adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটার হয়েই স্মার্টকার্ড পাচ্ছেন বিলুপ্ত ছিটবাসী

cit-smart-cardডেস্ক রিপাের্ট : বাংলাদেশের নাগরিকের হাতে এতোদিন লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছিল। তবে সদ্য বিলুপ্ত ছিটমহলবাসীরা ভোটার হয়েই হাতে পাচ্ছেন উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড)।

আগামী ২ অক্টোবর আনুষ্ঠানিকভাবে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পরের দিনই বিতরণ কার্যক্রমে যেতে চায় নির্বাচন কমিশন (ইসি)। আর এ বিতরণ কার্যক্রম শুরু হবে  রাজধানী ঢাকা ও বিলুপ্ত ছিটমহলে।

এ বিষয়ে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ অক্টোবর স্মাকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন । পরদিন ঢাকা ও একটি প্রত্যন্ত এলাকায় বিতরণ শুরু হবে। প্রধান নির্বাচন কমিশনার কুড়িগ্রামের দাশিয়ারছড়ায় (বিলুপ্ত ছিটমহল) বিতরণ কাজ উদ্বোধন করবেন।

সচিব জানান, ৩ অক্টোবর থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি’র একটি করে ওয়ার্ডকে বেছে নেওয়া হবে। কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহলের দাশিয়ারছড়ায় বিতরণের পরই ফুলবাড়ী উপজেলার সব নাগরিকের হাতে স্মার্টকার্ড দেওয়া হবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো.  শাহনেওয়াজ বলেন, আমরা চেয়েছিলাম ঢাকার সঙ্গে একটি প্রত্যন্ত অঞ্চলে স্মার্টকার্ড বিতরণ শুরু করতে। সে হিসেবে কুড়িগ্রামের দাশিয়ারছড়াকে বেছে নেওয়া হয়েছে।

ছিটমহলের সবাইকে একসঙ্গে স্মার্টকার্ড দেওয়া হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের কমিউনিকেশন অফিসার মো. আশিকুর রহমান জানান, ৩ অক্টোবর প্রধান নির্বাচন কমিশনার বিলু্প্ত ছিটবাসীদের মধ্য থেকে দাশিয়ারছড়ায় স্মার্টকার্ড বিতরণ শুরু করবেন। একইসঙ্গে নয়, পর্যায়ক্রমে কার্ড বিতরণ করা হবে।  

দীর্ঘ ৬৮ বছর পর বাংলাদেশ-ভারতের স্থলসীমান্ত চুক্তি অনুযায়ী, গত বছরের ১ আগস্ট ভারতের ১১১টি ছিটমহল বাংলাদেশ ভূখণ্ডে যুক্ত হয়। একইভাবে ভারতের মধ্যে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের অংশ হয়ে যায়।

১০ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত বাংলাদেশ অংশে বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকার কাজ শুরু হয়। ১৭ জুলাই থেকে ২৫ জুলাই ভোটার তালিকায় অন্তর্ভুক্তদের ছবি তোলা, ১ আগস্ট ভোটার তালিকায় অন্তর্ভুক্তদের খসড়া ও ৪ সেপ্টেম্বর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। এ বছর সেখানে সাড়ে ১০ হাজারের মতো ছিটবাসী ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া