adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিপাইনে বোমা হামলায় নিহত ১৪

philiphine_126561আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের নিজ শহর দাভাওতে এক বোমা হামলায় ১৪ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে শহরের মার্কো হোটেলের সামনে রাতের বাজারে এ বোমা হামলা চালানো হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ সময় প্রেসিডেন্ট দুতার্তে দাভাওতেই ছিলেন তবে ঘটনাস্থলের কাছাকাছি ছিলেন না। সাপ্তাহিক ছুটিগুলোতে তিনি সাধারণত দাভাওতেই থাকেন, প্রায়ই বিভিন্ন বৈঠক ও লোকজনের সঙ্গে দেখা করতে মার্কো পোলো হোটেলে আসেন।

বোমা হামলার জেরে শনিবার দেশজুড়ে বিশেষ সতর্কতা জারি করেছেন দুতার্তে, যাকে ফিলিপাইনের আইনে বলা হয় ‘স্টেইট অব ললেসনেস’। এই সতর্কতা জারি থাকার অর্থ হল, বেআইনি সহিংসতা দমনে প্রেসিডেন্ট প্রয়োজন মনে করলে সেনাবাহিনী নামাতে পারবেন। দুতার্তে বলেন, ‘সহিংসতার কারণে দেশজুড়ে স্টেট অব ললেসনেস ঘোষণা করতে বাধ্য হচ্ছি আমি, তবে এটি সামরিক আইন নয়। জনগণ ও জাতির বিরুদ্ধে হুমকি হয়ে না ওঠা পর্যন্ত এটি সামরিক আইন নয়, এই দেশকে রক্ষা করা আমার দায়িত্ব।’

দুই দশকেরও বেশি সময় ধরে এক সময়ের অপরাধপ্রবণ শহর দাভাওয়ের মেয়র ছিলেন দুতার্তে। এই শহরের অপরাধ দমনে পাওয়া সাফল্যের কারণেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন তিনি। ‘অসাধারণ সময়ে’ এ বোমা হামলা চালানো হয়েছে মন্তব্য করে প্রেসিডেন্ট জানান, অপরাধ, মাদক ও বিদ্রোহ দমনে পুলিশ ও সামরিক বাহিনী তাদের উদ্যোগ দ্বিগুণ করবে।

শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। এ হামলার আরো ৬৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া