adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইন অমান্যকারীদের মারধর করবেন না : আইজিপি

downloadনিজস্ব প্রতিবেদক : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, নাগরিকদের একাংশ আইন মানে না। তবে আইন না মানলেও কোনো পুলিশ সদস্যের কাজ নয় নাগরিকদের মারধর করা। কেউ আইন ভঙ্গ করলে তাকে আটক করে থানায় নিয়ে আসতে হবে। এরপর যদি তার অপরাধ গুরুতর না হয়, তাহলে আত্মীয়স্বজন ডেকে তাকে ছেড়ে দিতে হবে। অপরাধ গুরুতর হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারবেন। তবে কোনোভাবেই আইন অমান্যকারীকে আটক করে মারধর করবেন না।’
 
পুলিশ সপ্তাহ-২০১৬ উপলক্ষে রোববার দুপুরে পুলিশ হেডকোয়ার্টার্সে আয়োজিত এক সংবাদ সম্মেলনের পর আইজিপি এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
 
এ সময় আইজিপি আরো বলেন, দু:খজনক হলেও সত্য এদেশের অনেকেই এখনো স্বত:স্ফুর্তভাবে আইন মানতে চান না। আইন অনেক ক্ষেত্রেই প্রয়োগ করতে হয়। অল্প সংখ্যক পুলিশ দিয়ে অধিক সংখ্যক নাগরিকের ওপর আইন প্রয়োগ করতে গিয়ে মুষ্টিমেয় পুলিশ সদস্যরা অতিরঞ্জণ করেন। অপেশাদার আচরণ করেন। যার দায়ভার পুলিশ বিভাগের ওপর এসে পড়ে। যারা আইন মানেন না তাদের অনুরোধ করছি, যাতে তারা শৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য আইন মানার সংস্কৃতি গড়ে তোলেন।
 
এর আগে সংবাদ সম্মেলনে আইজিপি বলেন, অতি নগন্য সংখ্যক কিছু পুলিশ সদস্যের অপেশাদার আচরণ ও নৈতিকতার স্খলন সমগ্র বাহিনীর অনেক বড় বড় অর্জনকে ম্লান করে দেওয়ার উপক্রম হয়। ব্যক্তি পুলিশের অপরাধের দায় বাংলাদেশ পুলিশ নেবে না। যা এর আগেও অনেকবার বলেছি। যেকোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে আনা অভিযোগ গুরুত্বের সঙ্গে নিয়ে অনুসন্ধান পূর্বক তা খতিয়ে দেখা হয়। অনেকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থাও নেওয়া হয়েছে।
 
আইজিপি বলেন, গত ৫ বছরে ৭০৯ জন পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় শাস্তি প্রদান করা হয়েছে। যাদের মধ্যে ২৯৩ বিজ্ঞ আদালতে আপিল করার পর অব্যাহতি পেয়েছেন। অর্থাৎ শাস্তিপ্রাপ্ত পুলিশ সদস্যদের ৪০শতাংশ আদালত থেকে অব্যাহতি পায়। তার মানে এখনো ৬০শতাংশ পুলিশ সদস্য শাস্তি পেয়ে থাকে।
 
সংবাদ সম্মেলনে আইজিপি বলেন, দেশে জঙ্গিবাদ ও অপরাধের সংখ্যা কমাতে সারাদেশে কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার করা হয়েছে। এ জন্য সারাদেশে ৫৫ হাজার ৩১৩টি কমিউনিটি পুলিশিং কমিটি গঠন করা হয়েছে। যার সদস্য সংখ্যা ৯ লাখ ৭০ হাজার ৬৪৩ জন। এই বিশাল নাগরিকের বহর পুলিশের সঙ্গে হাত মিলিয়ে আইনশৃঙ্খলার উন্নতির কাজ করছেন। অনেক ছোট ঘটনায় এখন আর থানা বা আদালতে মামলা করতে যেতে হচ্ছে না। মাদক, যৌতুক, পারিবারিক নির্যাতন, জঙ্গিবাদ প্রতিরোধেও কাজ করছেন তারা।
 
আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, আগামী ২৬ জানুয়ারি থেকে সপ্তাহব্যাপি ‘পুলিশ সপ্তাহ ২০১৬’ শুরু হতে যাচ্ছে। ওইদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজারবাগ পুলিশ লাইন্সে উপস্থিত হয়ে পুলিশ সপ্তাহের শুভ উদ্বোধন করবেন। পাশাপাশি এবার ১০২জন পুলিশ সদস্যকে সেবা ও সাহসিকতায় পুরস্কার প্রদান করবেন। এর মধ্যে ৬ জন মরণোত্তর পুলিশ সদস্য রয়েছেন।
 
২০১৫ সালের ৫ জানুয়ারি থেকে ৯২দিন ধরে চলা বিরোধীজোটের নাশকতার উদাহরণ দিয়ে আইজিপি বলেন, ওই সময়ের ধারাবাহিক নাশকতায় পুলিশের একজন সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া ৩৩৯ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। নাশকতায় ৮০ জন নিরীহ নাগরিক নিহত হয়েছেন এবং ৮৪৩ জন আহত হয়েছেন। বাংলাদেশ পুলিশ ক্রান্তিলগ্নে থেকে জনগণের নিরাপত্তা দিতে কাজ করেছেন। এসব ঘটনায় ১ হাজার ৮৪১টি মামলা দায়ের হয়েছে। সুষ্ঠ তদন্তের মাধ্যমে এসব মামলার দায়ী ব্যক্তি, উস্কানিদাতা এবং সহায়তাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ পুলিশ বদ্ধ পরিকর।
 
সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ, এসবি প্রধান অতিরিক্ত আইজি জাভেদ পাটোয়ারি, অতিরিক্ত আইজি(প্রশাসন) মোখলেছুর রহমানসহ উর্ধতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া