adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাপান বাংলাদেশে ইন্ডাস্ট্রিয়াল রেফ্রিজারেটর বানাতে চায়

JAPANডেস্ক রিপোর্ট : দেশে বিদ্যুত সাশ্রয়ী ইন্ডাস্ট্রিয়াল রেফ্রিজারেটর উতপাদনে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে জাপানের শীর্ষস্থানীয় শিল্প উদ্যোক্তা প্রতিষ্ঠান ফুকোসিমা ইন্ডাস্ট্রিয়াল করপোরেশন।
 
বাংলাদেশে সফররত ফুকোসিমা ইন্ডাস্ট্রিয়াল করপোরেশনের প্রতিনিধিদল মঙ্গলবার (১৯ এপ্রিল) শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে বিনিয়োগের ক্ষেত্রে তাদের আগ্রহের কথা জানান। রাজধানীর ইস্কাটনে শিল্পমন্ত্রীর বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
 
বৈঠকে ফুকোসিমা ইন্ডাস্ট্রিয়াল করপোরেশনের ভাইস প্রেসিডেন্ট ফুকোসিমা, বৈদেশিক বাণিজ্য শাখার পরিচালক ওয়াদা মিনোরু, আন্তর্জাতিক বিক্রয় সমন্বয়ক নাথারুজা শ্রীসানমাং, কিয়োটো হোল্ডিং এর পরিচালক কাজী মাহফুজুল হক, এম মোসাদ্দেক হোসেন ও কোকুরে কেনিচুরু সহ শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
ফুকোসিমা ইন্ডাস্ট্রিয়াল করপোরেশনের প্রতিনিধিরা বাংলাদেশে শিল্প-কারখানা স্থাপনের জন্য সরকারের সহায়তা কামনা করেন। তারা ইন্ডাস্ট্রিয়াল রেফ্রিজারেটরের কারখানা স্থাপনের লক্ষ্যে প্রয়োজনীয় জমি বরাদ্দ দিতে শিল্পমন্ত্রীকে আহ্বান জানান। প্রাথমিকভাবে তারা বাংলাদেশ সরকারের সঙ্গে যৌথ বিনিয়োগে ফুকোসিমা ব্রান্ডের রেফ্রিজারেটর সংযোজনের প্রস্তাব দেন। পরবর্তীতে একই প্রযুক্তি ব্যবহার করে ‘মেইড ইন বাংলাদেশ’ ব্রান্ডের রেফ্রিজারেটর উৎপাদন করা হবে বলে জানান প্রতিনিধিদল।

শিল্পমন্ত্রী বলেন, ‘দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির উপযোগী গুণগতমানের ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার ওপর বর্তমান সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে।’
 
তিনি বলেন, ‘ফুকোসিমার প্রযুক্তিতে বাংলাদেশ সরকারের মালিকানা স্থাপন করলে সরকার জমি বরাদ্দসহ সব ধরনের সহায়তা দেবে। বাংলাদেশে এ ধরনের কারখানা স্থাপন করলে অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির সুযোগও কাজে লাগানো যাবে।’
 
আমু বলেন, ‘সংযোজনের পরিবর্তে ফিনিস গুডস উৎপাদনের ওপর বর্তমান সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে। ফুকোসিমা বাংলাদেশে বিনিয়োগ করলে রয়েলটি থেকে লাভবান হবার পাশাপাশি দেশে গুণগতমানের শিল্প বিকশিত হবে।’ 

তিনি এ ধরনের বিনিয়োগের আগে পণ্যের অভ্যন্তরীণ চাহিদা, বিদেশে রপ্তানির সম্ভাবনা, উৎপাদন ব্যয়সহ অন্যান্য বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে নিতে প্রতিনিধিদলকে পরামর্শ দেন।
 
শতকরা ৫০ ভাগ বিদ্যুত সাশ্রয়ী ইন্ডাস্ট্রিয়াল রেফ্রিজারেটর বাংলাদেশের সুপার মার্কেট, রেস্টুরেন্ট, মৎস্য ও কৃষিজাত পণ্য সংরক্ষণ ও মূল্যসংযোজনে গুরত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া