adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিউবার পথে পথে ঘুরবে ফিদেল কাস্ত্রোর দেহভস্ম

fidelআন্তর্জাতিক ডেস্ক : সমাজতান্ত্রিক বিপ্লবের অবিসংবাদিত নেতা ফিদেল কাস্ত্রোর মহাপ্রয়াণে ৯ দিনের রাষ্ট্রীয় শোক চলছে কিউবায়। হাভানার 'এল কমাদান্তে'র জন্য অর্ধনমিত হয়ে উড়ছে জাতীয় পতাকা। শোকযাত্রায় স্লোগান উঠেছে, 'ভিভা ফিদেল' (আমিই ফিদেল)। ফিদেলের মৃত্যু নেই। শুধু কিউবাবাসীই নন, বিশ্বের নানা প্রান্তে স্মরণ করা হচ্ছে মহান এই বিপ্লবীকে। কাস্ত্রোর ইচ্ছা অনুযায়ী মৃত্যুর একদিনের মাথায় শনিবারই দেহ পুড়িয়ে ফেলা হয়েছে তার। আগামী ৪ ডিসেম্বর রাষ্ট্রীয় শেষকৃত্যের আগ পর্যন্ত সেই দেহভস্ম ঘুরবে কিউবার পথে পথে। তারপর তাকে সমাহিত করা হবে সান্তিয়াগো শহরের সান্তা ইফিজেনিয়া সমাধিস্থলে, যেখানে শায়িত আছেন কিউবার স্বাধীনতা আন্দোলনের নেতা হোসে মার্তিসহ বিপ্লবের বহু কাণ্ডারি। খবর বিবিসি, রয়টার্স ও এএফপির।

সমাজতন্ত্রের ঘোরবিরোধী যুক্তরাষ্ট্রের নাকের ডগায় ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র কিউবায় সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করে অর্ধশতাব্দী তা শাসন করেছেন বিপ্লবী ফিদেল কাস্ত্রো। সারাবিশ্বে সমাজতন্ত্রের আন্দোলনকারীদের কাছে মহান বীর ফিদেলকে কিউবার অধিকাংশ মানুষও দেখেন 'দেশকে মানুষের কাছে ফিরিয়ে দেওয়ার নায়ক' হিসেবে। পাঁচ দশকের শাসনামলে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক, রাজনৈতিকসহ নানা নিষেধাজ্ঞা উপেক্ষা করে জাদুর কাঠিতে বদলে দিয়েছিলেন দারিদ্র্যপীড়িত দেশ কিউবাকে।

২০০৮ সালে ছোট ভাই রাউল কাস্ত্রোর কাছে ক্ষমতা ছেড়ে দিয়ে অবসর কাটানো এই মহান বিপ্লবী শুক্রবার রাত ১০টা ২৯ মিনিটে মারা যান। এর ঘণ্টা খানেক পর প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো আনুষ্ঠানিকভাবে তার মৃত্যুর খবর নিশ্চিত করেন। তার মৃত্যুতে ৯ দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেয় কিউবার সরকার। জানানো হয়, ফিদেলের শেষ ইচ্ছা অনুযায়ী তাকে দাহ করা হবে। দেহভস্ম নিয়ে ভ্রমণ করা হবে পুরো কিউবা।

ফিদেল কাস্ত্রোর ইচ্ছা অনুযায়ী তার মরদেহ শনিবারই পুড়িয়ে ফেলা হয়েছে। এদিন থেকেই কিউবায় শুরু হয়েছে ৯ দিনের রাষ্ট্রীয় শোক। দেশজুড়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। বাতিল করা হয়েছে সব ধরনের শো, কনসার্ট। পানশালায় অ্যালকোহল বিক্রি বন্ধ রাখা হয়েছে।

