adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যা রীবাহিনী করেছিলো, র‌্যাব সে গুলোই করছে : খালেদা

vlcsnap-2014-05-28-17h57m45s11ডেস্ক রিপোর্ট : ৫ জানুয়ারি কোন নির্বাচন হয়নি বলে মন্তব্য করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, সেদিন নির্বাচন কেন্দ্রে কুকুর ছাড়া আর কিছু ছিলো না ।
দেশব্যাপী গুম, খুন, অপহরণ ও দুর্নীতির প্রতিবাদে বুধবার মুন্সীগঞ্জ জেলা বিএনপি আয়োজিত জনসভায় এ কথা বলেন তিনি। তিনি বলেন, ভাগবাটোয়ারার নির্বাচন চাইনা। ৫ জানুয়ারি কোনো নির্বাচন হয়নি। আমরা চাই জনগণের ভোটে নির্বাচন কিš‘ সরকার তা দিতে চায় না।
তিনি বলেন, জনগণ তাদের পূর্ণ ভাবে প্রত্যাখান করেছে। সকল দল নির্বাচনে অংশ নেয়নি। তার মধ্যেও ১৫৪ টি আসন এমনি এমনি নির্বাচন হয়ে গেছে। এটা নির্বাচন নয় এটা অবৈধ সরকার, শাসন অবৈধ। জনগণের টাকায় সংসদ চলছে।
বেগম জিয়া বলেন, ফুলগাজীতে আওয়ামী লীগের দুই হাজারির মধ্যে কোন্দলে চেয়াম্যান একরামুলকে হত্যা করা হয়েছে। কিন্তু মিনার চৌধুরীকে গ্রেফতার করা হয়েছে বিএনপিকে জড়ানোর জন্যে। তিনি মিনার চৌধুরীকে অবিলম্বে মুক্তি দেয়ার দাবি জানান।
খালেদা জিয়া বলেন, আমাদের শক্তি জনগণ, আওয়ামী লীগের আতঙ্ক জনগণ। আওয়ামী লীগ জবরদস্তি করে মতায় থাকতে চায় বলে জনগণকে ভয় পায়। এ দলটি স্বাধীনতার ঘোষণা পর্যন্ত দেয়নি। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে পরিবার পরিজন ফেলে রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। তার ডাকে জনগণ যুদ্ধ করেছিল। আমরা হল রণাঙ্গনের মুক্তিযোদ্ধা। আর আওয়ামী লীগের লোকজন সীমান্ত পাড়ি দিয়ে কোলকাতার থিয়েটার রোডে আরাম আয়েশ করেছে। তারা সীমান্ত পাড়ি দেয়া মুক্তিযোদ্ধা।
তিনি বলেন, আওয়ামী লীগ মাওলানা ভাসানির মত মহান নেতাকে সš§ান দেয়নি। বিএনপির শাসনামলে নভো থিয়েটারের নাম ভাসানির নামে করা হলেও সেখানে পিতার নাম বসেছে। এই মহান নেতা আওয়ামী লীগকে ঠিকই চিনেছিলেন। আওয়ামী লীগের নাম দিয়েছিলেন নিখিল বাংলা লুটপাট সমিতি। এ নামেই আওয়ামী লীগকে ডাকা উচিত। তিনি যুবকদের ভোটের অধিকার আদায়ে লড়াইয়ে অংশ নেয়ার জন্যে প্রস্তুতির আহবান জানান।
বেগম জিয়া বলেন, বিজেপি নেতা নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনা চিঠি লিখলেন, আপনি দুই তৃতীয়াংশ ভোটে নির্বাচিত হয়েছেন, আমিও হয়েছি। মোদি সাহেব জনগণের ভোটে ঠিকই নির্বাচিত হয়েছেন কিন্তু হাসিনা কোনো ভোট পাননি। দুই তৃতীয়াংশ ভোট তো দূরের কথা ৫ জানুয়ারি কোনো নির্বাচন হয়নি। আমরা আর মা বোনের চোখে অশ্রু দেখতে চাইনা। গুম, খুন বন্ধ করে নিরপে নির্বাচন দিন। আওয়ামী লীগ দেশের মানুষকে অনেক কাঁদিয়েছে, এবার আওয়ামী লীগকে কাঁদতে হবে। জনগণের হাতে পায়ে ধরতে হবে। সময় আসবে যখন শেখ হাসিনার পাশে এখন যারা আছেন সে চামচারা আর থাকবেন না। আমরা ঠিকই তার পাশে থাকব। শেখ হাসিনা আমাদেরকে তার পাশেই পাবেন। কারণ আমরা মানুষকে সš§ান করতে জানি। আমরা শেখ হাসিনাকে সš§ান করব। তাই গুম, খুন না করে নিদর্লীয় নিরপেক্ষ সরকারের অধীনে অবিলম্বে নির্বাচন দিন।
