adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডোনাল্ড ট্রাম্পের ‘খ্রিষ্টানত্ব’ নিয়ে প্রশ্ন তুললেন পোপ

2178_popআন্তর্জাতিক ডেস্ক : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প আদৌ কতটুকু খ্রিষ্টান, তা নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ পোপ ফ্রান্সিস। বিশ্বজুড়ে সংখ্যাগুরু রোমান ক্যাথলিক ধারার খ্রিষ্টানদের প্রধান ধর্মীয় নেতা পোপ বলেন, ‘যে ব্যক্তি কেবল দেয়াল বানানোর কথা ভাবে, সেতুবন্ধনের কথা নয়, সে খ্রিষ্টান নয়।’ মেক্সিকো সফররত পোপের এ মন্তব্য পষ্টতই ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশ্যে। নির্বাচনী প্রচারণায় একাধিকবার ট্রাম্প আমেরিকা-মেক্সিকো সীমান্তে অভিবাসন স্রোত ঠেকাতে দেয়াল নির্মানের প্রতিশ্রুতি দিয়ে আসছেন! এ খবর দিয়েছে বিবিসি। নিউ ইয়র্ক ভিত্তিক বিলিয়নিয়ার ব্যবসায়ী ট্রাম্প যুক্তরাষ্ট্রে বসবাসরত ১ কোটি ১০ লাখ অনথিভুক্ত অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠানোকে সমর্থন করেন।
তবে পোপের মন্তব্যের জবাবও দিয়েছেন ট্রাম্প। অবশ্য তিনি পোপকে সরাসরি কিছু না বলে, তার মন্তব্যের জন্য মেক্সিকোকে দায়ী করেছেন! এর আগে ট্রাম্প দাবি করেছিলেন, যুক্তরাষ্ট্রে ধর্ষক ও অপরাধীদের পাঠায় মেক্সিকো।
মেক্সিকোতে ছয়দিনের সফরের শেষদিনে পোপ মন্তব্য করেন, ‘যে ব্যক্তি কেবল দেয়াল নির্মানের চিন্তা করেন, তিনি যে-ই হোন না কেন, তিনি যদি সেতু নির্মানের চিন্তা না করেন, তবে তিনি খ্রিষ্টান নন।’ তবে ট্রাম্পকে আমেরিকানদের ভোট দেয়া উচিৎ কিনা, এ প্রশ্নের জবাব দিতে অস্বীকৃতি জানান তিনি। তিনি বলেন, ‘আমি শুধু বলছি, এ মানুষটি যদি এ ধরণের কথা বলে থাকে, তবে তিনি খ্রিষ্টান নন। আমাদের অবশ্যই দেখতে হবে, তিনি এ ধরণের কথা এ ভাবে বলেছেন কিনা।’
পোপের মন্তব্যের জবাবে ট্রাম্প বলেন, ‘কোন ব্যক্তির ধর্মীয় বিশ্বাস নিয়ে কোন ধর্মীয় নেতার প্রশ্ন উঠানো লজ্জাজনক। আমি একজন গর্বিত খ্রিষ্টান।’ তিনি বলেন, ‘কোন নেতা, বিশেষ করে কোন ধর্মীয় নেতার কারও ধর্ম বা বিশ্বাস নিয়ে প্রশ্ন উঠানোর অধিকার থাকা উচিৎ নয়। পোপ আমার সম্পর্কে নেতিবাচক কথা বলেছেন। কারণ, মেক্সিকোর সরকার তাকে বুঝিয়েছে যে ট্রাম্প ভালো লোক নয়।’
পোপ খ্রিষ্টান সম্প্রদায়ের মধ্যে ভীষণ প্রভাবশালী। ফলে পোপের এ ধরণের মন্তব্য ট্রাম্পের জন্য মঙ্গল বয়ে আনবে না। বিবিসির উত্তর আমেরিকা সম্পাদক জন সোপেল বলেন, আসছে সাউথ ক্যারোলাইনা প্রাইমারিতে এর দারুণ প্রভাব পড়তে পারে। কারণ, সেখানকার লোকজন ঈশ্বরভীরু। এর আগেও, ট্রাম্পের ধর্মবিশ্বাসের প্রতি আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীরা।
প্রসঙ্গত, ট্রা¤েপর প্রতিদ্বন্দ্বী দুই রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী মার্কো রুবিও ও জেব বুশও রোমান ক্যাথলিক ধারার খ্রিষ্টান। মার্কো রুবিও অবশ্য বলেছেন, তিনি পোপের আধ্যাত্মিক পথনির্দেশনা চান, রাজনৈতিক নির্দেশনা নয়। তিনি বলেন, নিজেদের সীমান্ত নিয়ন্ত্রণের অধিকার অবশ্যই যুক্তরাষ্ট্রের রয়েছে। অপরদিকে ধর্মপ্রাণ ক্যাথলিক জেব বুশ পোপের সমালোচনা না করলেও, তিনি বলেন, কারও খ্রিষ্টানত্ব নিয়ে তিনি নিজে প্রশ্ন তুলতেন না। আরেক প্রার্থী জন কাশিচ এ বিষয়ে কেবল বলেন, তিনি পোপ-পন্থী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া