adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই সপ্তাহ মাঠের বাইরে মুশফিক

musfiqurস্পাের্টস ডেস্ক : দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামার আগে ২৮ ডিসেম্বর বুধবার নেলসনে অনুশীলন করেছে বাংলাদেশ। কিন্তু সেখানে ছিলেন না মুশফিকুর রহীম। তখনই শঙ্কা সবার মধ্যে। নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে খেলছেন তো তিনি? পরে কোচ হাথুরুসিংহে জানিয়েছেন ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়া মুশি আগামী দুই সপ্তাহ খেলতে পারবেন না। তাই নিউজিল্যান্ডে সিরিজের বাকি দুই ওয়ানডে ও তিন ম্যাচের টি-টুয়েন্টিতে তাকে পাওয়া যাবে না। অভিজ্ঞ ব্যাটসম্যান হয়তো ২ টেস্টের সিরিজ দিয়ে ফিরবেন। দলের সাথেই থাকবেন। তার জায়গায় ওয়ানডে অভিষেকের সুযোগ পাচ্ছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

মুশফিকের দুই সপ্তাহ মাঠের বাইরে থাকা মানে নিউজিল্যান্ড সফরে বাড়তি চ্যালেঞ্জে পড়ল বাংলাদেশ। কেননা স্বাগতিকদের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ আর তিনটি টি-টুয়েন্টিতে খেলতে পারবেন না তিনি। এদিকে প্রথম টেস্টে মাঠে নামা নিয়েও শঙ্কা রয়েছে তার।

মুশফিকের ইনজুরিতে কপাল খুলতে যাচ্ছে নুরুল হাসান সোহানের। নিউজিল্যান্ড সফরের দ্বিতীয় ওয়ানডেতেই এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের জাতীয় দলের জার্সিতে অভিষেক হচ্ছে বলাই যায়।

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দারুণ ব্যাট করছিলেন মুশফিকুর রহীম। কিন্তু ম্যাচের ৩৮তম ওভারে সিঙ্গেল নিতে যেয়ে মাটিতে পড়ে যান তিনি। পরে বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে টান লাগে তার। শেষ পর্যন্ত চেষ্ঠা করেও আর খেলতে পারেননি তিনি। বাধ্য হয়েই রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যান সাজঘরে।

বুধবার স্ক্যান করার কথা ছিল মুশফিকের। কিন্তু অবস্থার কোনো উন্নতি না হওয়ায় স্ক্যান করা হয়নি তার। এ নিয়ে কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, ‘স্ক্যান না করলেও ‘হ্যামস্ট্রিং টিয়ার’ বোঝা যাচ্ছে। স্ক্যানের পর জানা যাবে বিস্তারিত।

২০০৫ সালে লর্ডসে টিনেজার মুশফিকের টেস্ট অভিষেক। একই বছর আগস্টে ওয়ানডে অভিষেক। ওই বছরের শেষে টি-টুয়েন্টি ক্রিকেটেও যাত্রা শুরু। দীর্ঘ ১১ বছরের ক্যারিয়ারে মুশফিক দলের অন্যতম সেরা নির্ভরযোগ্য একজন পারফর্মার হয়ে খেলছেন।

এখন পর্যন্ত ১৬৫টি ওয়ানডে খেলেছেন ২৯ বছরে মুশফিক। ৩১.৩২ গড়ে ৪টি সেঞ্চুরি ও ২৩টি হাফ সেঞ্চুরিতে এই ডানহাতি করেছেন ৪১১৮ রান। অন্যদিকে উইকেটের পেছনে গ্লাভস হাতে ১৩৪টি ক্যাচ ও ৩৯টি স্টাম্পিং করেছেন তিনি। এদিকে ৫০ টেস্টে ৩১.৩৭ গড়ে ৩ সেঞ্চুরি ও ১৫ হাফ সেঞ্চুরিতে ৫৯৪৩ রান করেন বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক। সঙ্গে ৮২টি ক্যাচ ও ১১টি স্টাম্পিং করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া