adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মীর কাসেম ঝুলিয়েই রাখলেন প্রাণভিক্ষার সিদ্ধান্ত

kasem-ডেস্ক রিপাের্ট : রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনের বিষয়ে সিদ্ধান্ত ঝুলিয়ে রেখেছেন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলী। বেলা ১১টার পর গাজীপুরের কাশিমপুর কারা কর্তৃপক্ষ এই জামায়াত নেতার কাছে সিদ্ধান্ত জানতে চাইলে তিনি আরও সময় চেয়েছেন।

মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগ এই জামায়াত নেতার রিভিউ আবেদন নাকচের রায় পড়ে শোনানোর পর বুধবারই রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার বিষয়ে সিদ্ধান্ত জানতে চেয়েছিল কারা কর্তৃপক্ষ। তখন তিনি আরও সময় নেয়ার কথা জানান।

পরে দুপুরে স্বজনরা দেখা করে এসে জানান, নিখোঁজ সন্তান আহমাদ বিন কাসেমের খোঁজ না পাওয়া পর্যন্ত তিনি এই সিদ্ধান্ত নেবেন না। আহমাদ বিন কাসেমকে গত ১০ আগস্ট আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তুলে নিয়েছে বলে অভিযোগ করেছে জামায়াত। তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, কাসেমপুত্র নিজে থেকেই পালিয়ে থাকতে পারেন।

মীর কাসেমের সঙ্গে দেখা করে এসে তার স্বজনরা ক্ষমা প্রার্থনার বিষয়ে জামায়াত নেতার সিদ্ধান্ত জানানোর পর কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন কাশিমপুর কারাগারে গিয়ে জানান, এ বিষয়ে বৃহস্পতিবার মীর কাসেমের কাছে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত জানতে চাইবে কারা কর্তৃপক্ষ।

কাশিমপুর কারাগার-২ এর সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, বেলা এগারোটার কিছু পর মীর কাসেমের কাছে যান তারা। কিন্তু তিনি সিদ্ধান্ত জানাননি, এজন্য তিনি আরও সময় চেয়েছেন।

জামায়াত নেতা কী বলেছেন-জানতে চাইলে জেল সুপার বলেন, ‘তিনি ভেবেচিন্তে জানাবেন বলে আমাদেরকে বলেছেন।’

আইন অনুযায়ী সর্বোচ্চ আদালতে মৃত্যুদণ্ড পাওয়া আসামিরা অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারেন। রাষ্ট্রপতি কাউকে ক্ষমা করে দিয়ে অন্য যে কোনো সাজা বা মুক্তি দিতে পারেন। তবে দণ্ডিত আসামি কয়দিনের মধ্যে এই আবেদন করতে পারেন, আইনে তা স্পষ্ট নয়। আইনমন্ত্রী আনিসুল হক মনে করেন, আসামিকে যৌক্তিক সময় দেয়া যেতে পারে। আর এই যৌক্তিক সময় সাত দিনের বেশি হতে পারে না বলেও মনে করেন তিনি।

কোনো আসামি যদি ক্ষমা না তাহলে সরকার যে কোনো সময় দণ্ড কার্যকরের উদ্যোগ নিতে পারবেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মীর কাসেম আলী যদি বিষয়টি ঝুলিয়ে রাখে তাহলেও তাকে বেশিদিন সময় দেয়া হবে না বলেও জানিয়েছে কারা কর্তৃপক্ষ। এর আগে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামানও রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার বিষয়ে সিদ্ধান্ত ঝুলিয়ে রাখার কৌশল নিয়েছিলেন। তবে তাদেরকে সে সুযোগ দেয়নি সরকার। কাদের মোল্লাকে তার রিভিউ খারিজের পর দ্রুততম সময়ের মধ্যে ফাঁসি কার্যকর হয়। আর কামারুজ্জামান এক সপ্তাহেরও কম সময় পেয়েছেন।

মীর কাসেম সিদ্ধান্ত না জানালেও ফাঁসি কার্যকরের প্রস্তুতিও চলছে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ। এই জামায়াত নেতার রিভিউ আবেদন নাচক হয়ে যাওয়ার পরই কাশিমপুর কারাগারের নিরাপত্তায় নেওয়া হয়েছে বাড়তি প্রস্তুতি। কারা ফটকে মোতায়েন হয়েছে অতিরিক্ত কারারক্ষী। বিপুল সংখ্যক সাদা পোশাকে গোয়েন্দারা কাজ করছেন। কারা ফটকের রাস্তায় বসানো হয়েছে নিরাপত্তা চৌকি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া