adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আ’লীগের সম্মেলন ঘিরে যেসব রুটে যানবাহন চলবে, যেসব রুটে বন্ধ থাকবে

dmp-road-map_244326ডেস্ক রিপাের্ট : আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন চলাকালে ২২ ও ২৩ অক্টােবর শনি ও রোববার সড়কে সাধারণ মানুষের ভোগান্তি কমাতে যানবাহন চলাচলের বিষয়ে নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

এ দুইদিন সম্মেলনস্থল সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের সড়কে যান চলাচল বন্ধ থাকবে। যানজটের ভোগান্তি এড়াতে ওই সড়কগুলো এড়িয়ে বিকল্প সড়কে ট্রাফিক নির্দেশনা মেনে যান চলাচলের জন্য অনুরোধ করা হয়েছে।

পাশাপাশি অন্যান্য সড়কগুলোতেও গাড়ির চাপ স্বাভাবিক রাখতে শনিবার থেকে রোববার পর্যন্ত ট্রাফিক পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা মাঠে থেকে পরিস্থিতি তদারকি করবেন। কয়েকটি সড়কে যান চলাচল ডাইভারশন করা হয়েছে।

পুলিশের ট্রাফিক দক্ষিণ বিভাগের উপ কমিশনার শামীম আহম্মেদ বলেন, সম্মেলন উপলক্ষে শনিবার ও রোববার ঢাকার বিভিন্ন সড়কে অতিরিক্ত গাড়ির চাপ হওয়ায় যানজট দেখা দিতে পারে। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশে কিছু রাস্তায় যান চলাচলে সাময়িক বন্ধ থাকবে। এতে যানজট হতে পারে। তা সহনীয় পর্যায়ে রাখতে  ট্রাফিক বিভাগের সব কর্মকর্তা মাঠে থাকবেন। দিকনির্দেশনা অনুযায়ী গাড়ি চলাচল করলে অনেকাংশেই ভোগান্তি কমানো সম্ভব হবে।

ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শনিবার সকাল থেকেই কদম ফোয়ারার মোড় থেকে শাহবাগ মোড় পর্যন্ত সড়ক সাধরণের যান চলাচল বন্ধ থাকবে। তবে সকাল ৮টা পর্যন্ত বিজয় সরণী হয়ে ভিআইপি রোড-রূপসী বাংলা ক্রসিংয়ে গাড়ি চলাচল করবে। ৮টা থেকে প্রধানমন্ত্রী সম্মেলনস্থলে না যাওয়া পর্যন্ত ওই সড়কে সাধারণের যান চলাচল বন্ধ থাকবে। সেক্ষেত্রে রাজধানীর উত্তরা থেকে ঢাকার দক্ষিণে গন্তব্যমুখী গাড়ি মহাখালী ফ্লাইওভারের নিচ দিয়ে-মহাখালী টার্মিনাল-মগবাজার ফ্লাইওভার-কাকরাইল চার্চ ক্রসিংয়ে বাম দিকে গিয়ে রাজমনি ক্রসিং-নাইটিংগেল মোড়ে ডানে ঘুরে পল্টন-জিরো পয়েন্টের দিকে যেতে পারবে।

প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশের পর ভিআইপি রোডে (বিজয় সরণি-সোনারগাঁও ক্রসিং-বাংলামোটর-রূপসী বাংলা-শাহবাগ) চলাচল করতে পারবে। অবশ্য প্রধানমন্ত্রী সম্মেলনস্থল ত্যাগের দুই ঘণ্টা আগে থেকে মৎস ভবন, কাকরাইল চার্চ থেকে বিজয় সরণি পর্যন্ত সড়কে ডাইভারশন চলবে। ওই সময় কদম ফোয়ারার দক্ষিণের গাড়ি ইউবিএল-নাইটিংগেল-কাকরাইল চার্চ-মগবাজার দিয়ে মহাখালীর দিকে যেতে পারবে।

