adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাইফ-ইমতিয়াজের সেঞ্চুরি, সাদ্দাম-ডলারের পাঁচ উইকেট

sayfস্পাের্টস ডেস্ক : জাতীয় ক্রিকেট লিগের শেষ রাউন্ডে ব্যাট ও বল হাতে সমান তালে পারফরম্যান্স করছেন ক্রিকেটাররা। ব্যাট হাতে ঢাকা বিভাগের সাইফ হাসান এবং সিলেট বিভাগের ইমতিয়াজ হোসেন তান্না সেঞ্চুরির দেখা পেয়েছেন। রংপুর বিভাগের সাদ্দাম এবং ঢাকা মেট্রোর ডলার মাহমুদ বল হাতে নিয়েছেন পাঁচ উইকেট।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সাইফ হাসানের অপরাজিত ১৩১ রানের ইনিংসে ভর করে ৩ উইকেটে ৩০০ রান তুলে প্রথম দিন শেষ করেছে ঢাকা বিভাগ।

দিন শেষে সাইফ হাসানের সঙ্গে ৭০ রানে অপরাজিত থাকেন তইবুর রহমান।  অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক সাইফ হাসান পঞ্চম রাউন্ডে প্রথম শ্রেণির ক্রিকেটের প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছিলেন। দ্বিতীয় সেঞ্চুরি পেতে বেশিদিন অপেক্ষা করতে হলো না তাকে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ক্যারিয়ার সেরা স্কোরের পথে ডানহাতি এই ওপেনার। ২৬৫ বলে ১৫ চার ও ১ ছক্কায় ১৩১ রানের ইনিংসটি সাজিয়েছেন সাইফ। দারুণ ব্যাটিংয়ের পাশাপাশি অসাধারণ ধৈর্যের পরীক্ষাও দিয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান। চতুর্থ উইকেটে রানের ঢাকার চাকা সচল রাখেন সাইফ ও তইবুর। ১২৬ রানের জুটি গড়েন তারা। তইবুর ১০৯ বলে ৭ বাউন্ডারিতে করেছেন ৭০ রান।
সিলেটের জার্সিতে গত বছর জাতীয় ক্রিকেট লিগ দারুণ কেটেছিল ইমতিয়াজ হোসেন তান্নার। কিন্তু এবার? একেবারেই উল্টো পথে হাঁটছিলেন ডানহাতি এ ওপেনার! গত আসরে দুটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরির স্বাদ পাওয়া ইমতিয়াজ এবার জাতীয় ক্রিকেট লিগের শেষ রাউন্ডে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন। আগের পাঁচ রাউন্ডে তার সর্বোচ্চ রান ছিল মাত্র ৩২! মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগের বিপক্ষে এবারের মৌসুমের প্রথম সেঞ্চুরি তুলে নেন ইমতিয়াজ। তার ১৩৪ রানের ইনিংসে ভর করে চট্টগ্রামের বিপক্ষে ৪ উইকেটে ৩০৯ রান করেছে সিলেট বিভাগ। দিনের শেষ সেশনে আউট হলেও প্রথম দুই সেশনে দারুণ ব্যাটিং করেন সিলেটের এ ওপেনার। ৯১ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন ইমতিয়াজ।

মধ্যাহ্ন বিরতির পর হাফ সেঞ্চুরির স্বাদ পাওয়ার পর খুব দ্রুত সেঞ্চুরি তুলে নেন ইমতিয়াজ। ১৪৮ বলে ১১ চার ও ১ ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন ডানহাতি এ ওপেনার। এটি তার ক্যারিয়ারের অষ্টম প্রথম শ্রেণির ক্রিকেট সেঞ্চুরি। সেঞ্চুরির পরও ব্যাট চালিয়ে যাচ্ছিলেন ইমতিয়াজ। কিন্তু তাকে ১৩৪ রানে থামান কাজী কামরুল ইসলাম। ২১১ বলে ১১ চার ও ১ ছক্কায় ১৩৪ রানে কামরুলের বলে বোল্ড হন তিনি। তার বিদায়ের পর আর কোনো উইকেট হারায়নি সিলেট। অলোক কাপালি ৫৬ ও জাকের আলী ৩৭ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। পঞ্চম উইকেটে তাদের সংগ্রহ ৫৮ রান।

ফতুল্লা ও বগুড়ায় বল হাতে দাপট দেখিয়েছে বোলাররা। ফতুল্লায় টস হেরে ব্যাটিং করতে নেমে খুলনা প্রথম দিনে ২০৭ রান তুলতেই সবকটি উইকেট হারিয়েছে। জবাবে ঢাকা মেট্রো ৩ উইকেটে ৩৭ রানে দিন শেষ করেছে। সব মিলিয়ে প্রথম দিন বোলারদের পকেটে ঢুকেছে ১৩ উইকেট। খুলনার হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ ৬২ রান করেন এনামুল হক বিজয়। আরাফাত সানীর বলে বোল্ড হওয়ার আগে ব্যাট হাতে দ্যুতি ছড়ান বিজয়। ১৩৬ বলে ৫ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজান তিনি। বল হাতে ঢাকা মেট্রোর হয়ে ৫ উইকেট নেন ডলার মাহমুদ। এবারের লিগে প্রথম ম্যাচ খেলতে নেমেই চমক দিয়েছেন ডানহাতি এই পেসার। ৫৩ রানে ৫ উইকেট নেন তিনি। এ ছাড়া ২টি করে উইকেট নেন আবু হায়দার ও আরাফাত সানী। জবাবে ব্যাটিং করতে নেমে ৩৫ রান তুলতেই ৩ উইকেট হারায় ঢাকা মেট্রো।

আশিকুজ্জামানের বলে শুরুতেই সাজঘরে ফেরেন সাদমান ইসলাম। ২৮ রানে জিয়াউর রহমানের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন আসিফ আহমেদ (১২)। আর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে দিনের শেষ প্রান্তে আউট হন মার্শাল আইয়ুব (২)। তার উইকেটটি নেন আল-আমিন হোসেন। শামসুর রহমান ১৪ ও মেহরাব হোসেন জুনিয়র ১ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন।
এদিকে বগুড়ায় টস হেরে ব্যাটিং করতে নেমে মাত্র ১৯১ রানে অলআউট হয় রাজশাহী বিভাগ। জবাবে ৮৯ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছে রংপুর বিভাগ। সব মিলিয়ে বগুড়ায় প্রথম দিন ১৪ উইকেট তুলে নিয়েছেন বোলাররা। আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়েও শুরুতে বিপর্যয়ে পড়ে রাজশাহী। ৮৩ রান তুলতেই ৫ উইকেট হারায় তারা। পরবর্তীতে ফরহাদ হোসেনের ৫৯ রানে ভর করে ১৯১ রানের পুঁজি পায় রাজশাহী। রাজশাহীর ইনিংসকে একাই টানেন আগের ম্যাচে সেঞ্চুরির স্বাদ পাওয়া ফরহাদ হোসেন। ৭৯ বলে ৫৯ রান করে মোহাম্মদ সাদ্দামের বলে আউট হন ডানহাতি এ ব্যাটসম্যান। এ ছাড়া সানজামুল ২৪, ফরহাদ রেজা ২২ রান করেন। বল হাতে রংপুরের হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন তরুণ পেসার মোহাম্মদ সাদ্দাম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া