adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রামপাল প্রকল্প বাতিল না হলে হরতাল ও ধর্মঘট!

shohid-minar-homeডেস্ক রিপাের্ট : সুন্দরবনের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। নতুন কর্মসূচির পরও যদি রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিল করা না হয় তাহলে আগামী ২৬ জানুয়ারি ঢাকা মহানগরীতে অর্ধদিবস সাধারণ ধর্মঘট, কর্মবিরতি ও হরতালের কর্মসূচি দেওয়ার হুমকি দিয়েছে এ কমিটি।

শনিবার (২৬ নভেম্বর) রাজধানীর জাতীয় শহীদ মিনারে সুন্দরবনের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে আয়োজিত এক মহাসমাবেশ থেকে আগামী ২৬ ডিসেম্বর দেশব্যাপী দাবি দিবস, বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা করা হয়।

এ ছাড়া আগামী বছর ৭ জানুয়ারি প্রতিবাদ দিবস পালন করা হবে এবং ১৪ জানুয়ারি দেশবাসীর সামনে জ্বালানী বিদ্যুৎ খাতের জন্য সুলভ, টেকসই, পরিবেশ ও জনস্বার্থ অনুকূল বিকল্প মহাপরিকল্পনা উপস্থাপনের জন্য সারাদেশে জেলা ও বিভাগীয় শহরে সমাবেশ করা হবে বলে জানান তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ।

অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, ‘এ সময়ের মধ্যে আমাদের দাবি পূরণ না হলে আগামী ২৬ জানুয়ারি ঢাকা মহানগরীতে অর্ধদিবস সাধারণ ধর্মঘট, কর্মবিরতি ও হরতালের কর্মসূচি দেওয়া হবে। ওইদিনই পরবর্তী কর্মসূচী ঘোষণা করা হবে।’

শহীদ বুদ্ধিজীবী দিবসে সুন্দরবন রক্ষার আওয়াজ নিয়ে শহীদদের স্মরণ করতে এবং নিজ উদ্যাগে সুন্দরবনের জন্য গান, নাটক ও তথ্য চিত্র তৈরি করতেও মহাসমাবেশ থেকে সবার প্রতি আহ্বান জানানো হয়।

মহাসমাবেশে আনু মোহাম্মদ বলেন, ‘যদি যুক্তি, বৈজ্ঞানিক তথ্য, জনমত ও বাংলাদেশের মানুষের ভবিষ্যত অস্তিত্বের প্রতি সরকারের কোনো দায়িত্ববোধ থাকতো, তাহলে সর্বনাশা রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প বন্ধ করতো। সরকার জেনেশুনে বাংলাদেশের মুখে বিষ ঢেলে দিচ্ছে। কারণ সুন্দরবন মানে দেশ, সুন্দরবন মানে অসংখ্য প্রাণ। এতোদিন পর সরকার বলতে পারবে না যে, আমরা জানতাম না। আমরা ২০১১ সালে বিভিন্ন গবেষণা সরকারের সামনে উপস্থাপন করি। বিভিন্ন গবেষণায় পরিস্কারভাবেভাবে ক্ষতির দিক বলা হয়েছে। ইউনেস্কোসহ সকল প্রতিষ্ঠান ক্ষতির ব্যাপারটি বলেছে। সুন্দরবন বিপন্ন হওয়া মানে বাংলাদেশের অস্তিত্ব বিপন্ন হওয়া।’

সুন্দরবনের ওপর ৩৫ লাখ মানুষ নির্ভরশীল, আর রামপাল কয়লা বিদ্যুত প্রকল্পের মতো প্রকল্প সুন্দরবন ধ্বসং করবে। এতে সেখানকার মানুষ পরিবেশগত উদ্বাস্তু হয়ে পড়বে বলেও মন্তব্য করেন অধ্যাপক আনু মোহাম্মদ।

তিনি বলেন, ‘৩৫ লাখ মানুষ সুন্দরবনের ওপর নির্ভর করে। যদি সুন্দরবন না থাকে তাহলে এই ৩৫ লক্ষ মানুষ সরাসরি ইনভায়রনমেন্ট রিফিউজিতে পরিণত হবে। যদি সুন্দরবন না থাকে, তাহলে ৫ কোটি মানুষ পরিবেশগতভাবে অরক্ষিত হয়ে পড়বে। সুন্দরবন না থাকলে তাদের মৃত্যু পরোয়ানা লেখা হবে। জনগণের প্রতি সরকারের কোনো চোখ নেই। বাংলাদেশের প্রতি সরকারের কোনো দৃষ্টি নেই।’

বৈশ্বিক ও আঞ্চলিক পরাশক্তি সমূহের স্বার্থ রক্ষা করা হলেও বাংলাদেশের স্বার্থের দিকে নজর দেওয়া হচ্ছে না বলেও মনে করেন এই অর্থনীতিবিদ। আনু মোহাম্মদ বলেন, ‘ভারতের কোম্পানিকে ব্যবসা করার জন্য সর্বনাশা বিদ্যুৎ প্রকল্প দেওয়া হয়েছে। এই দেশে ভারতপন্থি, চীনপন্থি, রাশিয়াপন্থি ও মার্কিনপন্থি আছে, শুধু বাংলাদেশপন্থি নেই। বাংলাদেশের জনগণ বাংলাদেশের জমির মালিক, এই জমির মালিক ভারত বা রাশিয়া নয়।’

কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে মহাসমাবেশে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, বিশিষ্ট সাংবাদিক গবেষক সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গনসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া