adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেরা বোলিং স্পেলে রুবেল-মুস্তাফিজ

news_img (11)ডেস্ক রিপোর্ট :চলতি বছরই নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ায় সম্পন্ন হয়েছে ২০১৫ আইসিসি বিশ্বকাপ আসর। ২০১৫ সালের ওয়ানডেতে সেরা ১০ বোলিং স্পেলের তালিকা প্রকাশ করেছেন ভারতের অন্যতম জনপ্রিয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। তালিকায় বিশ্বসেরা বোলারদের পাশাপাশি বাংলাদেশের রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমানও জায়গা পেয়েছেন গুরুত্বের সাথে।

একনজরে দেখে নেয়া যাক বছরের সেরা ১০ বোলিং স্পেল।

১. টিম সাউদি (নিউজিল্যান্ড): বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৯ ওভারে ৩৩ রানে ৭ উইকেট নেন নিউজিল্যান্ডের টিম সাউদি। তার স্পেলটি ছিল এরকম ৯-০-৩৩-৭। পুরো বিশ্বকাপ জুড়েই অসাধারণ নৈপুণ্য দেখানো সাউদি এই বছরের সেরা বোলিং স্পেলের শীর্ষ স্থানটি দখল করে নেন।

২. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড): দ্বিতীয় স্থানটিও নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড। দলটির পেসার ট্রেন্ট বোল্ট বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ২৭ রানের বিনিময়ে তুলে নেন পাঁচ উইকেট। বোল্টের স্পেলটি ছিল এরকম ১০-১-২৭-৫

৩. মিচেল স্ট্রার্ক (অস্ট্রেলিয়া): ট্রেন্ট বোল্টের পর বিশ্বকাপের ওই একই ম্যাচে ঝড় তুলেন অস্ট্রেলিয়ার মিশেল স্টার্ক। মাত্র ২৮ রানেই তুলে নেন নিউজিল্যান্ডের ছয় উইকেট। স্টার্কের বোলিং ফিগার ছিল ৯-০-২৮-৬।

৪. রুবেল হোসেন (বাংলাদেশ): তালিকার চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের তারকা পেসার রুবেল হোসেন। ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নাম লিখায় বাংলাদেশ। ইংল্যান্ডকে হারানোর সেই ম্যাচে ৫৩ রানে চার উইকেট নেন রুবেল। ম্যাচের শেষ দুই উইকেট নিয়ে বাংলাদেশের অঘোষিত নায়কে পরিণত হন রুবেল। তার বোলিং স্পেল ছিল এরকম ৯.৩-০-৫৩-৪।

৫. ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা): বিশ্বকাপে ইমরান তাহিরের স্পিন ঘূর্ণিতে শ্রীলঙ্কা মাত্র ১৩৩ রানে গুটিয়ে যায়। এই লেগ স্পিনার মাত্র ২৬ রানে নেন ৫ উইকেট। তার বোলিং স্পেল ছিল এরকম: ৮.২-২-২৬-৪।

৬. মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ): ২০১৫ সালের জুনে অভিষেক ম্যাচেই ৫ উইকেট নিয়ে ভারতকে নাকাল করেছিলেন মুস্তাফিজ। বাংলাদেশ পেয়েছিল ৭৯ রানের সহজ জয়। সিরিজের দ্বিতীয় ম্যাচে মুস্তাফিজ হয়ে উঠেছিলেন আরো বিধ্বংসী। ছয়টি উইকেট নিয়ে ভারতকে গুটিয়ে দিয়েছিলেন ২০০ রানে। মুস্তাফিজের কাটারে বিধ্বস্ত হয়ে সাজঘরে ফিরেছিলেন রোহিত শর্মা, সুরেশ রায়না, ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল। ১০ ওভার বল করে ৪৩ রানের বিনিময়ে এই ছয়টি উইকেট নিয়েছিলেন মুস্তাফিজ। এই ম্যাচটি বাংলাদেশ জিতেছিল ছয় উইকেটে। তার বোলিং স্পেল ছিল এরকম ১০-০৪৩-৬।

৭. ক্যাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা): বাংলাদেশের বিপক্ষে অভিষেক ঘটে ক্যাগিসো রাবাদার। আর অভিষেকেই হ্যাটট্রিক সহ ছয় উইকেট। তিনটি মেডেন দিয়ে রান দিয়েছেন মাত্র ১৬ টি। রাবাদার বোলিং স্পেল ছিলো এরকম ৮-৩-১৬-৬।

৮. মিশেল ম্যাকক্লেনাঘান (নিউজিল্যান্ড): নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে এগোচ্ছিলো। কিন্তু ইনিংসের ৪৭ তম ওভারে চার বলেই তিন উইকেট নিয়ে নিউজিল্যান্ডকে খেলায় রাখেন মিশেল ম্যানক্লেনাঘান। তার বোলিং স্পেলিং ছিলো এরকম ১০-০-৩৬-৪।

৯. মরনে মরকেল (দক্ষিণ আফ্রিকা): রাজকোটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৩ ওভারে ভারতের সংগ্রহ ছিলো ২০৬ রান তিন উইকেটের বিনিময়ে। ৪৪ তম ওওভারটি করতে আসেন মরনে মরকেল। ওই ওভারে মরনে মরকেলের দুই উইকেট সহ তিন উইকেটের পতন ঘটে ভারতের। ধোনি-কোহলিদের বড় রানের সংগ্রহের পথা বাঁধা হয়ে দাড়ান তিনি। দশ ওভারে ৩৯ রানের বিনিময়ে তুলে নেন চার উইকেট।

১০. মিশেল মার্শ (অস্ট্রেলিয়া): বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচে অ্যারন ফিঞ্চের ১৩৫ রানের সুবাদে ৩৪২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। বড় রানের লক্ষ্যে তাড়া করতে নেমে অজি পেসার মিশেল মার্শের বোলিং তোপে ইংল্যান্ড মাত্র ২৩১ রানেই গুটিয়ে যায়। মার্শ ৩৩ রানেই তুলে নেন ইংলিশদের ৫ উইকেট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া