যেসব সড়কে ডাইভারশন হবে: শনিবার সকাল ৭টা থেকে মানিক মিয়া এভিনিউ-ফার্মগেট অভিমুখে কোনো গাড়ি আসবে না। পাশাপাশি রাসেল স্কয়ার-পান্থপথ অভিমুখে কোনো গাড়ি যাবে না। কাঁটাবন থেকে কোনো গাড়ি শাহবাগের দিকে আসবে না। টিএসসি থেকে দোয়েল চত্বর ও দোয়েল চত্বর থেকে টিএসসি কোনো গাড়ি প্রবেশ করবে না। শাহবাগ থেকে মৎস্য ভবন এবং মৎস্য ভবন থেকে শাহবাগ অভিমুখে কোনো যাতাযাত করবে না। হাইকোর্ট থেকে দোয়েল চত্বরে গাড়ি যেতে পারলেও সেখান থেকে হাইকোর্ট ক্রসিংয়ে  কোনো গাড়ি যাবে না।

পাশাপাশি ইউবিএল মোড় থেকে কোনো গাড়ি কদম ফোয়ারার দিকে যেতে পারবে না। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে সড়কের দুই দিকই বন্ধ থাকবে। কাকরাইল চার্চ থেকে কাকরাইল মসজিদ অভিমুখে কোনো গাড়ি আসবে না। এছাড়া কার্পেট গলি, পরিবাগ গ্যাপ, শিল্পকলা একাডেমির গ্যাপ, মিন্টো রোড ক্রসিং, অফিসার্স ক্লাব মোড় বন্ধ থাকবে। এসব স্থান থেকে ভিআইপি রোডে কোনো গাড়ি প্রবেশ করবে না। পুলিশের ট্রাফিক বিভাগের পক্ষ থেকে জনসাধারণকে এসব ডাইভারশন মেনে চলার অনুরোধ করা হয়েছে।

পুলিশের ট্রাফিক বিভাগের একজন কর্মকর্তা জানান, পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন সময়ে বিভিন্ন ডাইভারশন করা হবে। এতে গাড়ি চলাচল স্বাভাবিক হবে এবং যানজট সহনীয় পর্যায়ে থাকবে।

যেসব সড়কে সম্মেলনস্থলে গাড়ি যাবে : ট্রাফিক পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তরা ও মিরপুর থেকে বিজয় সরণী হয়ে আসা গাড়িগুলো সকাল ৮টা পর্যন্ত বিজয় সরণী হয়ে ভিআইপি রোডের সব গাড়ি রূপসী বাংলা-শাহবাগ টিএসসি হয়ে ডানে মোড় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকবে। সকাল ৮টা থেকে প্রধানমন্ত্রী সম্মেলনস্থলে পৌঁছানোর আগ পর্যন্ত ওইসব সড়ক সাধারণের জন্য বন্ধ থাকবে। মাওয়া থেকে আসা গাড়ি বাবুবাজার-গুলিস্তান জিরো পয়েন্টে বামে টার্ন নিয়ে আব্দুল গণি রোড-পুরাতন হাইকোর্ট ক্রসিং হয়ে দোয়েল চত্বর দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গন্তব্যস্থলে যেতে পারবে।

চট্টগ্রাম বিভাগ, সিলেট বিভাগের গাড়ি যাত্রাবাড়ি ও কাঁচপুর থেকে আসা গাড়ি মেয়র হানিফ ফ্লাইওভার-চানখাঁরপুল থেকে দোয়েল চত্বর বা বকশীবাজার দিয়ে গন্তব্যে যাবে। গাবতলী, মিরপুর, মোহাম্মদপুর ও ধানমণ্ডি এলাকা থেকে আসা গাড়ি মিরপুর রোড ব্যবহার করে মানিক মিয়া অ্যাভিনিউ-রাসেল স্কয়ার-সাইন্স ল্যাব ক্রসিং-নিউ মার্কেট ক্রসিং-নীলক্ষেত ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অথবা আজিমপুর ক্রসিং-পলাশী ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেতে পারবে।

সম্মেলনে আগতের গাড়ি যেখানে পার্কিং করতে হবে : সম্মেলন উপলক্ষে পুলিশের নতুন ট্রাফিক ব্যবস্থাপনা অনুযায়ী সম্মেলনে আসা গাড়িগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠ, রেজিস্ট্রার ভবনের সামনের মাঠ সংলগ্ন এলাকা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাস্তার পাশে পার্কিংয়ের স্থান নির্ধারণ করা হয়েছে। এছাড়া সাংসদদের গাড়ি সম্মেলনস্থলে জায়গা না পেলে রমনা রেস্তোরাঁ ও ঢাকা ক্লাবে পার্কিং করতে অনুরোধ করা হয়েছে। তবে সচিবালয়ের সামনে আব্দুল গণি রোডে কোনো গাড়ি পার্কিং করা যাবে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া