adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেরা প্রযুক্তি ব্যক্তিত্বের তালিকায় জয়-পলক

joy-polok20160128073857ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের উন্নয়নে যুগান্তকারী এক দর্শন ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিপাদ্য। সমৃদ্ধ ও উন্নত সোনার বাংলা গড়তে নতুন অভিধা হিসেবে ডিজিটাল বাংলাদেশ প্রতিপাদ্য বাস্তবায়িত করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতে বাংলাদেশকে বিশ্বের রোল মডেলে পরিণত করতে সরকার ও বেসরকারি খাত একযোগে কাজ করছে। যা দেশের উন্নয়নে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে। বর্তমান বিশ্বে জনগণের ক্ষমতায়ন ও দারিদ্র্য দূরীকরণের অন্যতম হাতিয়ার তথ্যপ্রযুক্তি। এ হাতিয়ারকে ধারণ করে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশের তথ্য-প্রযুক্তির অবস্থা দ্রুত পরিবর্তিত হচ্ছে। বড় কোন পরিবর্তন মানুষকে কেন্দ্র করে হয়ে থাকে এবং বাংলাদেশের প্রযুক্তির ক্ষেত্রেও তা ব্যতিক্রম নয়। কিছু ইতিবাচক সামাজিক পরিবর্তনের জন্য তারা এখনও কাজ করে যাচ্ছেন এবং আরও ভালো কিছু করারও সামর্থ্য আছে তাদের। ২০১৫ সালের এমন সেরা ১৫ ব্যক্তির একটি তালিকা তৈরি করেছে অনলাইন টেক পোর্টাল হাই-ফাই পাবলিক ডট কম। 

১. সজীব ওয়াজেদ জয়
 

বাংলাদেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে সবচেয়ে বড় দায়িত্ব পালন করছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তথ্যপ্রযুক্তির উন্নয়নে তার বাস্তবভিত্তিক নির্দেশনায় এগিয়ে যাচ্ছে দেশের তথ্যপ্রযুক্তি খাত। অর্জিত বিদ্যার সবটুকুই তিনি দেশের উন্নয়নে কাজে লাগাচ্ছেন। দেশের জন্য তার এই সেবার ব্রত জাতীয় উন্নতির এক সবুজ সংকেত। যুক্তরাষ্ট্রের দ্য ইউনিভার্সিটি অব টেক্সাস এ্যট আর্লিংটন থেকে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক শেষ করেন তিনি। পরবর্তীতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন বিষয়ে স্নাতকোত্তর করেন। ২০০৭ সালে তিনি ইয়াং গ্লোবাল লিডার নির্বাচিত হোন।

২. জুনাইদ আহমেদ পলক
 

বাংলাদেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তরুণ মন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বর্তমান মন্ত্রীসভার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রীর নিরলস শ্রমে দেশের প্রত্যন্ত অঞ্চলেও প্রযুক্তির সেবা পৌঁছে দেয়া সম্ভব হয়েছে।

বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটেও বেশ সক্রিয় এই তরুণ মন্ত্রী। নিজের ওয়েবসাইটও নিয়মিত আপডেট করেন তিনি। বাংলাদেশের আইসিটি ভিশন-২০২১ পূরণের লক্ষ্যে বিভিন্ন কারিগরি ও আইসিটি উদ্যোগেরও তদারকি করেন পলক। বেসিস এবং এটুআইয়ের সঙ্গে কাজ করে যাচ্ছেন তিনি। হ্যাকাথন এবং ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ ও ২০১৫-এর মতো আয়োজন সফল করতে তার অসামান্য ভূমিকা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া