adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিম্বাবুয়ে আবারও বাংলাওয়াশ

1429459399_news_img_90203_90431ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ থেকে শুরু হয়েছিলো টাইগারদের দাপট। যেখানে এতটুকু ছেদ পড়েনি, দিনকে দিন যেনো আরও বেশি তেজদীপ্ত হয়ে উঠে বাংলাদেশের পারফরমেন্স। ঘরের মাঠে বেশ্বসেরা ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়ের ধারাবাকিতায় এবার জিম্বাবুয়েকেও হারিয়ে দেয় বাংলাদেশ। তবে এই সিরিজের গল্প একটু ভিন্ন। ২০০৬ সালে ঢাকার মাঠেই ৫-০ ব্যবধানে সিরিজ হেরে বাংলাওয়াশ হয়েছিলো জিম্বাবুয়ে। এরপর ২০১৪ সালে শেষ দিকে জিম্বাবুয়েকে আবারও ৫-০ ব্যবধানে হারিয়ে বাংলাওয়াশ করে টাইগাররা। চলতি বছরের শেষাংশে তৃতীয়বারের মতো জিম্বাবুয়েকে ধোলাই করলো মাশরাফিরা। এছাড়াও বাংলাদেশ নিউজিল্যান্ড ও কেনিয়াকে দু’বার করে এবং ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডকে একবার করে বাংলাওয়াশ করেছিলো বাংলাদেশ। এবার তিন ম্যাচ সিরিজের তিনটিতেই জিম্বাবুয়েকে হারিয়ে দেশের মাটিতে এগারতম বাংলাওয়াশ করার অনন্য গৌরব অর্জন করলো বাংলাদেশ। এর পেছনে তামিম, ইমরুল আর মুস্তাফিজের ভূমিকাই সবার উপরে। সিরিজ সেরার খেতাব পেলেন মুশফিকুর রহিম আর ম্যাচ সেরার মুকুট পেলেন হার্ডহিটার তামিম ইকবাল।
শেষ ম্যাচে তামিম আর ইমরুল কায়েসের নান্দনিক ব্যাটিংয়ের পর তরুণ মুস্তাফিজের বোলিং তোপে বাংলাদেশ ৬১ রানের বিরাট ব্যবধানে জিম্বাবুয়েকে হারিয়ে দেয়। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২৭৬ রানের জবাব দিতে গিয়ে সফরকারীরা ৪৩.৩ ওভারে ২১৫ রান তুলতেই ইনিংস গুটিয়ে যায়। মুস্তাফিজুর রহমান ৮ ওভার বল করে ৩৩ রানের খরচায় শিকার করেছেন ৫ উইকেট। মাশরাফি, নাসির, আল আমিন, সানি ও সাব্বির এইট করে উইকেট দখল করেন।
এর আগে দুপুরে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মর্তুজা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টানা পঞ্চম সিরিজ জয়ী বাংলাদেশের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন ১৫৩ ওয়ানডে খেলা তামিম ইকবাল এবং ৫৮ ওয়ানডে ম্যাচ খেলা ইমরুল কায়েস।
১৪৭ রানের মাথায় ভাঙে দুই দেশসেরা ওপেনার তামিম ইকবাল আর ইমরুল কায়েসের জুটি। ওয়ানডে দলে ফিরে দ্বিতীয় ওয়ানডেতে ৭৬ রানের ইনিংস খেলেছিলেন ইমরুল কায়েস। দলীয় ৩০তম ওভারে সিকান্দার রাজার তৃতীয় বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন ইমরুল। ডাউন দ্য উইকেটে বল তুলে মারতে গিয়ে আউট হওয়ার আগে ৯৫ বলে ৬টি চার আর ৪টি ছক্কায় ৭৩ রান করেন তিনি। এ ম্যাচের মধ্য দিয়ে ক্যারিয়ারের ১২তম অর্ধশতক তুলে নেন গত ম্যাচের সর্বোচ্চ স্কোরার ইমরুল কায়েস।
ইমরুলের পর দুর্ভাগ্যজনক ভাবে আউট হন নেন আরেক ওপেনার তামিম ইকবাল। দলীয় ১৭৩ রানের মাথায় ব্যক্তিগত ৭৩ রান করে তিনিও স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন। গ্রায়েম ক্রেমারের বলে আউট হওয়ার আগে তামিম ৯৮ বলে ৭টি চার আর একটি ছক্কায় তার ইনিংসটি সাজান। এর আগে ৩২তম ওয়ানডে অর্ধশতক হাঁকান তামিম। মিরপুরে ২০০০ রানের মাইলফলকও স্পর্শ করেন তিনি। তামিমের আগে নির্দিষ্ট কোনো স্টেডিয়ামে দু’হাজারের বেশি রান করা ব্যাটসম্যানের তালিকায় ছিলেন সনাৎ জয়াসুরিয়া, ইনজামাম উল হক, সাঈদ আনোয়ার, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং ও বাংলাদেশের সাকিব আল হাসান।

