adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতির খোঁজে দুদকের দল

CORAPডেস্ক রিপাের্ট : বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতি অনিয়ম হচ্ছে কিনা বা এরকম ঝুঁকি কতটাা রয়েছে তা তদন্ত করতে বেশ কিছু দল গঠন করেছে দুর্নীতি দমন কমিশন। কমিশন বলছে বেশ কিছুদিন আগে থেকেই এরকম দল পাঠানোর কাজ শুরু হয়েছে। সবশেষ আরও পাঁচটি প্রতিষ্ঠানে আজ (মঙ্গলবার) থেকে এধরনের তদন্ত দল কাজ শুরু করবে। তদন্তকারীরা এ সমস্ত দপ্তরে গিয়ে কাজের প্রক্রিয়া এবং নথিপত্র পরীক্ষা করবেন এবং কর্মকর্তা-কর্মচারিদের সঙ্গে কথাও বলবেন।
কেন এরকম উদ্যোগ নিয়েছে দুর্নীতি দমন কমিশন?
বিবিসি বাংলার এমন প্রশ্নের জবাবে দুর্নীতি দমন কমিশনের সচিব মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, ভাবনাটা হচ্ছে দুর্নীতি প্রতিরোধ করার জন্য আমরা বিভিন্ন ধরনের কাজ করে থাকি, তার অংশ হিসাবে এটি করা হচ্ছে। এখন আমাদের এই দলের উদ্দেশ্য হবে সংশ্লিষ্ট যে প্রতিষ্ঠান সে প্রতিষ্ঠানের আইন, বিধি এবং পরিচালনার পদ্ধতি পরীক্ষা করবে। এর মধ্যে এমন কোন ত্রুটি আছে কিনা যে ত্রুটিটা দুর্নীতিকে সহজতর করে। দ্বিতীয় হল সে ত্রুটিগুলো ভাল করার কি উপায় সে সম্পর্কে তারা সুপারিশ করবে। সবশেষে যেটি করবে সেটা হল ইতিমধ্যে যদি কোন দুর্নীতি হয়ে থাকে তাহলে সেটি অনুসন্ধানের সুপারিশ দাখিল করবে।
যে দলগুলো ইতিমধ্যে সরকারি প্রতিষ্ঠানে কাজ করেছে তারা কি পেয়েছেন এ প্রসঙ্গে মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের যে আইন, বিধি বা পরিচালনা পদ্ধতির যে ত্রুটি আছে সেগুলো চিহ্নিত করে তা দূর করার সুপারিশ দেওয়া হয়েছে। একইসাথে সেখানে কিছু দুর্নীতির ঘটনা সম্পর্কে তথ্য জানিয়েছেন যে এই এই ঘটনাগুলো অনুসন্ধান করা যেতে পারে। তবে কি ব্যবস্থা নিয়েছেন এখন পর্যন্ত তারা সেটা জানান নাই।
এসব অনুসন্ধানের পরে দুর্নীতি দমন কমিশন নিজেরা কোন ব্যবস্থা নিয়েছেন কিনা এর জবাবে মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, আমরা শুধু অনুসন্ধানের তথ্য পাঠিয়ে দেই। যেগুলি অনুসন্ধানের জন্য সুপারিশ এসেছে সেগুলি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে এগুলো অনুসন্ধানের বিষয় কিনা।
এর আগে দুনীতি হয়েছে কিনা বা এখন কোন ক্ষেত্রে অনিয়ম হচ্ছে কিনা এটা বের করার জন্য কি পদ্ধতি নেয়া হবে এর উত্তরে মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, তদন্ত দল দুর্নীতি হয়েছে কিনা তা বের করার জন্য ফাইল-পত্র পরীক্ষা করে দেখবেন। কিংবা দুর্নীতি বের করার জন্য গোপন সোর্স ব্যবহার করতে পারে। একটা আশঙ্কা থেকেই যায় সেটা হলো তদন্দ দলের কর্মকর্তারা প্রকল্প চলাকালে দুষ্টচক্রের সাথে জড়িয়ে যেতে পারেন। সেজন্য এই টিমগুলোকে কড়া নজরদারিতে রাখা হবে। ঊর্ধ্বতন কর্মকর্তারা এই টিমগুলির গতিবিধি এবং কাজকর্ম সবসময় মনিটরিং করা হবে। যাতে তারা আবার দুর্নীতিতে জড়িয়ে না পরে।
তদন্ত দল যদি দেখতে পায় দুর্নীতি, অনিয়ম হয়েছে সঙ্গে সঙ্গে তারা পদক্ষেপ নিতে পারবে না। সেই ক্ষমতাটা এ পর্যায়ে আমাদের আইনে দেয়া নাই। আমাদের যেকোন পদক্ষেপ নেয়ার আগে কমিশনের কাছ থেকে অনুমোদন নেয়ার বিধান রয়েছে। তারা শুধুমাত্র সুপারিশ করতে পারবে যে এই ঘটনাটি অনুসন্ধানের অনুমোদন দেয়া যায় কিনা। এরপর অনুসন্ধান হবে কি হবে না এটি কমিশনের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে।
কয়েকটি প্রতিষ্ঠান চিহ্নিত করেছেন যেমন চট্টগ্রাম বন্দর,স্থলবন্দর কর্তৃপক্ষ, ঢাকা জেলা প্রশাসন, ওষুধ প্রশাসন এবং পরিবেশ বিভাগ এইগুলো চিহ্নিত করার বিশেষ কারণ রয়েছে কিনা এ প্রসঙ্গে মোস্তফা কামাল বলেন, এসব প্রতিষ্ঠানে বিশেষ দুর্নীতি বা অনিয়ম হয় এই চিন্তা থেকে তা চিহ্নিত করা হয়েছে এরকম কোন কারণ আছে বলে আমার জানা নাই। কমিশনের পরিকল্পনা হল ধীরে ধীরে সব প্রতিষ্ঠানে অনুসন্ধান করে দেখার।
সূত্র: বিবিসি বাংলা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া