adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই আ.লীগ নেতার নির্বাচনী দ্বন্দ্বে বাঁশখালীতে প্রাণহানি!

611_108238_0.pngডেস্ক রিপোর্ট : চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গণ্ডামারা এলাকায় এস আলম গ্রুপের নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রকে ঘিরে একের পর এক সংঘর্ষের ঘটনা ঘটছে। সর্বশেষ গত ৪ এপ্রিল সোমবার বিকালে সংঘর্ষে পুলিশের গুলিতে ৪ ব্যক্তির প্রাণহানি ঘটেছে। আহত আরও কয়েকজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
দৃশ্যত দেখা যায়, এস আলমের বিদ্যুৎকেন্দ্র বিরোধী হিসেবে ‘বসতভিটা ও গোরস্থান রক্ষা কমিটি’র ব্যানারে গ্রামের সাধারণ মানুষ সক্রিয় রয়েছে। যার নেতৃত্বে রয়েছেন গ-ামারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান লিয়াকত আলী। তিনি ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃত্বেও রয়েছেন।
অপরদিকে আওয়ামী লীগ নেতা শামসুল আলম দলের কতিপয় লোকজনকে নিয়ে বিদ্যুৎ কেন্দ্রের পক্ষে এস আলম গ্রুপের সহযোগী হিসেবে কাজ করছেন। যারা লিয়াকত আলীর নেতৃত্বাধীন গ্রামবাসীদের প্রতিরোধ ও প্রতিহত করার কাজে সক্রিয় রয়েছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, চলতি ইউপি নির্বাচনে নৌকা প্রতীক পাওয়া নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের এই দুই নেতার দ্বন্দ্বই সংঘর্ষের মূল কারণ। এরমধ্যে দলীয় কতিপয় লোকজনের সমর্থনে নৌকা প্রতীকে চেয়ারম্যান প্রার্থী হওয়ার আশায় এস আলম গ্রুপের শুভাকাক্সক্ষী হয়ে ওঠেন শামসুল আলম।
আর পক্ষান্তরে মাথাচড়া দিয়ে উঠে লিয়াকত আলী। নৌকা প্রতীক পাওয়ার যুদ্ধে মাঝখানে পাঁঠার বলি হচ্ছে এস আলম গ্রুপের নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র। এক্ষেত্রে জমি অধিগ্রহণে অসন্তুষ্ট গ্রামবাসীকে কাজে লাগায় লিয়াকত আলী। আর এস আলম গ্রুপকে কাজে লাগায় শামসুল আলম।
স্থানীয় একাধিক সূত্র জানায়, বিদ্যুৎকেন্দ্রের জমি অধিগ্রহণের ক্ষেত্রে নানা অনিয়ম ও জবরদস্তির কারণে গ্রামবাসীরা অসন্তুষ্ট। এ কাজে শুরু থেকে লিয়াকত আলী এস আলম গ্রুপকে সহযোগিতা করে। কিন্তু শামসুল আলম কৌশলে ঢুকে এস আলমের গ্রুপের সহযোগী হিসেবে লিয়াকত আলীকে ছাড়িয়ে যায়। এতে কোণঠাসা হয়ে লিয়াকত গ্রামবাসীকে ফুঁসিয়ে তুলে।
গত ১৬ ফেব্রুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে চুক্তি সম্পাদনের পর এস আলম গ্রুপ বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন কাজে জমি অধিগ্রহণ, মটি কাটা ও ভরাটের মাধ্যমে ভূমির উন্নয়ন কাজ শুরু করলে গ্রামবাসীদের নিয়ে বাঁধা দেন লিয়াকত আলী। ওইদিন লিয়াকত আলীকে প্রধান আসামি করে অর্ধশতাধিক গ্রামবাসীর বিরুদ্ধে মামলা দায়ের করে এস আলম গ্রুপ। পুলিশ লিয়াকত আলীকে এ সময় গ্রেপ্তারের চেষ্টা এবং মামলার কারণে গ্রামবাসী ফুঁসে উঠে।
ফলে মার্চ মাসের শুরুর দিকে মাটি কাটার কাজে আবার হামলা চালায় গ্রামবাসী। এতে হয় আরও একটি মামলা। এতে আরও ক্ষুব্ধ হয়ে উঠেন গ্রামবাসী।
গত শনিবার বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে যাওয়া গাড়ি বহরে হামলা চালায় গ্রামবাসী। এ সময় তারা দুটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ, দুটি সিএনজিচালিত অটোরিকশা ও একটি পিকআপ ভ্যান ভাঙচুর করে। প্রকৌশলী ও অটোচালকসহ ৬ জনকে পিটিয়ে গুরুতর আহত করে।

এ ঘটনায় হয় আরও একটি মামলা। এ মামলায় পুলিশ রবিবার অভিযান চালিয়ে ১০ গ্রামবাসীকে গ্রেপ্তার করে। এতে আরও ক্ষিপ্ত হয়ে উঠে গ্রামবাসী। পুলিশের গ্রেপ্তার বাণিজ্য ও হয়রানি বন্ধে স্থানীয় হাজিপাড়া স্কুল মাঠে গতকাল সোমবার বিকালে ‘বসতভিটা ও গোরস্থান রক্ষা কমিটি’র ব্যানারে প্রতিবাদ সমাবেশের ডাক দেয় গ্রামবাসী।
