adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইর স্ট্র্যাটেজিক পার্টনারে লোকসানের শঙ্কা

strategic-partner_1ডেস্ক রিপাের্ট : স্ট্র্যাটেজিক পার্টনারের (কৌশলগত বিনিয়োগকারী) কাছে শেয়ার বিক্রির ক্ষেত্রে লোকসানের শঙ্কা দেখা দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর ট্রেকহোল্ডারদের। ডিমিউচুয়ালাইজেশন আইনে স্ট্র্যাটেজিক পার্টনার নির্ধারণে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

ডিএসইর এক পরিচালক জানান, ডিএসইর আয়-ব্যয়ের যে অবস্থা, তাতে করে খুব একটা বেশি দাম পাওয়া যাবে না। সর্বোচ্চ ২৫ থেকে ৩০ টাকা পাওয়া যেতে পারে। এতে করে বর্তমানে শেয়ার বিক্রি করতে গেলে ট্রেকহোল্ডারদের লোকসান গুনতে হবে। তাই ডিএসইর শেয়ার বিক্রির ক্ষেত্রে তাড়াহুড়া করা ঠিক হবে না।

তবে ২০১৩ সালে স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথক করতে ডিমিউচুয়ালাইজেশন আইন প্রণয়ন করা হয়। এ আইন অনুযায়ী আগামী ডিসেম্বরের মধ্যে ডিএসইকে ২৫ শতাংশ শেয়ার স্ট্র্যাটেজিক পার্টনারের কাছে বিক্রি করতে হবে। ব্রোকারেজ হাউসগুলোর মালিকরা পাবেন ৪০ শতাংশ শেয়ার। বাকি ৩৫ শতাংশ শেয়ার পরবর্তীতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিক্রি করা হবে।

নাসডাক, বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি), কমনওয়েলথ ডেভেলপমেন্ট করপোরেশন (সিডিসি), সুইডেনভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান ব্রামার্স অ্যান্ড পার্টনার্স, জার্মানিভিত্তিক কেএফডব্লিউ, হংকংভিত্তিক কিংস ওয়ে ক্যাপিটাল ও দেশীয় প্রতিষ্ঠান স্কয়ারের সমন্বয়ে পরিকল্পিত কনসোর্টিয়ামের প্রতিনিধিরা ডিএসইর স্ট্র্যাটেজিক পার্টনার হতে আগ্রহ প্রকাশ করেছে।

ডিএসইর আর্থিক অবস্থা পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৪-২০১৫ অর্থবছর শেষে ডিএসইর প্রতিটি শেয়ারে সম্পদ (এনএভিপিএস) মূল্য দাঁড়ায় ১১ টাকা ৬৮ পয়সা। এ অর্থবছরে কোম্পানিটি প্রতিটি শেয়ারে আয় (ইপিএস) করে ৭৫ পয়সা।

আর সর্বশেষ অর্থবছর (২০১৫-১৬) শেষে শেয়ারপ্রতি আয় আরও কমেছে। এ অর্থবছরে প্রতিষ্ঠানাটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৭০ পয়সার মতো। এতে করে প্রতিষ্ঠানটি প্রতিটি শেয়ারে সর্বোচ্চ ২৫ থেকে ৩০ টাকা পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই দামে শেয়ার বিক্রি করলে বড় ধরনের লোকসান হবে ট্রেকহোল্ডারদের।

কারণ বর্তমানে ডিএসইর পরিশোধিত মূলধনের পরিমাণ ১ হাজার ৮০৩ কোটি ৭৭ লাখ ৬৫ হাজার টাকা। এর বিপরীতে শেয়ার রয়েছে ১৮০ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার ৫০০টি। আর এই শেয়ারের মালিকানায় আছেন ২৫০ জন।

এ হিসাবে প্রত্যেক ট্রেকহোল্ডার (শেয়ারের মালিক) ৭২ লাখ ১৫ হাজার ১০৬টি করে শেয়ার পাবে। এতে প্রতিটি শেয়ার ২৫ টাকা করে বিক্রি করলে একজন ট্রেকহোল্ডারের সব শেয়ারের দাম দাড়ায় ১৮ কোটি ৪ লাখ টাকা। অথচ ৪ বছর আগে একটি সদস্য পদ কিনতে ৩২ কোটি টাকার ওপরে খরচ করতে হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, ২০১২ সালে ডিএসই ১২টি সদস্যপদ বিক্রি করে। প্রতিটি সদস্য পদের মূল্য ধরা হয় ৩২ কোটি ২ লাখ টাকা। আর ২০০৯ ও ২০১০ সালে পুঁজিবাজারের অস্বাভাবিক উত্থানের প্রেক্ষাপটে ডিএসইর সদস্য পদ ১৬০ কোটি টাকা পর্যন্ত উঠেছিল।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ‘২০১০ সালের ধসের পর থেকেই শেয়ারবাজার ভালো অবস্থানে নেই। বর্তমান পরিস্থিতিতে স্ট্র্যাটেজিক পার্টনারদের কাছে শেয়ার বিক্রি করলে দাম কিছুটা কম পাওয়া যাবে এটাই স্বাভাবিক। তবে উপযুক্ত দাম পাওয়া না গেলে শেয়ার বিক্রি ঠিক হবে না। অবশ্য কী দামে শেয়ার বিক্রি করা হবে তার থেকে গুরুত্বপূর্ণ হলো কারা স্ট্র্যাটেজিক পার্টনার হবেন। ভালো প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে এলে বিনিয়োগকারীরা সার্বিকভাবে উপকৃত হবেন। সে ক্ষেত্রে শেয়ারের দাম কিছুটা কম হলেও বিক্রি করা যায়’ বলেন বিএসইসির সাবেক এই চেয়ারম্যান।

