adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুজাহিদের ফাঁসি আদেশ: জামায়াত বিক্ষোভেই সীমাবদ্ধ

strike-called-by-jamaat_344957_88778নিজস্ব প্রতিবেদক : জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদের ফাঁসির চূড়ান্ত রায়কে ঘিরে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে দলটি।

স্বাধীনতাবিরোধী এই দলটি এর আগে মানবতাবিরোধী অপরাধীদের রায়ের আগে-পরে লাগাতার হরতালসহ ব্যাপক জ্বালাও পোড়াও করে দেশজুড়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করে আসছিল।

তবে বেশ কিছু দিন ধরে শুরু হয়েছে প্রকাশ্য কর্মসূচির পরিবর্তে নাশকতামূলক কর্মকাণ্ড।

মুজাহিদের মুক্তির দাবি করে এবারও যথারীতি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয় আজ শুক্রবার।
আগামী ২ নভেম্বর আল বদর নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রায় পুনর্বিবেচনার আবেদনের ওপর শুনানির দিন ধার্য রয়েছে।

চূড়ান্ত শুনানির দুইদিন আগে শনিবার মুজাহিদসহ দলের কারাবন্দী নেতা-কর্মীদের মুক্তি চেয়ে কর্মসূচি ঘোষণা করা হলো। সারা দেশে এই বিক্ষোভ হবে।

শুক্রবার জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান এক বিজ্ঞপ্তিতে এই কর্মসূচি ঘোষণা করেন। তিনি দাবি করেন, মুজাহিদ বর্তমান সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন।

একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধ মামলায় মুজাহিদের ফাঁসির সাজা বহাল রেখে আপিলের পূর্ণাঙ্গ রায় গত ৩০ সেপ্টেম্বর প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ১৪ দিনের মাথায় ওই রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করা হয়। আগামী ২ নভেম্বর এই আবেদনের শুনানির তারিখ ধার্য রয়েছে। রিভিউতে যদি  ফাঁসির আদেশ বহাল থাকে তাহলে বাকি থাকবে কেবল রাষ্ট্রপতির ক্ষমা।সেটি হবে মুজাহিদের আইনগত প্রক্রিয়ার সর্বশেষ ধাপ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া