adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলংকান পিরের জিন নামানো

cve-nwnuv--FZ-120131122134618মালয়েশিয়া থেকে ফিরে: কাজাংয়ে হাইওয়ের পাশেই মাজু ডিএলআর ফ্যাক্টরি। রাত তখন প্রায় ১২টা। মাঝে মাঝে হাইওয়ে দিয়ে প্রবল গতিতে ছুটে যায় দু’একটি গাড়ি।  এছাড়া শুনশান নীরবতা। 



ফ্যাক্টরির মালিক দেলোয়ার ভাই আমাকে বসতে বললেন তার নিজের ছোট রুমে। আর কাঁচের জানালার ওপারে ফ্যাক্টরির বড় রুমে পাটি বিছিয়ে বসলেন তিনি আর কথিত পির সাহেব।

 

রুমের মধ্যখানে ফাঁকা স্থানে চাটাই বিছিয়ে সেখানে বসেছেন শ্রীলংকান পির শেখ আযাহী। একটি মাটির দানির ওপর বেশ কিছু ধুপ রাখলেন, তার ওপর কয়লা, তারপর আগরবাতি আরও টুকিটাকি তন্ত্রমন্ত্রের জিনিস।

 

এরপর সামনে এক বালতি পানি এনে দিলেন দেলোয়ার। 

 

প্রায় আধ ঘণ্টা প্রস্তুতির পর শ্রীলংকান পির বললেন সব আলো নিভিয়ে দিতে। উঠে আলো নেভালেন দেলোয়ার। কিন্তু ওয়াসরুমের বাতি নেভাতে ভুলে গিয়েছিলেন তিনি। পির বিষয়টিতে দৃষ্টি আকর্ষণ করলে দৌড়ে বন্ধ করে আসেন সেটিও।

 

আযাহীর ঠিক পেছনে বসেছেন দেলোয়ার। কিছুক্ষণ পরই আওড়ানো শুরু হলো কুফরি কালাম। মাঝে মাঝে গলা চওড়া হচ্ছিল, আবার কিছু সময়ের জন্যে নামছিল। 

 

দেলোয়ারের এই ফ্যাক্টরিটিকে কোনো ব্যক্তি বান মেরেছেন, তার ব্যবসায়িক ক্ষতির উদ্দেশ্য। অন্য সব মালয়ীদের মতোই তন্ত্রমন্ত্রে ঘোর বিশ্বাস তার। আযাহীকে তিনি নিয়ে এসেছেন বানের ওপর বান মারার জন্যে। নতুন বান দিয়ে শত্রুর বানকে প্রতিহত করাই উদ্দেশ্য। 

 

প্রায় ২০ মিনিট কুফরি কালাম আওড়ানোর পর, কয়লার মধ্যে ধুপের ছিটা দেন আযাহী। আগুনের শিখা ফুলকি দিয়ে ওঠে। ফু’ দিয়ে দিয়ে কয়লাকে লাভায় পরিণত করেন তিনি। ধোঁয়ায় ভরে যায় পুরো ফ্যাক্টরি। এ আলোতেই আমি মোবাইলে ছবি তোলার চেষ্টা করি।

 

গলার কুফরি কালামের স্বর এবার আরো উচ্চ হয়। কাগজের একটি ঠোঙ্গায় ছিল বেশ কয়েকটি লেবু। সেখান থেকে একটি নিয়ে কামড় দিয়ে বালতির পানিতে ফেলেন তিনি। এভাবে মোট ১৫টি লেবু বালতিতে রাখেন। 

 

এরপর দেলোয়ারের হাতে ধুপদানি দিয়ে বলেন, পুরো ফ্যাক্টরির প্রতিটি কোনায় ধুপের ধোয়া দিতে। পির এমন ভঙ্গিতে আশপাশে তাকাতে থাকেন, মনে হচ্ছিল কোনো অশুভ জিন বা আত্মাকে তিনি স্পষ্ট দেখতে পাচ্ছেন এবং তার ওপর কর্তৃত্ব নিয়ে নিয়েছেন।

 

ধুপের ধোয়া দিতে যেন সুবিধা হয়, সেজন্যে আমি বের হয়ে দাঁড়াই অফিসের বাইরে। বাইরে তখন সোডিয়ামের আলোয় সামনের মহাসড়কটিকে দেখে অন্য এক ধরনের অনুভূতি হচ্ছিল আমার।

 

অনেকের কাছে শুনেছিলাম যাদু-টোনা, কুফরি কালাম, জিন তাড়ানোর গল্প। দেশে কখনো দেখার অভিজ্ঞতা হয়নি, অবশেষে বিদেশে দেখতে পেলাম এই নাটকীয় কুসংস্কার। তাও আবার শ্রীলংকান পির, মুরালি ধরনের দেশের মানুষ। ব্যাপারখানাই ভিন্ন, বেশ থ্রিলার থ্রিলার ভাব পুরো বিষয়টায়।

 

