adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ এপ্রিল প্লেয়ার্স বাই চয়েজ-এর ক্লাব বৈঠক 

cricket-logo-illustration-art-ball-bat-wickets-32823727জহির ভূইয়া ঃ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ক্লাবগুলোর দল গঠনের চূড়ান্ত সিডিউল ঠিক করেছে লীগের আয়োজক ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। এমাসে ১০ তারিখ থেকে “প্লেয়ার্স বাই চয়েজ” পদ্ধতিতে ক্লাবগুলো দল গঠন করবে বলে ঘোষনা দুই দিন আগেই দিয়েছেন বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। এই সূত্র ধরে খোঁজ নিয়ে জানা যায় ৭ এপ্রিল মিরপুরে ক্লাব গুলো “প্লেয়ার্স বাই চয়েজ” পদ্ধতি’র আগাম বৈঠকে বসতে যাচ্ছে। ক্লাব সূত্র থেকে এই তথ্য পাওয়া গেছে।


বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জালাল ইউনুস ঘোষনা দেন, ২০১৫-১৬ মৌসুমের ঢাকা প্রিমিয়ার লিগের দল গঠনের তারিখ ঠিক হয়েছে ১০ এপ্রিল। তার ১০ দিনের মধ্যে শুরু হবে লিগের খেলা।” এরপরই ক্লাব গুলো তাদের অভ্যন্তরিন কার্যক্রম শুরু করে দেয়। যার অংশ হিসেবে ৭ এপ্রিল বৈঠক বসবে ক্লাবগুলো।


গত ডিসেম্বরে ক্লাবগুলো “প্লেয়ার্স বাই চয়েজ” পদ্ধতিতে ক্রিকেটারদের দল নির্ধারণের পক্ষে ভোট দেয়। যুগ যুগ ধরে প্রথাগত পদ্ধতিতে দলবদল হয়ে এলেও ২০১২-১৩ মৌসুমের ঢাকা প্রিমিয়ার লিগে (যেটি হয়েছিল ২০১৩ সালের সেপ্টেম্বরে) প্রথমবারের মতো প্রবর্তন করা হয়েছিল “প্লেয়ার্স বাই চয়েজ” পদ্ধতি। এই পদ্ধতিতে ক্রিকেটারদের নিজস্ব পছন্দে দল বাছাইয়ের সুযোগ থাকছে না।


“প্লেয়ার্স বাই চয়েজ” পদ্ধতিতে বিভিন্ন ক্যাটেগরিতে ক্রিকেটারদের ভাগ করে পারিশ্রমিক নির্ধারণ করে দেয় বোর্ড। তারপরই ঠিক করা হয় ক্লাবগুলোর কার্যক্রম। সেই অনুযায়ী পর্যায়ক্রমে বিভিন্ন ক্যাটেগরি থেকে ক্রিকেটারদের ডেকে নেয় ক্লাবগুলো। গত বছর বিপিএলেও এই পদ্ধতিতেই নির্ধারিত হয়েছিল ক্রিকেটারদের দল। এবার ঢাকা প্রিমিয়ার লিগে এ প্লাস-২৫ লাখ, এ-২০ লাখ, বি প্লাস ১৫ লাখ, বি-১২ লাখ, সি-৮ লাখ, ডি-৫ লাখ এবং ই- শ্রেনীতে থাকা ক্রিকেটাররা সাড়ে ৩ লাখ টাকা পাবে।


‘এপ্রিল মাসের পর থেকে বৃষ্টির মৌসুম শুরু হওয়ার সম্ভাবনা আছে। এ জন্য প্রতিটা ম্যাচের জন্য একদিন করে রিজার্ভ-ডে রাখা হয়েছে’-বলেন জালাল ইউনুস। তিনি আরও বলেন,“বোর্ডে আলোচনা করে ক্লাবগুলোকে অনুদানের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে সিসিডিএমের সভায় অনুদান ২০ থেকে ২৫ শতাংশ বাড়ানোর চিন্ত-ভাবনা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া