adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার সঙ্গে যুক্তরাজ্য কার্গো বিমান চলাচল স্থগিত করেছে

kargo_105014ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ থেকে সব ধরনের কার্গো বিমান হিথ্রোতে অবতরণ সাময়িকভাবে স্থগিত করেছে যুক্তরাজ্য। মঙ্গলবার ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কার্গো বিমান চলাচল স্থগিত থাকবে। বিমানবন্দরের নিরাপত্তা বিশ্বমানের না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বেসামরিক বিমান চলাচল ও বিমানবন্দর নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কাজ করছে যুক্তরাজ্য সরকার। ভিন্ন রুট ব্যবহার করে যে সব বিমান সংস্থা বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে কার্গো পরিবহন করছে তারা তা শর্তসাপেক্ষে করতে পারবে।

তবে যুক্তরাজ্যে প্রবেশের আগে কার্গোবাহী এসব বিমান পুনঃপরীক্ষা করা হবে। কার্গো পরিবহনে নিয়োজিত বিমান সংস্থা কিংবা আমদানিকারক প্রতিষ্ঠানকে বিস্তারিত তথ্যের জন্য যুক্তরাজ্য সরকারের ট্রান্সপোর্ট বিভাগের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।  

বাংলাদেশ বিষয়ে যুক্তরাজ্য সরকারের ভ্রমণবার্তায় বলা হয়, এর আগে দেশটির পক্ষ থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তা নিয়ে আপত্তি জানানো হয়েছিল। কিন্তু, সেসব বিষয়ে এখনো সমাধান হয়নি। এ অবস্থায় অনির্দিষ্টকালের জন্য ঢাকা থেকে সরাসরি যুক্তরাজ্যে কার্গো পরিবহন স্থগিত করা হয়েছে।

এছাড়া গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাজ্যের নাগরিকদের বাংলাদেশে চলাচলে যে সতর্কবার্তা জারি করা হয়েছিল, নতুন ভ্রমণ বার্তায় সেটি এখনো বহাল রাখা হয়েছে।

প্রসঙ্গত, বেসামরিক বিমান চলাচলে নিরাপত্তাব্যবস্থার মান উন্নত করতে বাংলাদেশ সরকারের সঙ্গে সহায়ক হিসেবে কাজ করছে যুক্তরাজ্য সরকার। এর আগে বাংলাদেশ থেকে কার্গো বিমানে করে পণ্য নেয়া বন্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া। এ নিয়ে অনেক দেন দরবার হচ্ছে। কিন্তু কোনো সুরাহা হচ্ছে না। এই যখন অবস্থা তখন যুক্তরাজ্যও একই পন্থা অবলম্বন করলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া