একই স্থানে একই সময়ে সমাবেশের ডাক দেন এস আলম গ্রুপের সহযোগী আওয়ামী লীগ নেতা শামসুল আলম সমর্থিতরা। এ সুবাধে পুলিশ ম্যািজস্ট্রেটের মাধ্যমে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করেন। যা উপেক্ষা করে মাঠে প্রতিবাদ সমাবেশ করতে যায় গ্রামবাসী। পুলিশও শুরু করে এলোপাথাড়ি লাঠিচার্জ। এতে যোগ দেয় শামসুল আলম সমর্থক ও এস আলম বিদ্যুৎ কেন্দ্রে নিয়োজিত শতাধিক শ্রমিক এবং পাহারায় নিয়োজিত আনসার সদস্যরা।
একাধিক প্রত্যক্ষদর্শীর বিবরণে জানা যায়,  ইট, পাঠকেল আর লাঠি-সোটা নিয়ে পুলিশ, আনসার ও শামসুল আলম সমর্থকদের প্রতিহত করার জন্য এগিয়ে গেলে পুলিশ ও আনসারের বেপরোয়া গুলিতে চার গ্রামবাসীর প্রাণহানি ঘটে। আহত হন আরও ১০-১২জন গ্রামবাসী, ১১ পুলিশ ও ৯ আনসার সদস্য। এদের মধ্যে তিন জনকে প্রথমে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, পরে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।   
এ ঘটনায় আজ ৫ এপ্রিল মঙ্গলবার সকালে বাঁশখালী থানায় পৃথক তিনটি মামলা হয়েছে। এর মধ্যে দুটি মামলা করেছে নিহত আনোয়ারুল ইসলাম ও মরতুজা আলীর ভাই মওলানা বশির আহমেদ বাদী হয়ে। এতে ছয়জনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় ১৫০০ জনকে আসামি করা হয়। ছয় আসামির মধ্যে বসতভিটা ও গোরস্থান রক্ষা কমিটির আহ্বায়ক লিয়াকত আলীও রয়েছেন। অপর মামলাটি করেন নিহত জাকের হোসেনের স্ত্রী মনোয়ারা বেগম। এতে কারও নাম উল্লেখ করা না হলেও আসামি করা হয়েছে ২০০০ জনকে।
এছাড়া পুলিশের ওপর হামলা ও কাজে বাধাদানের অভিযোগে ৫৭ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা এক হাজার জনকে আসামি করে আরেকটি মামলা করেছেন বাঁশখালী থানার উপপরিদর্শক (এসআই) বাহার মিয়া।
বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার বলেন, বাঁশখালীতে সংঘর্ষে নিহত ব্যক্তিদের পরিবারের পক্ষে দুটি ও পুলিশ বাদী হয়ে একটিসহ মোট তিনটি মামলা করেছে। নিহত জাকির আহমেদ হত্যায় আরও একটি মামলা প্রক্রিয়াধীন আছে। তবে এসব মামলায় এখনো কাউকে গ্রেপ্তার করা যায়নি। পুলিশের অভিযান চলছে। এলাকায় অপ্রীতিকর যে কোনো ঘটনা এড়াতে পুলিশ সতর্ক রয়েছে।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে স্থানীয় এক সংবাদ কর্মীর মুঠোফোনে সাবেক চেয়ারম্যান, বসতভিটা ও গোরস্থান রক্ষা কমিটির আহ্বায়ক লিয়াকত আলী বলেন, শামসুল আলমের চক্রান্তে এবং ইন্ধনে পুলিশ এ ঘটনা ঘটিয়েছে। এস আলম গ্রুপ তাদের স্বার্থ উদ্ধারে শামসুল আলমকে ব্যবহার করছে। বিদ্যুৎকেন্দ্র বসানোর নামে এস আলম গ্রুপ গ্রামবাসীর ফসলি জমি কেড়ে নিচ্ছে। সাগরপাড় দখল করে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে যা পরিবেশের জন্য মারাতœক হুমকি।
শামসুল আলম বলেন, লিয়াকত আলী দেশের উন্নয়ন কাজে বাঁধা দিচ্ছে। বসতভিটা ও গোরস্থান রক্ষার নামে সুবিধা আদায়ে লিপ্ত রয়েছে। তাই অসাধু এ ব্যক্তির বিরুদ্ধে আমরা অবস্থান নিয়েছি। অপর এক প্রশ্নের জবাবে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে তার ও লিয়াকত আলীর মধ্যকার দ্বন্দ্বের কথা স্বীকার করেন তিনি।
বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের সহকারী সমন্বয়কারী বাহাদুল আলম হিরণ জানান, জমি অধিগ্রহণে আমরা কাউকে জবরদস্তি করিনি। বরং বাজারমূল্যের চেয়েও দ্বিগুণ বেশি দাম দিয়েছি। লিয়াকত আলীও মূল্য পরিশোধে সহযোগী হিসেবে ছিলেন। কিন্তু তিনি ব্যক্তিগত কোন্দলের কারণে বিরোধিতায় নেমেছেন।
তিনি বলেন, আওয়ামী লীগ নেতা শামসুল আলমের সঙ্গে তার দীর্ঘদিনের বিরোধ। চলতি ইউপি নির্বাচন নিয়ে এ বিরোধ এখন তুঙ্গে।
বাহাদুর আলম হিরণ জানান, এস. আলম গ্রুপ ও চায়না সেফকো ইলেক্ট্রিক কো¤পানি প্রায় ২০ হাজার কোটি টাকা ব্যয়ে বাঁশখালি উপজেলার গণ্ডমারা ইউনিয়নের গন্ডমারা উপকুলীয় এলাকায় ১৩২০ মোগাওয়াট ক্ষমতা সম্পন্ন কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প কাজ বাস্তবায়ন করছে। প্রকল্পের ৭০ ভাগের মালিকানা এস. আলম গ্রুপ। বাকি ৩০ ভাগ মালিকানা চায়না সেফকো কো¤পানির। সূত্র ঢাকাটাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া