দুই ওপেনারের ব্যাটে ভালো শুরুর পর ব্যাটিং ক্রিজে ছিলেন ১৫৮ ওয়ানডে খেলার অভিজ্ঞতাসম্পন্ন মুশফিকুর রহিম এবং ৯ ওয়ানডে খেলা লিটন দাস। আগের দুই ব্যাটসম্যান স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে বিদায় নেওয়ার পর ইনিংসের ৩৮তম ওভারে একই কায়দায় বিদায় নেন মুশফিক। ওয়ালারের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ২৫ বলে তিনটি চারে ২৮ রান।

টপঅর্ডারের তিন ব্যাটসম্যান ইমরুল কায়েস, তামিম ইকবাল আর মুশফিকুর রহিমের বিদায়ের পর ব্যাটিংয়ে ছিলেন লিটন দাস আর মাহমুদুল্লাহ রিয়াদ। ইনিংসের ৪৩তম ওভারে লিটনকে ফিরিয়ে দেন গ্রায়েম ক্রেমার। ২২ বলে ১৭ রান করে ফেরেন লিটন। পরের ওভারে সাব্বির রহমান (১ রান) আর নাসির হোসেনকে (০ রান) ফিরিয়ে দেন লুক জঙ্গো।

দলীয় ৪৮তম ওভারে পানিয়াঙ্গারার করা শেষ বলে বোল্ড হয়ে ১১ বলে তিনটি চারে ১৬ রান করে ফেরেন টাইগারদের দলপতি মাশরাফি। আর ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম অর্ধশতক করে ৪০ বলে ৫২ রানের ইনিংস খেলে শেষ ওভারে রান আউট হন মাহামুদল্ল­াহ রিয়াদ। তার মারমুখি ইনিংসে ছিল ৫টি চার আর একটি ছক্কা। একই ওভারের শেষ বলে রান আউট হন মুস্তাফিজুর রহমান।

সিরিজের আগে প্রস্তুতি ম্যাচে জাতীয় দলের আদলে গড়া বিসিবি একাদশকে বড় ব্যবধানে হারিয়ে সফর শুরু করে জিম্বাবুয়ে। তবে, প্রথম ম্যাচে সফরকারী দলটিকে ১৪৫ রানের বিশাল ব্যবধানে হারায় টাইগাররা। সকল শঙ্কা দূর করে দ্বিতীয় ওয়ানডেতে ৫৮ রানের জয় পায় মাশরাফি বাহিনী। আর তাতেই ২০তম সিরিজ জয়ের পাশাপাশি দেশের মাটিতে টানা পঞ্চম সিরিজ নিজেদের কাছে রেখে দেয় বাংলাদেশ।
এ ম্যাচ জিততে পারলে টানা দ্বিতীয়বার জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। গত বছরের নভেম্বর-ডিসেম্বরে ৫-০ তে সিরিজ হেরেছিল সফরকারীরা। মাঝে দেশের মাটিতে গত তিনটি সিরিজে পাকিস্তান (৩-০), ভারত (২-১) ও  দক্ষিণ আফ্রিকাকে (২-১) হারায় মাশরাফি-তামিম-মুশফিক-সাকিবরা। এর আগে ২০০৬ সালে জিম্বাবুয়েকে টানা দু’বার হোয়াইটওয়াশ করার কীর্তি গড়েছিল টাইগাররা।
একদিনের ক্রিকেটে বাংলাদেশ ও জিম্বাবুয়ে এ ম্যাচের আগে পর্যন্ত ৬৬ বার মুখোমুখি হয়। যার মধ্যে ৩৮ ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ; হেরেছে ২৮ ম্যাচে। দেশের মাটিতে ৩৫ ম্যাচে বাংলাদেশের জয় ২৪টিতে, হার ১১টি ম্যাচে। আজকের ম্যাচে জিম্বাবুয়েকে হারালে চতুর্থবারের মতো একই প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার কীর্তি গড়বে বাংলাদেশ।
মুশফিক ম্যান অব দ্য সিরিজ, ম্যান অব দ্য ম্যাচ তামিম ইকবাল

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া