adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ে করুন ছাব্বিশে!

BEAডেস্ক রিপাের্ট : যারা এখনও বিয়ে করেননি এবং বয়স ২৬ হয়েছে তারা জেনে রাখুন, এখনই বিয়ে করার সঠিক সময়। ম্যাথমেটিক্স থিওরি অনুযায়ী বিয়ের সঠিক বয়স হলো ২৬ বছর। ‘অ্যালগোরিদম টু লিভ বাই: দ্যা কম্পিউটার সাইন্স অফ হিউম্যান ডিসিশনস’ বইটির লেখক সাংবাদিক ব্রায়ান ক্রিশ্চিয়ান এবং কগনিসিভ সাইন্টিস্ট টম গ্রিফিথস এমনটাই জানিয়েছেন। এই তত্ত্বটির নাম দেয়া হয়েছে ‘৩৭% পারসেন্ট রুল’।

লেখকদের মতে যখন খুব অল্প সময়ের মধ্যে চাকরি, নতুন বাড়ি কিংবা রোমান্টিক সঙ্গীর মতো গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্ত নিতে হয় তখন এই ‘৩৭% পারসেন্ট রুল’ অনুসরণ করা উচিত।

‘৩৭% পারসেন্ট রুল’ এর একটি উদাহরণ ও দেয়া আছে বইতে। সেখানে বলা হয়েছে যদি কোনও বাড়ি কেনার সিদ্ধান্ত নেয়া হয় এবং ঠিক করা হয় যে ১০০টি বাড়ি ঘুরে দেখা হবে, তাহলে এগুলোর মধ্যে ৩৭তম বাড়িটি নির্বাচন করাই বুদ্ধিমানের কাজ হবে। লেখকের মতে, যে কোনও সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ৩৭ তম এর পরে আরও সময় নেয়া হল সময়ের অপচয়।

একই ব্যাখ্যা লেখক দিয়েছেন জীবনসঙ্গী নির্বাচনের ব্যাপারেও। তার মতে বিয়ের বয়সের সর্ব নিম্ন এবং সর্বোচ্চ বয়স যদি ১৮ থেকে ৪০ ধরা হয়, তাহলে এই ২২ বছর সময়ের ৩৭% বয়স হল ২৬। অর্থাৎ লেখকের মতে বিয়ের জন্য সবচাইতে সঠিক সময় হচ্ছে ২৬ বছর।  ছাব্বিশের আগে বিয়ে করলে মনের মতো জীবনসঙ্গী পাওয়ার সম্ভাবনা কম। এমনকি ছাব্বিশের পরে বিয়ে করলেও যোগ্য এবং পছন্দসই জীবনসঙ্গী না পাওয়ার সম্ভাবনা থাকে।

‘৩৭% পারসেন্ট রুল’ এর ব্যাপারে অনেকেই দ্বিমত প্রকাশ করেছেন।  ইউনিভার্সিটি অফ উতাহ এর সমাজবিজ্ঞানী নিকোলাস এইচ. ওলফিঙ্গারের গবেষণা অনুযায়ী বিয়ের জন্য আদর্শ বয়স হলো ২৮ থেকে ৩২। এই সময়ের মধ্যে বিয়ে করলে ডিভোর্সের ঝুঁকি অনেকটাই কমে যায়।

তাই যদি আপনার বয়স ছাব্বিশের আশেপাশে হয়ে থাকে তাহলে তৈরি হয়ে যান। যে কোনও সময়ে আপনার বিয়ের সানাই বেজে যেতে পারে।

সূত্র: বিজনেস ইনসাইডার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া