adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাথুরাসিংহে আর হিথ স্ট্রিকের সঙ্গে এ মাসেই নতুন চুক্তি  

Bangladeshi Coachজহির ভূইয়া ঃ ২০১৪ সালের ১৯ মে এক সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার হাথুরাসিংহেকে কোচ করার ঘোষণা দেন। ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৬ সালের এপ্রিল মাসে এসে নতুন কওে চুক্তি নবায়ন করতে যাচ্ছেন প্রধান কোচ  হাথুরাসিংহে। আনুষ্ঠানিকভাবে দুই বছরের জন্য মাশরাফিদের কোচের দায়িত্ব পেয়েছিলেন। এবারই প্রথম বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সঙ্গে বিদেশী কোন কোচের দ্বিতীয় দফায় চুক্তি হতে যাচ্ছে।


টি২০ বিশ্বকাপ ২০১৬ এর মিশন শেষ হবার পর ঢাকায় ফিরে বিসিবিতে বৈঠক শেষ করে লঙ্কান এই সাবেক ক্রিকেটার দেশে পরিবারের কাছে ফিরে গেছেন। এ মাসেই বাংলাদেশে ফিরে আসবেন বলে বিসিবি থেকে জানা গেছে। বাংলাদেশে আসার পর পরই বিসিবি’র সঙ্গে নতুন করে চুক্তি নবায়নের স্বাক্ষরের কার্যক্রমটা কোচ  হাথুরাসিংহে সেরে ফেলবেন বলে জানা গেছে।


প্রথম বার দায়িত্ব নেওয়ার আগেই দলের সঙ্গে কাজ শুরু করা হাথুরাসিংহে ২০১৪ সালের জুনে বাংলাদেশে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নতুন শিষ্যদের সঙ্গে ছিলেন। গেল বৃহস্পতিবার মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মিডিয়া কমিটির প্রধান ালাল ইউনুস বলেন,“জাতীয় দলের কোচের ব্যাপারে বিসিবি’র মধ্যে কোনো আনুষ্ঠানিক আলোচনা হয়নি। তবে সবারই একটা মত আছে। অবশ্যই বিদেশী কোচদের পারফরম্যান্স খুবই ভালো ছিলো দুই বছর ধরে। অনুমান করা যাচ্ছে, তাদের সঙ্গে চুক্তি নবায়ন করা হবে।”


২০১৪ সালের জুনে হাথুরাসিংহে দলের সঙ্গে কাজ শুরুর পর এ পর্যন্ত টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি মিলিয়ে ৬১ ম্যাচ খেলে ৩০টিতে জিতে বাংলাদেশ। ২৪টিতে হারেন মাশরাফি বিন মুর্তজা-মুশফিকুর রহিম-রা। চারটি মাচ ড্র হয়, পরিত্যক্ত হয় তিনটি ম্যাচ। হাথুরুসিংহের অধীনে ১০টি টেস্ট খেলে তিনটিতে জিতেছে বাংলাদেশ। মুশফিকুর রহিমের দল হারে তিনটিতে এবং ড্র করে চারটিতে। লঙ্কান এই কোচের অধীনে টানা পাঁচটি ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ। প্রথমবারের মতো পৌঁছায় ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট পরাশক্তিকে এই সময়ে ওয়ানডে সিরিজে হারান মাশরাফিরা।


২৯টি ওয়ানডে খেলে ১৮টিতে জিতে বাংলাদেশ। হারে ১০টিতে, পরিত্যক্ত হয় একটি ম্যাচ। হাথুরাসিংহের অধীনেই টি-টোয়েন্টি ক্রিকেটের ভাষা বুঝতে শিখছে বাংলাদেশ। প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফর্মেটে হওয়া এশিয়া কাপের ফাইনালে পৌঁছায় দলটি। টি-টোয়েন্টি বিশ্বকাপেও অস্ট্রেলিয়া, ভারতের বিপক্ষে লড়াই করে হারে তার শিষ্যরা। এই সংস্করণে ২২ ম্যাচ খেলে ৯টিতে জিতে বাংলাদেশ। হারে ১১টিতে, পরিত্যক্ত হয় দুটি ম্যাচ। জালাল ইউনুসের ইঙ্গিত অনুয়ায়ী, লঙ্কান কোচ হাথুরাসিংহের সঙ্গে পেস বোলিং কোচ জিম্বাবুয়ের নাগরিক হিথ স্ট্রিকের সঙ্গেও চুক্তি নবায়ন করা হবে। ২০১৪ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের সাবেক অলরাউন্ডার স্ট্রিককে দুই বছরের জন্য মাশরাফি-রুবেল হোসেনদের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া