adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসন্ন পৌর নির্বাচন – আ’লীগের প্রচারণায় সংসদ সদস্যরা

al-news-261115.ডেস্ক রিপোর্ট : আসন্ন পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে ‘স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ড গঠন করেছে আওয়ামী লীগ। এককভাবে এই নির্বাচনে অংশগ্রহণ ও সংসদ সদস্যদের প্রচারণায় অংশ নেওয়ার সুযোগ চায় দলটি।’
প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন গণভবনে বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও সংসদীয় বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত হয়।
বৈঠকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, দলীয়ভাবে এবং দলীয় প্রতীকেই স্থানীয় সরকার নির্বাচন হচ্ছে। তাহলে কেন এমপি-মন্ত্রীরা অংশ নিতে পারবে না? তার এমন বক্তব্য সমর্থন করে একাধিক নেতা বক্তব্য দেন। তারা বলেন, দলীয় নির্বাচনে এমপিরা প্রচারণায় অংশ নেবেন এটাই স্বাভাবিক।
এ সময় প্রধানমন্ত্রী বলেন, আগে আপনারা বিধিমালা দেখেননি? এমপিরা কমিশনে গিয়ে বিধিমালা পরিবর্তনের দাবি জানান। দলীয় সভাপতি এ দাবির প্রতি সম্মতি দেন।
বৈঠকে উপস্থিত দলটির সম্পাদকমণ্ডলীর এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, যেহেতু দল মনোনীত সংসদ সদস্যরা জনপ্রতিনিধি। কিন্তু তাদের (সংসদ সদস্যদের) নির্বাহী ক্ষমতা নেই। তাই তারা (সংসদ সদস্যরা) প্রচারণায় অংশ নিলে তেমন সমস্যা হবে না। আগামী রবিবার আমাদের দলের প্রতিনিধিরা নির্বাচন কমিশনের কাছে সংসদ সদস্যদের প্রচারণায় অংশ নেওয়ার সুযোগ চেয়ে একটি আবেদন নিয়ে যাবে।
বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্যদের সঙ্গে নতুন আরও ৫ জন সদস্য নিয়ে গঠিত হবে ‘স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ড’। এই মনোনয়ন বোর্ডের প্রধান দলীয় সভাপতি শেখ হাসিনা নতুন ৫ জন সদস্য নির্বাচন করবেন। দলের পৌর শাখা, জেলা শাখা ও স্থানীয় সংসদ সদস্যের সুপারিশ নিয়ে মেয়র প্রার্থীকে দলীয় মনোনয়নের জন্য আবেদন করতে হবে। মেয়র প্রার্থীদের করা আবেদনগুলো সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম-সাধারণ সম্পাদক যাচাই-বাছাই করে বোর্ডে জমা দেবেন। বোর্ড সকল কিছু বিবেচনা করে দলীয় প্রার্থী চূড়ান্ত করবেন।
একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সকল সদস্যসহ প্রধানমন্ত্রী মনোনীত সর্বোচ্চ আটজন অন্তর্ভূক্ত হবেন স্থানীয় সরকার নির্বাচনে দলের প্রার্থী বাছাইয়ের নতুন এ বোর্ডে। কার্যনির্বাহী সংসদ প্রধানমন্ত্রীকে এ ক্ষমতা দিয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত চূড়ান্ত প্রার্থী তালিকা নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন কমিশনে পাঠিয়ে দেওয়া হবে। এ সব প্রার্থীরাই আগামী পৌর নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করবেন।
দলটির দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগের পৌর মেয়র প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে জেলা কমিটি, উপজেলা কমিটি, শহর কমিটি/পৌর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকগণ এবং স্থানীয় সংসদ সদস্যের পরামর্শ গ্রহণপূর্বক একজন প্রার্থী মনোনয়ন দেবেন। মনোনীত প্রার্থীর নাম এবং নির্বাচনী আইন, নীতিমালা ও বিধিমালা অনুযায়ী সকল তথ্য প্রার্থীর নামের সাথে প্রেরণ করতে হবে। স্থানীয় সরকার নির্বাচনে মনোনয়ন প্রদানের ক্ষেত্রে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি নির্বাচিত স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ড মেয়র প্রার্থীর নাম ও প্রতীক বরাদ্দ করবে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে প্রেরণ করতে হবে।
বৈঠকে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম প্রধানমন্ত্রীকে উদ্দেশ্যে করে বলেন, বিএনপি তো ঘুমিয়ে গেছিলো। আপনি ওদের ঘুম ভাঙালেন কেন? উত্তরে প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক দলগুলো শক্তিশালী না হলে গণতন্ত্র শক্তিশালী হবে না।
বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, প্রথমবারের মতো দলীয়ভাবে নির্বাচন হওয়ায় তড়িঘড়ির মধ্যে এবার কেন্দ্র থেকে প্রার্থী বাছাই করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে তৃণমূলই তাদের প্রার্থী চূড়ান্ত করবে। এর মধ্য দিয়ে তৃণমূলেও গণতন্ত্র বিকশিত হবে। দলও শক্তিশালী হবে।
দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, যেহেতু এটি (পৌরসভা) স্থানীয় সরকার নির্বাচন, সেহেতু এককভাবে নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত হয়েছে।
বৈঠকে নাটোর, রাজশাহী জেলা, রাজশাহী মহানগর, নড়াইল, বরগুনা জেলা, পঞ্চগড়, ঝিনাইদহ, মেহেরপুর, লক্ষীপুর, মাগুড়া, নোয়াখালী, নারায়ণগঞ্জ মহানগর কমিটি দেওয়া হয়েছে। এছাড়া জমা পড়া আরো বেশ কয়েকটি কমিটিতে গোঁজামিল থাকার কারণে ফেরত পাঠানো হয়েছে।
কয়েকজন সাংগঠনিক সম্পাদক পৌর মেয়র প্রার্থী বাছাইয়ে নিজেদের সম্পৃক্ত করার দাবি জানান। এ বিষয়ে দলীয় সভাপতি শেখ হাসিনা বলেন, তোমাদের দায়িত্ব দিয়ে কী হবে? পূর্ণাঙ্গ জেলা কমিটিই গঠন করতে পার না। জেলার সম্মেলন শেষ করতে পার না। যে সব জেলায় সম্মেলন হয়েছে, কমিটি গঠন হয়নি, সেগুলো আগামী এক সপ্তাহের মধ্যে কমিটি জমা দেওয়ার নির্দেশ দেন তিনি।
একজন সভাপতিমণ্ডলীর সদস্য ও মন্ত্রী বলেন, আমি তো অমুক এলাকার মানুষ। তাহলে অন্য এলাকার নেতাদের সম্পর্কে জানবো কীভাবে? এমন বক্তব্যের উত্তরে দলীয় সভাপতি বলেন, ‘আপনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, জাতীয় নেতা। আঞ্চলিকতা নিয়ে কথা বলেন কেন? জাতীয়ভাবে চিন্তা করতে পারেন না? সব উপজেলায় আপনার অফিস নাই? লোক নাই?’
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন দলটির উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সভাপতিমণ্ডলীর সদস্য ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, বিএম মোজাম্মেল হক, কেন্দ্রীয় সদস্য আবুল হাসনাত আবদুল্লাহ, আবদুর রহমান প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া