাজের জন্য রাজশাহী সিল্কের শাড়ি, পাঁচ জনের চা পানের সেট, দুই কেজি করে চমচম ও রসগোল্লা, এক কেজি করে সাদা সন্দেশ ও গুড়ের সন্দেশ এবং দুই কেজি দই রয়েছে উপহার সামগ্রীতে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি, ভারী শিল্প প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর ও বিজয় কুমার সিং এবং জয়পুরের মুখ্যমন্ত্রী-গভর্নরসহ কয়েকজনের জন্য নেওয়া হয়েছে রুপার নৌকা।

এছাড়া উপহার হিসাবে দেওয়ার জন্য বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’র ৫০টি করে কপি এনেছেন শেখ হাসিনা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া