কিছুক্ষণের মধ্যে আযাহী বেরিয়ে আসলেন। কিছুক্ষণ আগে কামড়ানো লেবুগুলোকে ফ্যাক্টরি অফিসের চারপাশে ছিটিয়ে দিলেন একটির পর একটি। এরপর আবার কুফরি কালাম আওড়াতে থাকলেন।

 

নির্দেশ অনুযায়ী কিছুক্ষণ পর লেবুগুলো কুড়িয়ে নিলেন দেলোয়ার। অফিসের ভেতরে সেগুলো নিয়ে কি করলেন ২ জন, আর দেখা হয়নি। 

 

পরবর্তী নির্দেশনা অনুযায়ী মিনিট দুই পর বেরিয়ে অফিসের বাইরের দেয়ালের চারপাশে ১৫টি পেরেক মারলেন দেলোয়ার। এভাবেই শ্রীলংকান পিরের সাহায্যে বানের ওপর বান মারলেন তিনি। ব্যবসা অশুভ আত্মা থেকে রক্ষা পেল, বললেন আমাকে।

 

দেলোয়ারের সঙ্গে এই পিরের পরিচয় হয় বছর খানেক আগে এক হাসপাতালে। পেটের পিড়ায় চিকিৎসাধীন ছিলেন দেলোয়ার। আর নিজের এক আত্মীয়ের শুশ্রুষা করতে হাসপাতালে ছিলেন আযাহী। তখনই দুজনের পরিচয় হয়।

 

দেলোয়ার বলেন, এর আগেও একবার তার ফ্যাক্টরিতে অশুভ আত্মা প্রবেশ করেছিল। ফ্যাক্টরির সামনের মাটি খুড়ে সুতা আর কাপড় দিয়ে মোড়ানো বেশ বড় একটি তাবিজ বের করেছিলেন আযাহী। সে সময় মুক্তি পেয়েছিলেন তিনি। 

 

আমাকে বললেন, এখন আবার আযাহীকে দিয়ে বান মারিয়ে নিজ অফিসকে নিরাপদ রাখলেন তিনি।

 

এর আগে রাত ১০টার দিকে দেলোয়ারের সঙ্গে কাজাং থেকে কুয়ালালামপুর যাই। কেএল সেন্ট্রালের পাশেই একটি আবাসিক এলাকায় থাকেন তিনি। আযাহীকে নিজ ফ্যাক্টরিতে নিয়ে আসার সময়ই আমি তাদের সঙ্গে থাকব বলে জানাই তাকে। আর তিনিও রাজি হয়ে যান। 



অফিসকে বান মেরে, এরপর আমরা যাই রাতের খাবার খেতে। তামিল দোকানের খুব হিসেব করে অর্ডার দেন আযাহী। সামুদ্রিক একটি মাছ দিলে, তিনি সেটিকে হারাম উল্লেখ করে বাতিল করে দেন। এ সময়টাতেই সুযোগ হয়, এই শ্রীলংকান পিরের সঙ্গে কথা বলার। 

 

আযাহী জানালেন, ২০০৮ সালে তামিলদের উচ্ছেদে শ্রীলংকান সরকার অভিযান চালালে দেশটায় মুসলমানের ওপরও অত্যাচার শুরু হয়। বিভিন্ন স্থানে মুসলমানদের হত্যা করা হয়। পরিবার নিয়ে জাতিসংঘ শরনার্থীদের সঙ্গে মালয়েশিয়ায় চলে আসেন আযাহী। 

  

ইউএনএইসসিআর এর জাতিসংঘ শরনার্থী শিবির থেকে আযাহীকে এক সময় বাইরে কাজ করার অনুমতি দেওয়া হয়। তিনি কেএল সেন্ট্রালের একটি মসজিদে ইমাম হিসেবে কর্মরত রয়েছেন। 

 

বললেন, বংশপরস্পরায় ঝাড়-ফুকের বিদ্যা রপ্ত করেছেন তিনি। বর্তমানে দুই ছেলে এবং এক মেয়ে নিয়ে বেশ ভাল রয়েছেন। সন্তানরা স্কুলে যাচ্ছে।

 

আযাহী জানালেন, মালয়েশিয়ায় শুধু মালয়ী বা মুসলমান নয়, চায়নিজ বৌদ্ধাধর্মাবলম্বী বা তামিল হিন্দুদেরও অনেক সমস্যার সমাধান করেছেন তিনি। 

 

মালয়েশিয়ায় রয়েছে অনেক ধরনের কুসংস্কার। এখানকার মানুষ শিক্ষিত হলেও অনেক ক্ষেত্রেই এখনো মন্ত্র-তন্ত্র থেকে বের হতে পারেনি। 

 

ইউনিভার্সিটি মালায়ার ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রেদোয়ান জাতিতে মালয়ী। তার সঙ্গে পরিচয় হয় ১৬ নভেম্বর। পুরো ঘটনা শোনাই তাকে। 



তিনি বললেন, এখানে মানুষ এগুলো বিশ্বাস করে। তবে শহরের দিকে অনেক কম। প্রত্যন্ত অঞ্চলগুলোতে এখনো পির-ওঝাদের প্রভাব রয়েছে অনেক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া