adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিনি আমদানিতে ভ্যাট বসছে- বাড়বে দাম

sugerডেস্ক রিপোর্ট : এবার চিনি আমদানির ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে পরিশোধিত ও অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য বাড়ানো হচ্ছে। 

এ নিয়ে তিন মাসের ব্যবধানে দ্বিতীয়বারের মতো চিনির শুল্ককর বাড়ানো হচ্ছে। এই বৃদ্ধির ফলে চিনির দাম কেজিতে সাড়ে পাঁচ থেকে সাত টাকা বাড়তে পারে।
চলতি বছরের ২৬ আগস্ট চিনি আমদানিতে ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ এবং পরিশোধিত-অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য বাড়িয়েছিল এনবিআর। রং ও ফ্লেভারযুক্ত পরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৪০০ ডলার এবং অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৩২০ ডলার নির্ধারণ করা হয়েছিল। ৯ জুলাই শিল্প মন্ত্রণালয়ের একটি আবেদনের প্রেক্ষিতে ২৬ আগস্ট চিনির শুল্ক ও ট্যারিফ মূল্য বাড়ানো হয়েছিল।
ওই চিঠিতে বলা হয়েছে, সরকারের বর্তমান রাজস্ব নীতি চিনিশিল্পের উন্নয়নে সহযোগী নয়। বর্তমানে সরকার উৎপাদিত প্রতি কেজি চিনির বাজারে বিক্রয়মূল্য ৩৭ টাকা নির্ধারণ করা হলেও বেসরকারি খাতের মিলগুলোতে উৎপাদিত প্রতি কেজি চিনির বিক্রয়মূল্য প্রায় ৩৪ থেকে ৩৫ টাকা। অপরদিকে ব্যবসায়ীদের প্রতি কেজি চিনির উৎপাদন খরচ ৩২ টাকা ৩৭ পয়সা। ফলে খুচরা বাজারে চিনি বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৪০ টাকায়। ব্যবসায়ীদের সঙ্গে সরকারি মিলগুলোর অসম প্রতিযোগিতার কারণে দেশীয় চিনি বিক্রি স্থবির হয়ে পড়েছে।
সূত্র জানায়, প্রধানমন্ত্রীর নির্দেশের পরিপ্রেক্ষিতে এবার চিনির ট্যারিফ ভ্যালু পুনর্র্নিধারণ ও আমদানি পর্যায়ে ভ্যাট আরোপ করা হচ্ছে। ২৩ নভেম্বর মন্ত্রিসভা বৈঠক শেষে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু চিনির ওপর শুল্ক/ভ্যাট আরোপের প্রসঙ্গ উত্থাপন করেন। এতে বাণিজ্যমন্ত্রী তার মন্ত্রণালয়ের আপত্তি নেই বলে জানান। এরপর প্রধানমন্ত্রী যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য এনবিআরকে নির্দেশনা দেন।
এর আগে গত ২৭ অক্টোবর শিল্প মন্ত্রণালয় চিনির শুল্ক বৃদ্ধির প্রস্তাব দিয়ে দ্বিতীয় দফা এনবিআরে চিঠি পাঠায়।
ওই চিঠিতে বলা হয়েছে, ‘চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন চিনিকলগুলো ২০১৫-১৬ আখ মাড়াই কার্যক্রম অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে। চিনি বিক্রি করতে না পারায় অর্থের অভাবে চিনিকলগুলো উৎপাদন, মেরামত ও রক্ষণাবেক্ষণ কার্যক্রম ব্যাহত হচ্ছে। চাষীদের সরবরাহ করা আখের মূল্য সময়মতো পরিশোধসহ যাবতীয় ব্যয় নির্বাহ করা সম্ভব হবে না। চিনিকলগুলোতে চিনি মজুদ বৃদ্ধি পেয়ে সমস্যা হবে, চিনির গুণগত মান হ্রাস ও আর্থিক ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাবে। এতে চিনিকলগুলো চরম আর্থিক সংকটে পড়বে।’
এসব বিবেচনায় শিল্প মন্ত্রণালয় চিনির শুল্ক বৃদ্ধিতে দুটি প্রস্তাব দেয়। একটি হচ্ছে অপরিশোধিত চিনির স্পেসিফিক ডিউটি বহাল রেখে সংরক্ষণমূলক শুল্ক ২০ শতাংশ থেকে ৪০ শতাংশে পুনর্র্নিধারণ। অপরটি স্পেসিফিক ডিউটি এবং সংরক্ষণমূলক শুল্ক অপরিবর্তিত রেখে রিফাইনারিগুলোর এক্সগোডাউন পর্যায়ে বিক্রয়যোগ্য চিনির মূল্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা যেতে পারে।
সূত্র আরও জানায়, চিনির আমদানি পর্যায়ে ভ্যাট আরোপের প্রস্তাব দিয়ে এনবিআর থেকে পাঠানো সার-সংক্ষেপে অর্থমন্ত্রী অনুমোদন দিয়েছেন। অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৩২০ ডলার থেকে ৩৫০ ডলার এবং পরিশোধিত চিনির ট্যারিফ মূল্য ৪০০ ডলার থেকে ৪৩০ ডলার করা হচ্ছে। এর সঙ্গে আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে।
এনবিআর থেকে অর্থমন্ত্রীর কাছে পাঠানো চিনির ওপর ভ্যাট আরোপ ও ট্যারিফ মূল্য বাড়ানোর সার-সংক্ষেপে বলা হয়েছে, পরিশোধিত-অপরিশোধিত চিনির ট্যারিফ মূল্য ও ভ্যাট আরোপের ফলে কেজিপ্রতি চিনির মূল্য যথাক্রমে সাড়ে ৫ টাকা ও ৭ টাকা বাড়তে পারে।
এ বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া