adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিনিধি দল নতুন নির্বাচন ইস্যু নিয়ে আজ ঢাকা আসছে

EUডেস্ক রিপোর্ট : নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও আইনের শাসন এবং মানবাধিকার পরিস্থিতিসহ সব রাজনৈতিক দলের অংশগ্রহণে নতুন নির্বাচন ইস্যু নিয়ে  আলোচনার জন্য  আজ  ৪ এপ্রিল ঢাকা আসছেন ইউরোপীয় ইউনিয়নের একটি  উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। প্রতিনিধি দলটির সফরকালে বিভিন্ন পর্যায়ে সিরিজ বৈঠকও করবেন। বাংলাদেশের আইনের শাসন, মানবাধিকার,  রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতিসহ সার্বিক প্রেক্ষাপটে ইইউ’র  প্রতিনিধি দলের এই  সফরকে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।  ৪ সদস্যের প্রতিনিধি দলটির নেতৃত্ব দেবেন ডেপুটি সেক্রেটারি জেনারেল পদমর্যাদার একজন কর্মকর্তা।

তারা অভিবাসনের অর্থনৈতিক ও বৈশ্বিক প্রেক্ষিত নিয়ে ঢাকার সঙ্গে আলোচনা করবে। সঙ্গতকারণেই সেখানে বাংলাদেশিদের বিষয়টি আসতে পারে। এবার বাংলাদেশের সভাপতিত্বে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)’র বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম চলছে। বছরের সমাপনীতে ঢাকায় জিএফএমডি’র শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ইইউ টিমের সঙ্গে আলোচনায় জিএফএমডি’র বিষয়টি স্থান পাবে।

প্রতিনিধি দলের সফর এবং বাংলাদেশের প্রস্তুতি বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একাধিক কর্মকর্তা  গণমাধ্যমকে বলেন, আজ রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে ইইউ টিমের গুরুত্বপূর্ণ বৈঠক আয়োজনের সূচি নির্ধারিত রয়েছে। সফরকালে প্রবাসীকল্যাণ মন্ত্রীর সঙ্গেও তাদের সাক্ষাত হতে পারে।

মন্ত্রণালয় সূত্র মতে, ইউরোপের বিভিন্ন দেশে অবৈধ হয়ে পড়া কিংবা অবৈধভাবে যাওয়া বাংলাদেশিদের দেশে ফেরত পাঠাতে একটি চাপ রয়েছে। বাংলাদেশ কূটনৈতিকভাবে সেটি মোকাবিলায় কাজ করছে। ইইউ প্রতিনিধি দলের আলোচনায় সেটি আসতে পারে এমন আভাস দিয়ে দেশীয় এক কূটনীতিক বলেন, বাংলাদেশের তরফে অবৈধদের রি-রেজিস্ট্রেশন বা বৈধকরণের অনুরোধ বরাবরের মতো এবারও ব্যক্ত করা হবে।

ঢাকা সফরকালে ইইউ’র প্রতিনিধিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির চেয়ারপারসন  বেগম খালেদা জিয়াসহ সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া