তিনি বলেন, সন্ত্রাস টেন্ডারবাজি ছাত্রলীগ, যুবলীগ দখলদারিত্ব করছে। জমি,বাজার,দোকান নিজেদের পকেটে ভর্তি করতে দুর্নীতিবাজ খুনি অত্যাচারি সরকার মতায় একের পর এক খুন গুম হত্যা করে চলেছে।
গুম আর খুন এই হলো এদের কর্মকান্ড। এরা অন্যায় ভাবে জোর করে জবরদস্তি করে ক্ষমতায় ঠিকে আছে। রীবাহিনী যা করেছিলো র‌্যাব তাই করছে। গুম নিয়ে ব্যবসা চলছে বলেও মন্তব্য করেন তিনি।
তিনি আরো বলেন, বিএনপির ৩১০ জন খুন এবং ৬৫ জনকে গুম করেছে। আন্তর্জাতিক বিশ্ব দেখছে। বিএনপির নেতাদের কিভাবে খুন করা হচ্ছে। বিএনপি চেয়ারপারসন বেগম জিয়া র‌্যাবকে নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, র‌্যাব এখন আতঙ্কের নাম। বিশেষ কারণে র‌্যাব সৃষ্টি করা হয়েছিলো। শীর্ষ সন্ত্রাসীদের হত্যা করেছিলো র‌্যাব। রাতে র‌্যাবকে ব্যবহার করা হয়নি। আবদুর রহমান বা বংলাভাইকে র‌্যাব ধরলেও তাদেরকে গুলি করে মারা হয়নি। যারা টাকা নেয় তারা পেশাদার খুনি হয়ে যায়।
তিনি বলেন, র‌্যাবের সংস্কার দিয়ে হবে না। সংস্কার করলে এদের চরিত্র বদল হবে না। এরা সেনাবহিনীর সুনাম নষ্ট করেছে। র‌্যাব ক্যানসারে আক্রান্ত বলে উল্লেখ করে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, এখন অ্যান্টিবায়োটিক দিলেও কাজ হবে না। শুধু সংস্কার নয়, এটি বাতিল করতে হবে।
র‌্যাবকে তার সরকার রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেনি দাবি করে বেগম জিয়া বলেন, র‌্যাব প্রতিষ্ঠা করা হয়েছিল একটি বিশেষ প্রোপটে। জঙ্গি উত্থাপন ও গুম-খুন ঠেকাতে তা প্রতিষ্ঠা করা হয়েছিল। এরপর তারা জঙ্গি দমনে বিশেষ ভূমিকা পালন করে। কিš‘ আওয়ামী লীগ সরকার র‌্যাবকে দলীয় কাজে ব্যবহার করে এর সুনাম নষ্ট করেছে বলে অভিযোগ করেন তিনি।
খালেদা জিয়া বলেন, সেনাবাহিনী থেকে লোকবল আনা হয় র‌্যাবে। কিন্তু র‌্যাবের অবৈধ কর্মকাণ্ডের জন্য সেনাবাহিনীর ভাবমূর্তি নষ্ট হচ্ছে। কাজেই র‌্যাব রাখার আর দরকার নেই। র‌্যাবে এখন ক্যান্সার দেখা দিয়েছে। অ্যান্টিবায়োটিক দিয়ে কোনো কাজ হবে না। তাই সংস্কার নয়, এটি বাতিল করতে হবে।
খালেদা জিয়া বলেন, র‌্যাব অফিসারদের ৫৪ ধারায় সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার করা হয়েছে। যেসব লোক অপহরণের ঘটনা দেখেছিল তারা সাী দিয়েছে। তারপরও তাদের বিরুদ্ধে হত্যা মামলা হয়নি।
খালেদা বলেন, বাংলাদেশের আইনে খুনের শাস্তি যা হয়, সেই সর্বোচ্চ শাস্তিই তাদের দিতে হবে। এই সরকার তাদেরকে শাস্তি না দিলে পরবর্তীতে যে সরকার আসবে তারা তাদের শাস্তির ব্যবস্থা করবে। তারা কার জামাই তা দেখা হবে না।
