adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আগামী সপ্তাহে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক ক্লাসের ঘোষণা আসতে পারে

নিজস্ব প্রতিবেদক : দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী সপ্তাহেই পুরোদমে ক্লাস শুরুর ঘোষণা আসতে পারে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এ তথ্য জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে গত ২ বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। পরিস্থিতিতে শিক্ষার্থীরা পড়াশোনায় অনেকটা পিছিয়ে গেছে। তাদের ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছি। সেজন্য দ্রুত শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরুর বিকল্প নেই।

মাউশি মহাপরিচালক বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছি। অনুমোদন পেলেই আশা করছি সামনের সপ্তাহ থেকে স্কুল-কলেজে স্বাভাবিক ক্লাস শুরুর ঘোষণা দিতে পারব।

অধ্যাপক নেহাল আহমেদ আরও বলেন, প্রায় সব শিক্ষার্থীরা করোনার প্রথম ডোজের টিকা পেয়েছে। আর যারা বাকি আছে, তাদেরকেও টিকার আওতায় আনা হবে। ইতোমধ্যে দ্বিতীয় ডোজের আওতায় এসেছে ১ কোটি ৫ লাখ শিক্ষার্থী। যারা এখনও টিকা পাননি, আশা করছি তাদেরও সামনের সপ্তাহের মধ্যে টিকার আওতায় আনা সম্ভব হবে।

এর আগে গতকাল বুধবার (২ মার্চ) ঢাকা কলেজের একাদশ শ্রেণির নবীণ বরণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরুর ইঙ্গিত দিয়েছেন। একই দিন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে এক অনুষ্ঠানে তিনি চলতি এবং আগামী শিক্ষাবর্ষ মিলিয়ে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন।

জানা গেছে, বুধবার থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। এছাড়া গত ২২ ফেব্রুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ৪টি এবং দশম শ্রেণিতে ৩টি বিষয়ে ক্লাস হচ্ছে। এছাড়া, অষ্টম ও নবম শ্রেণিতে সপ্তাহে ২ দিন ৩ বিষয়ে এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ১ দিন ৩ বিষয়ের ক্লাস হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া