adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরমাণু সন্ত্রাসীদের সাবধান করলেন ওবামা

obamaআন্তর্জাতিক ডেস্ক : পরমাণু হামলার মাধ্যমে পৃথিবী বদলে দেয়া হবে বলে সন্ত্রাসীদের হুমকি যেমন সত্যি, তেমনি পরমাণু সন্ত্রাস প্রতিরোধে গোটা পৃথিবীতে নেয়া হয়েছে জোরালো পদক্ষেপ। 

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পরমাণু নিরাপত্তা বিষয়ক সামিটে এমনই ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। জঙ্গিগোষ্ঠী আইএস এর পরমাণু অস্ত্র ব্যবহার বৈশ্বিক নিরাপত্তার উপর নতুন হুমকি বলেও জানিয়েছেন তিনি।

পরমাণু সামিটে পঞ্চাশটিরও বেশী দেশ অংশ নিয়েছে। কিন্তু সামিটে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছে রাশিয়া। আর লাহোরে বোমা হামলার পর সফর বন্ধের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তবে দু’দেশেই রয়েছে পরমাণু অস্ত্রের মজুদ।

সামিট শেষে অংশগ্রহণকারীরা এসব সন্ত্রাসের বৃদ্ধি নিয়ন্ত্রণের ঘোষণা দেন।  সারাবিশ্বের একটি বড় অংশকে পরমাণু বোমার হাত থেকে রক্ষা করা হয়েছে বলেও জানান ওবামা। দক্ষিণ আমেরিকা এরই মধ্যে মুক্ত হয়েছে পাশাপাশি মধ্য ইউরোপ এবং সাউথ ইস্ট এশিয়া এই বছরের শেষে মুক্ত হবেন। 

এসব প্রাপ্তির পর ওবামা আরো বলেন, ভারতীয় উপমহাদেশ এবং কোরিয়ান এলাকায় আরো বেশী যুদ্ধ করতে হবে এর বিস্তার রোধে।

আইএস এরই মধ্যে সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যাবহার করেছে। ওবামা বলেন, এই পাগল মানুষগুলোর হাতে যদি পরমাণু বোমা বা পরমাণু উপকরণ পৌঁছে যায় তাহলে তারা কত যে মানুষ মেরে ফেলবে তার ইয়ত্তা নেই।

পরমাণু সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিরোধের প্রথম কারণই হলো যেন এটা কোনোভাবেই ভুল মানুষের হাতে না পড়ে যায় সেটা নিশ্চিত করা- এমনটাই বলেন ওবামা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া