তিনি বলেন, এই র‌্যাবকে দিয়ে আর কিছু হবে না। র‌্যাব যদি রাতে আপনাদের বাড়িতে যায়। তবে আপনারা চিতকার দিয়ে লোকজন জড়ো করবেন। তাদের ঘেরাও করবেন। যদি কাউকে গ্রেপ্তার করতে হয় তবে অবশ্যই ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে গ্রেপ্তার করতে হবে।
সরকারের মন্ত্রীরা সবকিছু নিজের ইচ্ছামতো করছেন দাবি করে সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, সরকারি নিয়ম-কানুন মানছেন না মন্ত্রীরা। সরকারি কর্মকর্তারা যখন মন্ত্রীদের নিয়মের কথা বলেন, তখন তা ছুড়ে ফেলে দিতে বলা হয় তাদের। সরকার নিয়মবহির্ভূত কাজ করছে। সরকারি সম্পদ বিক্রি করছে। তার টাকা সরকারি কোষাগারে কতটুকু জমা হয় কে জানে। তবে আওয়ামী লীগের লোকজনের পকেট ভারী হচ্ছে।
তিনি আরো বলেন, আপনারা কি কেউ বলতে পারেন, যে আপনারা নিরপদে আছেন? আওয়ামী লীগ যতদিন ওই চেয়ার দখল করে থাকবে ততদিন কেউই নিরাপদ নয়। আমরা একটি নিরপদ দেশ চাই। আজ সবকিছু বন্ধ। শুধু অত্যাচার আর অত্যাচার চলছে। তবে এটা বেশিদিন চলবে না। এর আগে বিএনপির মুন্সিগঞ্জ জনসভা মঞ্চে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৌঁছেছেন। বিকেল সাড়ে ৪টার দিকে মঞ্চে উঠেন তিনি।
মুন্সিগঞ্জ লঞ্চঘাট এলাকায় নেতা-কর্মীদের উপস্থিতি আর ব্যানার ফেস্টুনে জনসভাস্থল ও এর আশপাশ উৎসবমুখর। এর আগে দুপুর ২টা ৪৩ মিনিটে নিজের গুলশানের বাসভবন থেকে মুন্সিগঞ্জের উদ্দেশে রওনা হন খালেদা জিয়া।
বিএনপি চেয়ারপারসনকে মোক্তারপুর ব্রিজ থেকে পঞ্চসার মোড়, গোসাইবাগ, মিরেরশ্বরাই, নয়াগাঁও, ইন্দ্রকপুর, পুরাতন বাসস্টান্ডসহ মুন্সিগঞ্জের প্রায় সব জায়গায় খালেদা জিয়াকে স্বাগত জানাতে বিপুল সংখ্যক তোরণ, ব্যানার ও ফেস্টুন নির্মাণ করা হয়েছে। জনসভা ¯’লে নেতাকর্মীদের উপচেপড়া ভিড় ল্য করা গেছে। মুন্সিগঞ্জ ছাড়াও পাশ্ববর্তী জেলা নারায়ণগঞ্জ, শরীয়তপুর থেকেও নেতা-কর্মীরা জনসভায় যোগ দিয়েছেন। মুন্সিগঞ্জ জেলা বিএনপির আয়োজনে এ সভায় বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে রয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম, চেয়ারপারসনের উপদেষ্টা এ জেড এম জাহিদ, এম এ মান্নান, ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, বরকতউল্লাহ বুলু, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, আসাদুজ্জামন রিপন, যুববিষয়ক সম্পাদক মোয়াজ্জেম হোসেন আলাল, শিা সম্পাদক খায়র“ল কবীর খোকন, কোষাধ্য মিজানুর রহমান সিনহা, স্বেচ্ছসেবকবিষয়ক সম্পাদক হাবিব উন নবী খান সোহেল, সহ-স্বেছাবিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সফু প্রমুখ। জেলা বিএনপির সভাপতি আবদুল হাইয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হচ্ছে জনসভা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া