adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের ৭ স্কুলছাত্রীর হত্যাকারী জর্ডান সেনার মুক্তি

image-23813আন্তর্জাতিক ডেস্ক : ২০ বছরের কারাবাস ভোগ করার মুক্তি পেয়েছেন ইসরায়েলের সাত স্কুলছাত্রীকে গুলি চালিয়ে হত্যাকারী আহমেদ দাকামশেহ নামে জর্ডানের এক সৈনিক। জর্ডান কর্তৃপক্ষের বরাত দিয়ে আজ রবিবার এ খবর প্রকাশ করেছে বিবিসি।

কর্তৃপক্ষ জানান, ১৯৯৭ সালের ১৩ মার্চ ইসরায়েলের একটি স্কুলের শিক্ষার্থীরা জর্ডান সীমান্ত সংলগ্ন একটি দ্বীপে শিক্ষাসফরে আসেন। তখন তাদের উপর এলোপাথাড়ি গুলি চালান আহমেদ দাকামশেহ। এতে ঘটনাস্থলেই সাত স্কুলছাত্রী নিহত হন। আহত হয় আরও সাত স্কুলছাত্রী। গুলি চালানোর সময় দাকামশেহ মানসিকভাবে অসুস্থ ছিলেন বলে জর্ডানের একটি সামরিক আদালতে প্রমাণিত হয়। পরে আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। জর্ডানে যাবজ্জীবন কারাদণ্ডের মেয়াদ ২৫ বছর। কয়েকজন আইনপ্রণেতা তাকে উল্লেখিত মেয়াদের আগে মুক্তি দিতে অনুরোধ জানায়।

অবশেষে ২০ বছর কারাবাসের পর রবিবার প্রথম প্রহরে আহমেদ দাকামশেহ মুক্তি পান। বর্তমানে তিনি জর্ডানের উত্তরাঞ্চলের শহর ইরবিদের কাছে একটি গ্রামে তার পরিবারের সঙ্গে আছেন।    

এই সেনার মুক্তির বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি ইসরায়েল। গুলির এই ঘটনার পর জর্ডানের সাবেক রাজা ব্যক্তিগতভাবে ক্ষমা চান। তিনি ইসরায়েল সফর করেন এবং নিহত ছাত্রীদের পরিবারের সঙ্গে দেখা করে সমবেদনা প্রকাশ করেন। জর্ডান সরকার এর জন্য প্রত্যক ছাত্রীর পরিবারকে ক্ষতিপূরণও প্রদান করে।

দাকামশেহ’র এই কর্মকাণ্ডকে বিরোধী দলের কয়েকজন নেতা বীরের মর্যাদা দিয়েছেন। তারা ১৯৯৪ সালে ইসরায়েল-জর্ডান শান্তিচুক্তির বিরোধী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া