adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এনবিআর পারে সুইসব্যাংকে বাংলাদেশিদের টাকার তথ্য আনতে

takaবিশ্বজিত দত্ত : বাংলাদেশের সঙ্গে সুইজারল্যান্ডের দ্বৈতকর পরিহার চুক্তি রয়েছে। এই চুক্তির আওতায় বাংলাদেশ আর্থিক বিষয়ের তথ্য সুইজারল্যান্ডের কাছে চাইতে পারে। তবে বাংলাদেশ কতদিনের মধ্যে তথ্য পাবে কোনো সময়সীমা চুক্তিতে নেই। তাই জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চুক্তিটি নবায়নের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে গত ১ জুলাই একটি চিঠি পাঠিয়েছে। সেখানে বলা হয়েছেÑ এনবিআরের সঙ্গে সুইজারল্যান্ড ফেডারেল ট্যাক্স এডমিনিস্ট্রেশানের (এফটিএ) দ্বৈতকর পরিহার চুক্তি রয়েছে। এ চুক্তির আওতায় এনবিআর সুইজারল্যান্ডের কাছে তথ্য সহযোগিতা চাইতে পারে।
সম্প্রতি বাংলাদেশি নাগরিকদের সুইস ব্যাংকে অর্থ গচ্ছিত রাখার বিষয়টি এনবিআরের নজরে এসেছে। এ বিষয়ে সুইস ট্যাক্স এডমিনিসস্ট্রেশনকে এনবিআর তথ্য দেওয়ার জন্য চিঠি পাঠিয়েছে। কিন্তু কতদিনের মধ্যে তথ্য আসবে এবিষয়টি চুক্তিতে না থাকায় চুক্তিটি নবায়নের প্রয়োজন রয়েছে। তাই চুক্তিটি যাতে নবায়ন করা যায় তার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় যাতে সুইস সরকারের সঙ্গে যোগাযোগ করে তার অনুরোধ করা হয়েছে। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য পারভেজ ইকবাল জানান, সুইজারল্যান্ডের সঙ্গে আমাদের একটি চুক্তি রয়েছে তাতে আমরা কর ফাঁকি সংক্রান্ত তথ্য চাইতে পারি। যেমন বাংলাদেশি নাগরিক যারা বাংলাদেশে কর ফাঁকি দিয়ে সুইজারল্যান্ডে টাকা জমিয়েছে তাদের তথ্য। আমরা চেষ্টা করছি এই চুক্তিটিকে আরো সুনির্দিষ্ট করার। চুক্তিতে নতুন কিছু বিষয় যুক্ত করার বিষয়েও একটি ক্লজ রয়েছে।
জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় গোয়েন্দা সেলের ( সিআইসি) মহাপরিচালক আব্দুর রাজ্জাক জানান, বিদেশে যারা টাকা পাচার করেছে তাদের বিষয়ে সিআইসি  ইতোমধ্যে কাজ  শুরু করছে। কিছু ব্যাক্তির সন্ধান পাওয়া গেছে। যারা সুইস ব্যাংকে টাকা পাচার করেছে তারা বেশিরভাগই করেছে সিঙ্গাপুরের মাধ্যমে। সিঙ্গাপুরের ব্যাংক থেকে সুইসব্যাংকে টাকা গিয়েছে। সুতরাং সিঙ্গাপুরের কাছ থেকে আমাদের তথ্য আনা অনেক সহজ। এ ছাড়া আমাদের নিজস্ব কয়েটি গোয়েন্দা কার্যক্রম রয়েছে যাতে টাকার তথ্য পাওয়া যাবে।
উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের ফাইন্যানসিয়াল ইন্টেলিজেন্ট ইউনিট (এফআইইউ) সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের এফআইইউকে এ বিষয়ে একটি চিঠি লিখেছে। কিন্তু সংশ্লিষ্ট অনেকেই মনে করছেন, কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে যোগাযোগ করে সুইজারল্যান্ডের কাছ থেকে তথ্য আনা প্রায় অসম্ভব। কারণ এর আগে ভারতীয় সরকার তাদের কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে জুরিখে ৪বার চিঠি পাঠিয়ে ছিল। কিন্তু সুইসব্যাংক ভারতকে তথ্য দেওয়ার বিষয়ে গা করেনি। গত মাসে ভারতের নতুন সরকার আবারো সুইস সরকারকে তথ্য দেওয়ার বিষয়ে চিঠি পাঠিয়েছে। তবে এবার পাঠানো হয়েছে ভারতীয় ট্যাক্স অথরিটির মাধ্যমে। সুইসব্যাংকে ভারতীয়দের জমা রয়েছে ১৪ হাজার কোটি টাকা।
প্রসঙ্গত ব্যাংকস ইন সুইজারল্যান্ড ২০১৩ সালের বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করে ২০১১ সালে বাংলাদেশের ৩ হাজার ১৬২ কোটি ৬৭ লাখ টাকা সুইস ব্যাংকে জমা পড়েছে। এরআগে সুইসব্যাংকে বাংলাদেশিদের জমা ছিল ২৪ কোটি ৫০ লাখ ডলার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া