adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনন্য রেকর্ড গড়লেন স্টোকস

news_img (2)স্পোর্ট ডেস্ক : : ইংলিশ এই ব্যাটসম্যানের নাম বেন স্টোকস। একজন স্টোক মেকারও বলা যেতে পারে। জন্ম নিউজিল্যান্ডে, বাবা ছিলেন রাগবি খেলোয়াড়। ইংল্যান্ডের একটি রাগবি দলের কোচের চাকরি নিয়ে স্টোকসের বাবা সপরিবারে পাড়ি জমান ইংল্যান্ডে, সেই সূত্রে ১২ বছর বয়সী স্টোকসও। ক্রিকেটটা ইংল্যান্ডে এসেই ভালো করে খেলা শুরু তার, বছর তিনেকেই দারুণ নৈপুণ্যের পরিচয় দেন স্থানীয় লিগ পর্যায়ে।

এরপর ক্রাইস্টচার্চে ফিরে গেলেও বছর তিনেক পর ডারহামের হয়ে কাউন্টি খেলতে তাঁর ইংল্যান্ডে প্রত্যাবর্তন। সেখান থেকেই ধাপে ধাপে ‘থ্রি লায়ন’দের একজন হয়ে ওঠা। কেপ টাউনে স্টোকস ব্যাট করতে নেমেছিলেন কাগিসো রাবাদার হ্যাটট্রিকের শিকার হওয়ার শঙ্কার সামনে। আগের দুই বলেই যে নিক কম্পটন আর জেমস টেলরকে ফিরতি পথের দিশা দেখিয়েছেন রাবাদা।

সেখান থেকে কাল রাবাদারই পর পর দুই বলে ছক্কা মারার পর টানা তৃতীয় ছয়ের প্রচেষ্টায় আউট হলেন, মাঝের সময়টায় তৈরি হয়ে গেছে ইতিহাস। ছয় নম্বরে ব্যাট করে এর আগে ইংল্যান্ডের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান ছিল ১৭৮, স্টোকসের ইনিংসের কল্যাণে সেটা হয়েছে ২৫৮।

সেপ্টেম্বরেও একটা রেকর্ড গড়েছিলেন বেন স্টোকস, ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ‘অবস্ট্রাকটেড দ্য ফিল্ড’ আউট হয়ে! বছর দুয়েক ধরে ইংল্যান্ড দলে নিয়মিত মুখ বেন স্টোকস, ডান হাতে মিডিয়াম পেস বোলিং আর বাঁ হাতে ব্যাটিং করে দলের জন্য অবদান রাখার চেষ্টা করেছেন যথাসাধ্য। ট্রেন্টব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংসে ৬ উইকেট নিয়ে এসেছিলেন আলোচনায়, সেটাও নিজের কৃতিত্বের চাইতে প্রতিপক্ষের ব্যর্থতার চরম নিদর্শন হিসেবে।

প্রথম টেস্ট সেঞ্চুরিতে জেতেনি দল, তবে লর্ডসে সেঞ্চুরি করে নামটা অনার্স বোর্ডে তোলার পাশাপাশি দলের জয়েও রেখেছিলেন বড় ভূমিকা। ২০১৬-র ৩ জানুয়ারির আগ পর্যন্ত এই ছিলেন বেন স্টোকস, গড়পড়তার চেয়ে একটু ভালো অলরাউন্ডার, তবে নজর কাড়ার মতো কেউ নন। এখন থেকে সেই পরিচয় মুছে গেছে স্টোকসের, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৫৮ রানের বিস্ফোরক ইনিংস খেলার পথে স্টোকস হয়ে গেছেন ইংল্যান্ডের পক্ষে দ্রুততম ডাবল সেঞ্চুরির মালিক, যে রেকর্ডটা এত দিন ধরে নিজের করে রেখেছিলেন কিংবদন্তি অলরাউন্ডার ইয়ান বোথাম।

১৬৩ বলে ২০০ রান করে স্টোকস এখন টেস্টে রেকর্ড বইতে দ্রুততম ডাবল সেঞ্চুরির পাতায় দুই নম্বরে, তাঁর চেয়ে ১০ বল কম খেলে ডাবল সেঞ্চুরি করা নাথান অ্যাস্টলের নামটা সেখানে সবার ওপরে। স্টোকস পেছনে ফেলেছেন বীরেন্দর শেবাগ, ব্রেন্ডন ম্যাককালাম, হার্শেল গিবস, অ্যাডাম গিলক্রিস্টসহ বোলারদের কাছে ভয় ধরানো অনেক নামই।

উল্লেখ্য, ৫ ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে থেকে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে স্টোকসের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে ৬২৯ রানে ইনিংস ঘোষণা করেছে সফরকারী ইনিংল্যান্ড। স্টোকসের পাশাপাশি ১৫০ রানের অপরাজিত এক ইনিংস উপহার দিয়েছেন জনি বাইরস্টো।

এখন প্রোটিয়াদের সামনে বিশাল রান পাহাড়া। তবু সাবধানে তা অতিক্রম করার প্রয়াসে ব্যাট করছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রোটিয়াদের সংগ্রহ ২ উইকেটে ১৬১। আমলা ৭২ ও ভিলিয়ার্স ৩৭ রান নিয়ে ব্যাট করছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া