adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফখরুল বললেন – ভারত-বাংলাদেশ প্রতিরক্ষা চুক্তি গ্রহণযোগ্য হবে না

FAKRULনিজস্ব প্রতিবেদক : ভারত-বাংলাদেশের মধ্যকার প্রতিরক্ষা চুক্তি অথবা সমঝোতা স্মারক গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (৭ এপ্রিল) দুপুরে দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানানো শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। সদ্য কারামুক্ত হওয়া বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেলকে সঙ্গে নিয়ে এ শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

মির্জা ফখরুল বলেন, ‘প্রধানমন্ত্রীর ভারত সফর উপলক্ষে আমরা (বিএনপি) স্পষ্ট করে বক্তব্য জানিয়ে দিয়েছি এই মর্মে যে, বাংলাদেশের যতগুলো সমস্যা রয়েছে তার অন্যতম হচ্ছে তিস্তা নদীর পানি সম বন্টন চুক্তি। এছাড়াও ৫৮টি অভিন্ন নদীর ন্যায্য হিস্যা পাওয়া। বিএসএফের হাতে বাংলাদেশি নাগরিকদের সীমান্তে হত্যা করা হচ্ছে তা বন্ধ করা। বাণিজ্যের ক্ষেত্রে যে সমস্ত বাধা রয়েছে সেগুলো অপসারণ করা। এই মুহূর্তে এগুলোই হচ্ছে বাংলাদেশের বড় সমস্যা। কাজেই এসব সমস্যা যদি সমাধান না হয় তাহলে শুধু মাত্র ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি অথবা সমঝোতা স্মারক কোনোটাই বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না।’

ফখরুল বলেন, সরকার যেটা বলছেন ভারতের সঙ্গে বর্তমানে বাংলাদেশের সর্ম্পক উচ্চতম পর্যায়ে রয়েছে। প্রশ্ন থেকে যায় সর্ম্পক যদি উচ্চতম পর্যায়ে থাকে তাহলে এই ধরণের প্রতিরক্ষা কিংবা সমঝোতা স্মারক চুক্তিতে সই করার প্রয়োজন আছে বলে বিএনপি মনে করে না। বরং বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও রাষ্ট্রীবিরোধী কোনো চুক্তি জনগণ মেনে নেবে না।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ সব সময় শুধু প্রতিবেশী দেশের কাছে নয়, সমগ্র গণতান্ত্রিক বিশ্বের কাছে প্রত্যাশা করে যে, বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা, জনগণের মৌলিক অধিকার, ভোটের অধিকার ফিরিয়ে আনতে গণতান্ত্রিক বিশ্ব তার ভূমিকা পালন করবে।

এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, দলের কেন্দ্রীয় নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু, আজিজুল বারী হেলাল, মীর নেওয়াজ আলী নেওয়াজ, আব্দুল আউয়াল খান, আমিনুল ইসলাম, সাইফুল ইসলাম পটু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুসহ বিএনপি ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া