৯০ বছর বয়সে চিরবিদায় নেওয়া এই নেতার সম্মানে রাজধানী হাভানার রেভলিউশন স্কয়ার এবং পূর্বাঞ্চলীয় শহর সান্তিয়াগোতে বিশাল সমাবেশের আয়োজন করেছে সরকার।
ফিদেলের মৃত্যুতে শোক জানাতে কিউবার কমিউনিস্ট পার্টির মুখপত্র দৈনিক গ্রানমা ও যুব কমিউনিস্ট পার্টির ইউভেনতুদ রেবেলডের শিরোনামের রঙ বদলে ফেলা হয়েছে। গ্রানমার লাল আর ইউভেনতুদ রেবেলডের নীল শিরোনাম ধারণ করেছে শোকের কালো।

হাভানা বিশ্ববিদ্যালয়ে শত শত শিক্ষার্থীকে শনিবার কিউবার বিশাল পতাকা দুলিয়ে 'ভিভা ফিদেল', 'ভিভা রাউল' স্লোগান দিতে দেখা যায়। ফিদেল এই বিশ্ববিদ্যালয়েরই আইনের ছাত্র ছিলেন।

রাজনীতির পর কাস্ত্রোর প্রিয় ছিল বেসবল খেলা। রাষ্ট্রীয় শোক চলার সময় আগামী ৯ দিনে সব পর্যায়ের বেসবল খেলাও বন্ধ রাখার ঘোষণা দিয়েছে দেশটির বেসবল ফেডারেশন। কিউবার রাষ্ট্রীয় টেলিভিশন, স্টুডেন্ট অ্যাসোসিয়েশন এবং উইমেন্স ফেডারেশন ফিদেলের স্মরণে সভা করেছে।

হাভানার বাসিন্দা রাফায়েল উরবি বলেন, আমরা কেবল গরিব ছিলাম না, আমরা ছিলাম তুচ্ছ। তারপর ফিদেল এলেন, এলো বিপ্লব। তিনি আমাদের মানবিক জীবন দিলেন। আমার সব কিছুই তার জন্য।

সান্তিয়াগোতে সমাহিত হবেন কাস্ত্রো : জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাজধানী হাভানার হোসে মার্তি মেমোরিয়ালে ২৮ ও ২৯ নভেম্বর তার ভস্ম রাখা হবে। ২৯ তারিখ বিকেলে হাভানায় সমাবেশ অনুষ্ঠিত হবে। এর পরদিন থেকে শুরু হবে কাস্ত্রোর ভস্মের দেশব্যাপী যাত্রা। ১৯৫৯ সালে কিউবা বিপ্লবের সময় যে পথে দেশব্যাপী যাত্রা করেছিলেন কাস্ত্রো, সে পথেই যাবে এবারের যাত্রা। ওই যাত্রার ইতি টানা হবে সান্তিয়াগো শহরে। এই শহরের সান্তা ইফিজেনিয়া সমাধিস্থলে ৪ ডিসেম্বর সকাল ৭টায় কাস্ত্রোকে সমাধিস্থ করা হবে।

মহান বিপ্লবীর জন্য বিশ্ববাসীর শোক : কিউবার বিপ্লবী এই নেতার বিদায়ে অশ্রুসিক্ত বিশ্বের কোটি মানুষ। শোকাহত মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করছেন প্রিয় নেতাকে। ভেনিজুয়েলার কারাকাসে সামরিক শিবিরে এক অনুষ্ঠানে প্রিয় নেতা ফিদেল কাস্ত্রোকে স্মরণ করেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। মেক্সিকোতে কিউবান দূতাবাসের বাইরে এক অনুষ্ঠানে কাস্ত্রোকে শ্রদ্ধা জানাতে আসেন সাধারণ মানুষ। জাপানের টোকিওতে কিউবান দূতাবাসে স্মরণ অনুষ্ঠানে পতাকা অর্ধনমিত রাখা হয়। বিপ্লবী নেতাকে শ্রদ্ধা জানান হন্ডুরাসের তরুণরা। শ্রদ্ধা জানান হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট ম্যানুয়েল জোলায়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া