adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘শিল্প গড়ার নামে কৃষি জমি নষ্ট করতে দেওয়া হবে না’

HASINA-1নিজস্ব প্রতিবেদক : যত্রতত্র শিল্প গড়ার নামে কৃষি জমি নষ্ট করতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
রাজধানীর খামারবাড়িতে ১৬ এপ্রিল মঙ্গলবার বিকেলে কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক সভায় প্রধানমন্ত্রী এ সব কথা বলেন।
 
প্রধানমন্ত্রী বলেন, তারা (বিএনপি) ব্যবসা করতে ক্ষমতায় আসে, তাই সে সময় দেশকে তারা আমদানি নির্ভর করে তোলে, কৃষি ও কৃষকের উন্নয়ন করেনি।
 
দেশের উন্নয়নে যথাযথ পরিকল্পনা গ্রহণ এবং সে অনুযায়ী কাজ বাস্তবায়ন করা আওয়ামী লীগের ‘দেশপ্রেম’ বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
তিনি বলেন, ‘চিন্তা-চেতনায় কী পার্থক্য তাদের সঙ্গে আমাদের। আওয়ামী লীগ দেশের উন্নয়ন চায়। দেশের উন্নয়ন পরিকল্পনাই আওয়ামী লীগের কাছে দেশপ্রেম। কারো কাছে হাত পেতে আমরা চলব না, মাথানত করে চলব না- এটাই আমাদের লক্ষ্য।
 
‘দেশের জনগণ আওয়ামী লীগকে ক্ষমতায় বসিয়েছে আর সেই কারণেই কিছু কাজ করতে পারছি। অথচ একটা সময় ছিল যখন বিএনপি আমলে সারের দাবি করার কারণেই ১৮ জনকে গুলি করে মারা হয়েছিল। কৃষককে কোনো রকম সহায়তা দেওয়া হতো না। তখন তারা ব্যবসা করতে ক্ষমতায় এসেছিল। ফলে কোথায় কিসে লাভ হবে সেটাই খুঁজত। বিএনপি বলেছিল দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়া ভালো না, এতে দেশে বিদেশি সাহায্য আসবে না।’
 
প্রধানমন্ত্রী বলেন, ‘প্রথমে পাইলট প্রকল্প করেছিলাম গাজীপুরের শ্রীপুরে। তবে সেই অর্জন সবই ধ্বংস করে দেয় বিএনপি-জামায়াত জোট ২০০১ সালে ক্ষমতায় আসার পর। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর নতুন করে শুরু করতে হয় সব। এখন কৃষি উপকরণ কার্ড পেয়েছে দেশের ২ কোটি কৃষক। ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পেরেছেন ১ কোটি কৃষক। দেশি মাছের উৎপাদন বৃদ্ধিতে গবেষণা চালিয়ে সরকার দেশে মাছ উৎপাদনেও বিপ্লব ঘটাতে সক্ষম হয়েছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া