তিনি বলেন, ‘এক সময় ডিএসইর সদস্য পদ পাওয়ার জন্য অনেকে অধীর আগ্রহে ছিলেন। সে সময় তারা সদস্য পদ বেশি দামে কিনেছে কি না সেটিও বিবেচনা করে দেখতে হবে।’

ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, ‘শেয়ারবাজারের বর্তমান অবস্থায় ডিএসইর শেয়ার বিক্রি করলে লোকসানের শঙ্কা তৈরি হবে ঠিক, কিন্তু নিশ্চিত না। এ ছাড়া এমন না যে জলের দামে শেয়ার বিক্রি করে দিতে হবে। আর ডিএসইর শেয়ার বিক্রি না করলে শেয়ারবাজারেরও কোনো ক্ষতি হবে না।’

এ সময় তিনি আরো বলেন, ‘ডিমিউচুয়ালাইজেশন আইনেই আছে, উপযুক্ত পরিবেশ মনে না করলে স্টক এক্সচেঞ্জ শেয়ার বিক্রি নাও করতে পারে। এ ক্ষেত্রে বিএসইসির কাছে উপযুক্ত কারণ দেখাতে হবে। যা বিএসইসি বিবেচনায় নিতে পারে। আর স্ট্র্যাটেজিক পার্টনার হওয়ার জন্য অনেকে এখন আগ্রহ দেখাচ্ছে। তবে শেয়ারবাজার ভবিষ্যতে ভালো হলে বেশি দাম পাওয়া যাবে এখনকার তুলনায়’ বলেন শাকিল রিজভী।

এদিকে ডিএসইর আয়-ব্যয়ের তথ্য পর্যলোচনা করে দেখা গেছে, ডিএসই ব্যবসা পরিচালনা থেকে যে আয় করে, তার প্রায় ‍পুরোটাই ব্যয় হয়ে যায়। মূলত মুনাফা আসে এফডিআর-এর সুদ থেকে। ২০১৪-১৫ অর্থবছরে ডিএসইর ১৯৪ কোটি ১৬ লাখ টাকা আয় ও ৫৯ কোটি ৫২ লাখ টাকা ব্যয় করে। নিট মুনাফা হয় ১৩৪ কোটি ৬৪ লাখ টাকা।

এ সময়ে ডিএসইর এফডিআর থেকে সুদবাবদ আয় হয় ১১৭ কোটি ৭১ লাখ টাকা। অর্থাৎ ডিএসই ব্যবসা থেকে মুনাফা করেছে মাত্র ১৬ কোটি ৯৩ লাখ টাকা। এ মুনাফাও হয়েছে সম্পূর্ণ কর অবকাশ সুবিধা পাওয়ার কারণে। সম্পূর্ণ কর অবকাশ সুবিধা না থাকলে মুনাফার পরিমাণ আরও কম হতো।

ডিএসইর পরিচালনা আয়ের প্রধান উৎসগুলোর মধ্যে রয়েছে- শেয়ার ও ইউনিট লেনদেন ফি, কোম্পানি তালিকাভুক্তি ফি ও হাওলা চার্জ। তবে ডিএসই এ খাত থেকে যা আয় করে তা দিয়ে নিজস্ব ব্যয় করতেই প্রায় পুরোটা লেগে যায়।

ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, ‘শুধু বর্তমান অবস্থা দেখে একটি প্রতিষ্ঠানের মূল্যায়ন করা ঠিক হবে না। যারা ডিএসইর স্ট্র্যাটেজিক পার্টনার হতে চাইবে, তারা অবশ্যই ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনা করবে। এ ছাড়া ট্রেকহোল্ডারদের শুধু শেয়ার দর বিবেচনায় নিলে হবে না, তারা তো ব্যবসায় করেও গেইন করেছেন।’

ডিএসইর সাবেক সভাপতি আহসানুল ইসলাম টিটু বলেন, ‘বর্তমানে ডিএসইর শেয়ারপ্রতি যে আয় ও সম্পদ মূল্য রয়েছে, তাতে শেয়ার বিক্রি করলে অবশ্যই লোকসানের মুখে পড়তে হবে। তবে স্ট্র্যাটেজিক পার্টনারে দামের চেয়ে ইমেজ বড় বিষয়। কারা স্ট্র্যাটেজিক পার্টনার হচ্ছে তার ওপর ডিএসইর ইমেজ অনেকটা নির্ভর করবে।’

তিনি বলেন, ‘এখই আমরা স্ট্র্যাটেজিক পার্টনারের কাছে শেয়ার বিক্রি করছি না। আগে স্ট্র্যাটেজিক পার্টনার হতে আগ্রহীরা কত দামে শেয়ার কিনতে চাচ্ছেন তার প্রস্তাব আসুক, তারপর শেয়ার বিক্রির বিষয়টি বিবেচনা করা হবে। তবে আমি মনে করি স্ট্র্যাটেজিক পার্টনারদের কাছে সব শেয়ার বিক্রি করে দেওয়া ঠিক হবে না।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া