adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশা করি নির্বিঘ্ন বইমেলা!

boi me_100930ডেস্ক রিপোর্ট : উতসব প্রিয় বাঙ্গালির প্রাণের আরেকটি মেলার নাম বইমেলা। প্রতি বছর বইপ্রেমিরা তীব্র আশা নিয়ে বসে থাকে এই মিলনমেলার জন্য। আর লেখক/প্রকাশকরা দেখেন স্বপ্ন। বংলা একাডেমি প্রাঙ্গণে এই প্রাণের মেলা কেবল বই মেলাই থাকে না, শেষ অব্দি সেটা পরিণত হয় আনন্দমেলায়। পরিণত হয় মিলনমেলায়। আমরা যারা সেখানে নিয়মিত বা অনিয়মিত যাই, তারা এই নাগরিক জীবনের ক্লান্তি-অবসাদ ভুলতে, মনের খোরাক যোগাতে, জীবনের কিছুটা সময় অনাবিল-নির্মল- নির্বিঘ্ন আনন্দে কাটাতেই যাই।

প্রতি বছর বাংলা একাডেমি এই আয়োজনের মধ্যে দিয়ে যেভাবে আমাদের ঐক্য ও সম্প্রীতি ধরে রেখেছে তার জন্য সাধুবাদ জানাতে হয়। কিন্তু বেশ কিছুদিন যাবৎ বইমেলায় ঘটে যাওয়া নানা ঘটনা আমাদেরকে কিছুটা হলেও বিচলিত করছে বৈকি!

এই দেশে মৌলবাদী ও সাম্প্রদায়িক শক্তির উত্থান এবং বইপ্রেমি লেখকদের উপর তাদের আঘাত শুরু হয়েছিল হুমায়ূন আজাদ সাহেবকে দিয়ে। আর সেটি দিনে দিনে বেড়ে গতবার শেষ হলো অভিজিৎ হত্যার মধ্যে দিয়ে। বইমেলার রাস্তায় অভিজিৎ এর পড়ে থাকা বা বন্যার রক্তাক্ত শরীর আমরা ভুলিনি বা অভিজিৎ এর বইয়ের প্রকাশক দীপনকে নিজ কার্যালয়ে ঢুকে নৃশংস হত্যার কথাও ভুলিনি। আমরা সেসব হত্যার অবশ্যই বিচার চাই। সেই সব খুনিদের বিচার হতেই হবে। মুক্তবুদ্ধির বিকাশে যে বা যারাই বাধা দিবে তাদের বিচার নানাভাবেই হবে। প্রকৃতির নিয়মেই হবে।

অভিজিৎ, বন্যা, দীপন বা হুমায়ূন আজাদ এর ওপর এই বর্বোরোচিত আঘাত করা মানেই এই নয় যে, আমরা থেমে যাবো বা এই দেশে আর বইমেলা হবে না বরং আরো বড় পরিসরে বা আরো বইপ্রেমিদের সমাগমের মাঝ দিয়েই হবে। এটাই সমুচিত উত্তর।

তবে আমরা যেটা চাই সেটা হলো, বইমেলার নিরাপত্তা নিশ্চিত করা হোক রাষ্ট্রীয়ভাবে। এমনটি চাই না যে, সিসি টিভি ক্যামেরা আর বহু স্তর বিশিষ্ট নিরাপত্তা বলয় ভেদ করে নির্বিঘ্নে কেউ লেখক, প্রকাশক বা ক্রেতাকে আঘাত হেনে পালিয়ে যাচ্ছে অথবা কোনো নারী বা কন্যা শিশু কোন পশুর নীপিড়ন এর হাত থেকে বাঁচার জন্য বইমেলা উপভোগ না করেই বইমেলা ত্যাগ করুক। বা এমনটিও চাই না যে, কোন কন্যা শিশু বা নারী একদল হিংস্র জানোয়ারের হাতে নাজেহাল হচ্ছে এটা দেখেও একদল কাপুরুষ না দেখার ভান ধরেছে।

বইমেলা হোক বইপ্রেমীদের নির্মল আনন্দমেলা। আর এই মেলার আনন্দ নিশ্চিত করার দায়িত্ব আমার-আপনার-সকলের। রাষ্ট্রের দায়িত্ব কেবল নিরাপত্তা বলয় তৈরি করা নয়, জনগণের নিরাপত্তা নিশ্চিত করা। রাষ্ট্রীয় নিরাপত্তা নাগরিকের জন্য সুযোগ নয় অধিকার।

দিলরুবা শরমিন আইনজীবী ও মানবাধিকার কর্মী 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া