adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কারিগরি ত্রুটিতে ডিএসইর লেনদেনে ধ্স

dsc20160127110116ডেস্ক রিপোর্ট : টানা দরপতনে দেশের শেয়ারবাজার। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সঙ্গে লেনদেনে পতন হয়েছে। এছাড়া বেশির ভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর কমেছে। চট্ট্রগাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র লক্ষ্য করা গেছে। এনিয়ে শেয়ার বাজারে দরপতনে টানা ছয় দিনে গড়াল।

এদিকে, কারিগরি ত্রুটির কারণে বুধবার ডিএসইতে বেশ কিছু ব্রোকারেজ হাউজ লেনদেন করতে পারেনি। এ কারনেই ডিএসইতে সূচকের সঙ্গে লেনদেনে ধ্বস নেমেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, নানা পদক্ষেপ ও প্রণোদনা সত্ত্বেও পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারছেনা।

ধারাবাহিক দরপতনে একদিকে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থার সংকট অপরদিকে কারিগরি ত্রুটিতে বিঘ্ন ঘটায় লেনদেনে ধ্বস নেমেছে। সব মিলিয়ে দিন দিন বাজারের প্রতি আস্থার সংকট তীব্র আকার ধারণ করছে। আর এই অবস্থায় নিয়ন্ত্রন সংস্থাসহ স্টেক হোল্ডারদের সঠিক পদক্ষেপ নেয়া উচিত বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা।  

বুধবার কারিগরি ত্রুটির কারণ হিসেবে ডিএসইর জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শফিকুর রহমান জানান, ডিএসইর মোবাইল অ্যাপ চালুর উদ্দেশ্যে সাইলো নামক স্টোরের কাজ চলছে। প্রতিটি সাইলোতে ২৯টি ব্রোকারেজ হাউজ অন্তর্ভূক্ত করা হবে। বুধবার সাইলোতে অন্তর্ভূক্তিকরণের সময় ব্রোকারেজহাউজগুলোর শাখার লেনদেন বিঘ্নিত হয়। তবে কয়টি প্রতিষ্ঠান লেনদেন করতে পারেনি তা তিনি জানাতে পারেননি।  

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগেরদিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫৪৫ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস ৭ পয়েন্ট কমে ১হাজার ১০৬ পয়েন্টে দাঁড়িয়েছে এবং ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট কমে ১ হাজার ৭৩২ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনেরচেয়ে ৮৭ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৪৫ কোটি টাকা।

ডিএসইতে ৩১৮ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৮৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩ টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৪২ পয়েন্ট কমে ৮ হাজার ৫৭৯ পয়েন্টে অবস্থান করছে।সিএসই৫০ সূচক ৫ পয়েন্ট  কমে এক হাজার ১৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৬৭ পয়েন্ট  কমে ১৪ হাজার ১২১পয়েন্টে দাড়িয়েছে।

সিএসইতে মোট ২৪৭ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭০টির, কমেছে ১৪৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৩২ টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৩৩ কোটি ৩২ লাখটাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, কারিগরি ত্রুটির কারণে গেল বছর ডিএসইতে পাঁচ কার্যদিবস লেনদেনে বিঘ্ন ঘটে। সর্বশেষ গত ২৮ নভেম্বর সার্ভার সমস্যায় সব কোম্পানি একসঙ্গে লেনদেন শুরু করতে পারেনি। এর আগে ১২ আগস্ট একই কারণে ১ ঘণ্টা ৪০মিনিট লেনদেন বন্ধ ছিল। মে মাসে টানা দুই দিন কারিগরি ত্রুটির কারণে লেনদেনে বিঘ্ন ঘটে। ২৪ মে ৩ ঘণ্টা ৫০মিনিট ও ২৫ মে পৌনে ২ ঘণ্টা লেনদেন বন্ধ থাকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া